ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের বাস্তব ভিডিও দাবিতে প্রচারিত দৃশ্যটি চলচ্চিত্রের

সম্প্রতি, “১৯৫০ সালের ভিডিও, ঈশ্বরচন্দ্র বিদ্যাসগর” শীর্ষক শিরোনামে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারতি এমন কিছু পোস্ট দেখুন এখানে এবং এখানে। পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ভিডিওটি কোন বাস্তব দৃশ্যের নয় বরং এটি “বিদ্যাসাগর” নামের একটি চলচ্চিত্রের অংশ।

ভিডিওটির কিছু স্থিরচিত্র রিভার্স সার্চের মাধ্যমে, Nita Sinha Dutta নামের একটি ইউটিউব চ্যানেল থেকে ২০১৩ সালের ২৭ জুন প্রকাশিত Vidyasagar 1950 Bengali Movie…….1 শিরোনামে প্রকাশিত একই ভিডিও খুঁজে পাওয়া। ভিডিওটির ৩ মিনিট ৪৮ সেকেন্ডের থেকে আলোচিত ভিডিওটির মিল খুঁজে পাওয়া যায়।

ভিডিওটি থেকে জানা যায়, এটি মূলত ১৯৫০ সালে নির্মিত “বিদ্যাসাগর” সিনেমার কিছু অংশ।

অন্যদিকে, চলচ্চিত্র তথ্য বিষয়ক ওয়েবসাইট IMDB থেকে জানা যায়, কালি প্রসাদ ঘোষ পরিচালিত “বিদ্যাসাগর” চলচ্চিত্রটি ১৯৫০ সালে নির্মিত হয়। বাঙালি শিক্ষাবিদ, সমাজ সংস্কারক ও গদ্যকার ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরকে নিয়ে নির্মিত চলচ্চিত্রটিতে অভিনয় করেন গুরুদাস ব্যানার্জি, তারাকুমার ভাদুরি এবং ছবি বিশ্বাস।

এছাড়াও, BBC-বাংলা এর ওয়েবসাইটে ২০২০ সালের ১০ মার্চ সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি: বিবিসি বাংলার জরিপে অষ্টম স্থানে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর-মাতৃভাষার মাধ্যমে প্রাথমিক শিক্ষা চালুতে অগ্রণী ভূমিকা শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। প্রতিবেদন থেকে জানা যায়, ঈশ্বরচন্দ্র বন্দ্যোপাধ্যায়ের জন্ম পশ্চিমবঙ্গের মেদিনীপুর জেলার বীরসিংহ গ্রামে ১৮২০ সালের ২৬শে সেপ্টেম্বর।  ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জীবনাবসান হয় ১৮৯১ সালের ২৯শে জুলাই কলকাতায়।

অর্থাৎ, ভিডিওটি ১৯৫০ সালে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরকে নিয়ে নির্মিত বিদ্যাসাগর চলচ্চিত্রের কিছু অংশ।

মূলত, ১৯৫০ সালে পরিচালক কালি প্রসাদ ঘোষ উনবিংশ শতকের বাঙালি শিক্ষাবিদ, সমাজ সংস্কারক ও গদ্যকার ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জীবনী ভিত্তিক চলচ্চিত্র “বিদ্যাসাগর” নির্মাণ করেন। উক্ত চলচ্চিত্রটির কিছু অংশ বিদ্যাসাগরের বাস্তব ভিডিও দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

উল্লেখ্য, ঈশ্বরচন্দ্র বন্দ্যোপাধ্যায়, যিনি বিদ্যাসাগর নামেই বেশি পরিচিত। তিনি ২০০৪ সালে বিবিসি বাংলার সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জরিপে অষ্টম স্থান অধিকার করেন। উনবিংশ শতকের বাঙালি শিক্ষাবিদ, সমাজ সংস্কারক ও গদ্যকার ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরকে আধুনিক বাংলা ভাষার জনক বললেও হয়ত ভুল বলা হবে না। এছাড়া বাল্যবিবাহ অবসান এবং বিধবা বিবাহ আইন প্রতিষ্ঠায় ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের অবদান অনন্য।

প্রসঙ্গত, পূর্বে মাদ্রাজ বিশ্ববিদ্যালয়ের একজন ছাত্রের ছবিকে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের ছবি দাবি করে প্রচার করা হলে তা নিয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে রিউমর স্ক্যানার টিম।

সুতরাং, চলচ্চিত্রের ভিডিওকে ঈশ্বরচন্দ্রের বাস্তব ভিডিও হিসেবে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ বিভ্রান্তিকর।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img