রবিবার, জুলাই 21, 2024
spot_img

সাভারে দুর্ঘটনায় নিহত ইকবাল কুমিল্লায় পূজামণ্ডপে কোরআন রাখার ঘটনায় গ্রেপ্তার ইকবাল নন

২০২১ সালের অক্টোবর মাসে কুমিল্লার নানুয়াদিঘির পাড়ের পূজামণ্ডপে মুসলিম সম্প্রদায়ের পবিত্র ধর্মগ্রন্থ কোরআন শরিফ রাখার ঘটনায় ইকবাল হোসেন নামে এক ব্যক্তি শনাক্ত করে গ্রেপ্তার করে পুলিশ। সম্প্রতি সময় টিভির একটি ফটোকার্ড প্রচার করে দাবি করা হয়েছে, কুমিল্লার সেই ইকবাল হোসেন অগ্নিদগ্ধ হয়ে মারা গিয়েছেন।

উক্ত দাবিতে ফেসবুকে প্রচারিত ছবি এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, কুমিল্লায় পূজামণ্ডপে কোরআন রাখার ঘটনায় গ্রেপ্তার ইকবাল হোসেন মারা যাননি বরং সাভারে তেলবাহী লরি উল্টে যশোরের ইকবাল হোসেন নামের এক ব্যক্তির মারা যাওয়ার ঘটনায় সময় টিভির ফেসবুক পেজে প্রকাশিত ফটোকার্ড ব্যবহার করে উক্ত ভুল দাবিটি প্রচার করা হয়েছে।

অনুসন্ধানের শুরুতে উক্ত দাবিতে প্রচারিত পোস্ট গুলোর সাথে ছবিযুক্ত ফটোকার্ডটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। এতে বেসরকারি ইলেকট্রনিক গণমাধ্যম সময় টিভি’র একটি লোগো দেখা যায়। ফটোকার্ডটি প্রকাশের তারিখ গত ৩ এপ্রিল উল্লেখ করা হয়েছে।

উক্ত তথ্যের সূত্র ধরে সময় টিভির ফেসবুক পেজ বাংলার সময় এ গত ০৩ এপ্রিল “কথা ছিল ঈদের ছুটিতে বাড়িতে আসবেন ইকবাল হোসেন। কিন্তু সেই আসা আসবেন, তবে জীবিত নয় লা’শ হয়ে” শীর্ষক ক্যাপশনে প্রকাশিত আলোচিত ফটোকার্ডটি খুঁজে পাওয়া যায়।

Screenshot: Facebook

এছাড়া পোস্টে ক্যাপশনের নিচে সংযুক্ত সময় টিভির ওয়েবসাইটে “ঈদে ইকবাল বাড়িতে আসছেন ঠিকই, তবে চিরদিনের ছুটিতে!” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

Screenshot: Somoynews.tv

প্রতিবেদন থেকে জানা যায়, গত ২ এপ্রিল সাভারে ঢাকা-আরিচা মহাসড়কে তেলবাহী লরি উল্টে ৫ গাড়িতে আগুনের ঘটনায় যশোরের ইকবাল হোসেন মারা যান। তিনি যশোরের চৌগাছা উপজেলার সুখপুকুরিয়া ইউনিয়নের বর্ণি গ্রামের মৃত আব্দুল আজিজের ছেলে।

কুমিল্লায় পূজা মণ্ডপে কোরআন রাখার ঘটনায় গ্রেপ্তার ইকবাল হোসেন এখন কোথায়?

এ বিষয়ে অনুসন্ধানে অনলাইন পোর্টাল বিডিনিউজ২৪ এ ২০২৩ সালের ১৪ অক্টোবর “কুমিল্লায় মণ্ডপে হামলার ২ বছর: ইকবাল ছাড়া সবাই জামিনে” শীর্ষক শিরোনামে প্রকাশিত প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

প্রতিবেদন থেকে জানা যায়, কুমিল্লার নানুয়াদিঘির পাড়ের পূজামণ্ডপে কোরআন রাখার ঘটনায় ইকবাল হোসেন এখনো কারাগারে বন্দি আছেন।

মূলত, গত ২ এপ্রিল সাভারে ঢাকা-আরিচা মহাসড়কে তেলবাহী লরি উল্টে ৫ গাড়িতে আগুন লাগার দুর্ঘটনায় যশোরের চৌগাছা উপজেলার সুখপুকুরিয়া ইউনিয়নের বর্ণি গ্রামের ইকবাল হোসেন নামক এক ব্যক্তি মারা যান। উক্ত ঘটনার ভিত্তিতে পরবর্তীতে বেসরকারি ইলেকট্রনিক গণমাধ্যম সময় টিভিতে সংবাদ প্রতিবেদন এবং ফটোকার্ড প্রকাশিত হয়। তবে সম্প্রতি, ফেসবুকে সময় টিভির সেই ফটোকার্ডটি যুক্ত করে ২০২১ সালে কুমিল্লায় পূজামণ্ডপে কোরআন শরিফ রাখার ঘটনায় পুলিশের হাতে গ্রেপ্তার হওয়া ইকবাল হোসেন মারা গিয়েছেন দাবিতে প্রচার করা হয়েছে।

সুতরাং, কুমিল্লায় পূজামণ্ডপে কোরআন রাখার ঘটনায় আলোচিত ইকবাল হোসেন মারা গিয়েছেন দাবিতে ইন্টারনেটে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img