রবিবার, জুলাই 21, 2024
spot_img

চট্টগ্রামের বাঁশখালীতে বাবার মৃত্যুর শোকে মেয়ের মৃত্যুর ভুয়া দাবি ইন্টারনেটে 

সম্প্রতি, চট্টগ্রামের বাঁশখালীতে বাবার মৃত্যুর শোকে কাঁদতে কাঁদতে বাবার বুকের উপরেই মেয়ের মৃত্যু- শীর্ষক দাবিতে একটি ছবি ইন্টারনেটে  ছড়িয়ে পড়েছে। 

বাঁশখালীতে

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ইউটিউবে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, সাম্প্রতিক সময়ে চট্টগ্রামের বাঁশখালীতে বাবার মৃত্যুর শোকে মেয়ের মৃত্যুর কোনো ঘটনা ঘটেনি বরং উক্ত দাবিতে প্রচারিত ছবিটি অন্তত ২০২০ সাল থেকে ইন্টারনেটে বিদ্যমান।  

গুজবের সূত্রপাত

অনুসন্ধানে দেখা যায়, Jh Kurshed নামক একটি ফেসবুক অ্যাকাউন্ট থেকে গত ২৭ মার্চ রাত ১১ টা ০৩ মিনিটে আলোচিত দাবির সম্ভাব্য প্রথম পোস্ট (আর্কাইভ) করা হয়।

Screenshot: Facebook 

পরবর্তীতে উক্ত পোস্টটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে। 

ফেসবুকে প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চ করে গত ২৮ মার্চ বাংলাদেশ বুলেটিনের বিশেষ সংবাদদাতা ও চট্টগ্রামের স্থানীয় সাংবাদিক Kamruzzaman Rony এর ফেসবুক অ্যাকাউন্ট থেকে আলোচিত দাবিটি মিথ্যা উল্লেখ করে প্রচারিত একটি পোস্ট (আর্কাইভ) খুঁজে পাওয়া যায়৷

Screenshot: Facebook 

উক্ত পোস্টে বলা হয়, “রোজা রেখে মিথ্যা ছবি ও তথ্য প্রকাশ থেকে বিরত থাকুন।
প্রসঙ্গ: বাঁশখালীতে মৃত বাবার শোকে মেয়ের মৃত্যু ৷ 
(প্রমান কমেন্টসে- ২০২২ সালেও ছবিটি ভাইরাল হয়েছে)”

পরবর্তীতে কমেন্টে মন্তব্য ঘরে গিয়ে দেখা যায়, আলোচিত ছবিটি ২০২২ সালের উল্লেখ করে তিনি নিজেই একটি স্ক্রিনশট প্রদান করেছেন।

Screenshot: Facebook 

এছাড়া, সম্প্রতি চট্টগ্রামের বাঁশখালীতে বাবার মৃত্যুর শোকে মেয়ের মৃত্যুর ঘটনা ঘটেছে কি না এ বিষয়ে অনুসন্ধানে চট্টগ্রামের স্থানীয় গণমাধ্যম ও মূলধারার জাতীয় গণমাধ্যমে কোনো তথ্য পাওয়া যায়নি।

পাশাপাশি, বিষয়টি অধিকতর যাচাইয়ের জন্য বাঁশখালী উপজেলা নির্বাহী অফিসার জেসমিন আক্তারের সাথে যোগাযোগ করা হলে তিনি রিউমর স্ক্যানারকে জানান, বাঁশখালী এমন কোনো ঘটনা ঘটেনি।

ছবির বিষয়ে অনুসন্ধান

আলোচিত পোস্টগুলোতে থাকা ছবিটির বিষয়ে অনুসন্ধান করে রিউমর স্ক্যানার টিম। 

অনুসন্ধানে R A Masum Chowdhury নামক একটি ফেসবুক অ্যাকাউন্টে ২০২০ সালের ০৫ অক্টোবর প্রকাশিত একটি পোস্টে আলোচিত ছবিটি খুঁজে পাওয়া যায়। (আর্কাইভ)।

Screenshot: Facebook 

উক্ত পোস্টের ক্যাপশনে দাবি করা হয়, ছবির ঘটনাটি ২০২০ সালে কুমিল্লার মুরাদনগর উপজেলার চাপিতলা গ্রামের। সেসময় ঐ এলাকায় বিদেশ ফেরত বাবার লাশ দেখে শোক সইতে না পেরে বাবার লাশের ওপরে চিৎকার দিয়ে পরে মেয়ের মৃত্যুর ঘটনা ঘটেছে। 

সেসময় একই ছবি ব্যবহার করে একই দাবিতে ফেসবুকে প্রচারিত আরও পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

পরবর্তীতে ২০২২ সালেও একই দাবিতে ছবিটি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়তে দেখে রিউমর স্ক্যানার।

২০২২ সালে প্রচারিত পোস্ট দেখুন এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

Screenshot: Facebook 

অর্থাৎ, একই ছবি ২০২০ সালে কুমিল্লার মুরাদনগরে বাবার মৃত্যুর শোকে মেয়ের মৃত্যুর ঘটনা দাবিতে প্রচার করা হয়। 

মূলত, সম্প্রতি চট্টগ্রামের বাঁশখালীতে বাবার মৃত্যুর শোকে মেয়ের মৃত্যুর ঘটনা ঘটেছে- শীর্ষক দাবিতে একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, সম্প্রতি চট্টগ্রামের বাঁশখালীতে এমন কোনো ঘটনা ঘটেনি। এছাড়া, আলোচিত ছবিটি অন্তত ২০২০ সাল থেকে কুমিল্লার মুরাদনগরে বাবার মৃত্যুর শোকে মেয়ের মৃত্যুর ঘটনা দাবিতে ইন্টারনেটে প্রচার হতে দেখা যায়। 

সুতরাং, সম্প্রতি চট্টগ্রামের বাঁশখালীতে বাবার মৃত্যুর শোকে মেয়ের মৃত্যুর ঘটনা দাবিতে ইন্টারনেটে প্রচারিত বিষয়টি সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

  • Jh Kurshed- Facebook Post
  • Kamruzzaman Rony- Facebook Post 
  • R A Masum Chowdhury- Facebook Post 
  • Banshkhali Upazila UNO- Statement 
  • Rumor Scanner’s Own Analysis 
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img