সোমবার, মে 20, 2024
spot_img

খাটিয়া থেকে পানিতে লাশ পড়ে যাওয়ার দৃশ্যটি বাস্তব নয়, এটি নাটকের দৃশ্য

সম্প্রতি, “জানি না যে এই ঘটনাটি কোন যায়গায় ঘটেছে, আমি পেয়েছি ফেইসবুকে সেখান থেকে নেওয়া। এখান থেকে অনেক কিছু শেখার রয়েছে মুসলমানদের জন্য। আল্লাহু আকবার , হে আল্লাহ তুমি আমাদের ক্ষমা কর ( আমিন ) শরীর শিউরে উঠার মত একটি ভিডিও” শীর্ষক শিরোনামে একটি ভিডিও সামাজিক মাধ্যমগুলোতে ছড়িয়ে পড়েছে।

দৃশ্য

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে। আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে। ইউটিউবে প্রচারিত ভিডিও দেখুন এখানে। আর্কাইভ ভার্সন দেখুন এখানে। 

ফ্যাক্টচেক 

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, পানিতে মৃতদেহ পড়ে যাওয়ার আলোচিত ভিডিওটি কোনো বাস্তব ঘটনা নয় বরং এটি ইন্দোনেশিয়ার একটি সিরিজ নাটকের দৃশ্য।

ভিডিওটির কিছু স্থিরচিত্র রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে, ইন্দোনেশিয়ান টেলিভিশন স্টেশন MNCTV এর অফিশিয়াল ফেসবুক পেজ এবং ইন্সটাগ্রাম একাউন্টে ২০১৮ সালের ২৩ সেপ্টেম্বরে প্রচারিত ৩০ সেকেন্ডের একটি ট্রেইলার ভিডিও খুঁজে পাওয়া যায়। উক্ত ট্রেইলার ভিডিওর দৃশ্যের সঙ্গে আলোচিত ভিডিওটির দৃশ্যের মিল লক্ষ্য করা যায়।

 

View this post on Instagram

 

A post shared by MNCTV (@officialmnctv)

পরবর্তীতে, MNCTV এর ইউটিউব চ্যানেলে ২০১৮ সালের ২ অক্টোবরে “Mulut Busuk Jasad Si Pemandi Jenazah Tukang Ghibah – Dzolim Part 1 (23/9)” শিরোনামে প্রকাশিত একই দৃশ্য সম্বলিত ১৬ মিনিটের পূর্ণাঙ্গ ভিডিও খুঁজে পাওয়া যায়।

মূলত, Dzolim/জলিম হচ্ছে MNCTV তে প্রচারিত একটি ধর্মীয় শিক্ষামূলক সিরিজ নাটক। যার প্রতিটি অংশে Jumi Binti Arsat নামের এক পাপী মহিলার জীবদ্দশায় সকল পাপের বর্ণনা দেওয়া হয়েছে এবং পরবর্তীতে তার পাপের শাস্তি কিভাবে পায় তা দেখানো হয়েছে। ধর্মীয় শিক্ষামূলক Dzolim নাটকে মৃতদেহ পানিতে পড়ে যাওয়ার শুটিং চলাকালীন সময়ে ভিন্ন কোণ থেকে ধারণকৃত দৃশ্যকেই সম্প্রতি খাটিয়া থেকে মৃতদেহ পানিতে পড়ে যাওয়ার বাস্তব দৃশ্য দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে।

Also Read: সিরাজগঞ্জে কবরে আগুন লাগার ঘটনাটি মানবসৃষ্ট, অলৌকিক নয়

বিভ্রান্তির নমুনা

প্রসঙ্গত, ইন্দোনেশিয়াতে সে সময়ে বিষয়টি ছড়িয়ে পড়লে ইন্দোনেশিয়ার স্থানীয় সংবাদমাধ্যম Solopos এবং Rancah Post ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিলো। এছাড়া, সাম্প্রতিক সময়ে ফেসবুকে ছড়িয়ে পড়া পোস্টগুলো নিয়ে দেশীয় ফ্যাক্টচেকিং প্রতিষ্ঠান ফ্যাক্টওয়াচ ইতিমধ্যে একটি ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে।

অর্থাৎ, ধর্মীয় বিষয়ে শিক্ষাদানের জন্য কাল্পনিক সিরিজ নাটকে মৃতদেহ পানিতে পড়ে যাওয়ার দৃশ্যকে সম্প্রতি খাটিয়া থেকে মৃতদেহ পানিতে পড়ে যাওয়ার বাস্তব দৃশ্য দাবিতে সামাজিক মাধ্যমে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ বিভ্রান্তিকর।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: জানি না যে এই ঘটনাটি কোন যায়গায় ঘটেছে, আমি পেয়েছি ফেইসবুকে সেখান থেকে নেওয়া। এখান থেকে অনেক কিছু শেখার রয়েছে মুসলমানদের জন্য। আল্লাহু আকবার , হে আল্লাহ তুমি আমাদের ক্ষমা কর ( আমিন ) শরীর শিউরে উঠার মত একটি ভিডিও
  • Claimed By: Facebook & YouTube
  • Fact Check: Misleading

[/su_box]

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img