শনিবার, জুলাই 20, 2024
spot_img

বাংলাদেশ বনাম দক্ষিণ আফ্রিকার ম্যাচের আলোচিত ৪ রান খতিয়ে দেখার সিদ্ধান্ত নেয়নি আইসিসি

চলমান আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪ এ নিজেদের দ্বিতীয় ম্যাচে গত ১০ জুন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৪ রানে পরাজিত হয় বাংলাদেশ। ম্যাচের প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকা বাংলাদেশকে ১১৪ রানের টার্গেট দেয়। দ্বিতীয় ইনিংসে বাংলাদেশ নির্ধারিত ২০ ওভারে ১০৯ রান করে ৪ রানে ম্যাচটি হেরে যায়। ম্যাচের দ্বিতীয় ইনিংসে ১৭তম ওভারের দ্বিতীয় বলে মাহমুদউল্লাহ রিয়াদকে আম্পায়ার এলবিডব্লিউ দিয়েছিলেন। রিভিউ নিয়ে বেঁচে গেছেন তিনি। তবে লেগবাইয়ে যে চার হয়েছিল, আম্পায়ার আউট দিয়েছিলেন বলে সেটি গণ্য হয় ডেড বল হিসেবে।

এরই প্রেক্ষিতে, ‘রিয়াদের সেটা ৪ হয়েছে, ম্যাচটি খতিয়ে দেখার সিদ্ধান্ত নিয়েছে আইসিসি’ শীর্ষক দাবিতে একটি ভিডিও ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে।

দক্ষিণ আফ্রিকা

ইউটিউবে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

ইউটিউবে ‘BD CRICS PRO’ অ্যাকাউন্টে প্রচারিত ভিডিওটি ইতিমধ্যে প্রায় ১০ হাজার বার দেখা হয়েছে।

উক্ত দাবিতে টিকটকে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

শর্ট ভিডিও প্লাটফর্ম টিকটকে ‘nbabu1967’ নামের অ্যাকাউন্ট থেকে প্রচারিত ভিডিওটি ইতিমধ্যে প্রায় ৪৪ হাজার বার দেখা হয়েছে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশের মধ্যকার ম্যাচে মাহমুদউল্লাহ রিয়াদের ৪ রান নিয়ে আম্পায়ারের দেওয়া সিদ্ধান্ত আইসিসি খতিয়ে খতিয়ে দেখার কথা বলেনি বরং, কোনো তথ্য প্রমাণ ছাড়াই আলোচিত দাবিটি ইন্টারনেটে প্রচার করা হয়েছে।

অনুসন্ধানের শুরুতে আলোচিত ভিডিওটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার। ভিডিওতে শুরুতে দাবি করা হয়, ‘আইসিসির কঠিন পদক্ষেপ রিয়াদের সেটা ৪ হয়েছে! কপাল পুড়লো দক্ষিণ আফ্রিকার যে সিদ্ধান্ত আইসিসির’ এবং শেষে বলা হয়, এই ম্যাচে আম্পায়ারের বেশ কিছু সিদ্ধান্ত নিয়ে বিতর্ক সৃষ্টি হয়েছে আর এই বিষয়টি নিয়ে অনেকেই মুখ খুলেছেন এবার মুখ খুললো আইসিসি। আইসিসি জানিয়ে দিলো বিষয়টি খতিয়ে দেখা হবে। আর এতে দক্ষিণ আফ্রিকার লস নেই, লস হল আম্পায়ারের। কঠিন শাস্থির মুখে পড়তে যাচ্ছেন আম্পায়ার।

তবে ভিডিওতে এসব দাবির প্রেক্ষিতে কোনো তথ্যসূত্র উল্লেখ করা হয়নি।

দাবিটির সত্যতা যাচাইয়ে আইসিসি এর ফেসবুক পেজ ‘ICC T20 World Cup’, ‘ICC – International Cricket Council’ এবং পরবর্তীতে কি-ওয়ার্ড সার্চ করে আন্তর্জাতিক বা বাংলাদেশের জাতীয় গণমাধ্যমেও উক্ত দাবির বিষয়ে কোনো সংবাদ খুঁজে পাওয়া যায়নি।

মূলত, চলমান টি-টোয়েন্টি ক্রিকেট বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে নিজেদের দ্বিতীয় ম্যাচে ৪ রানে হেরেছে বাংলাদেশ। ম্যাচের ১৭তম ওভারের দ্বিতীয় বলে বল মাহমুদউল্লাহর পায়ে লেগে বাউন্ডারির বাইরে চলে যায়। লেগ বাই হিসেবে চার রান যোগ হওয়ার কথা বাংলাদেশের স্কোরবোর্ডে। কিন্তু আম্পায়ার প্রথমে আউট দেয়াতে নিয়মনুযায়ী সেই রান বাতিল হয়ে যায়। এরই প্রেক্ষিতে, রিয়াদের সেটা ৪ হয়েছে, ম্যাচটি খতিয়ে দেখার সিদ্ধান্ত নিয়েছে আইসিসি’ শীর্ষক দাবিতে একটি ভিডিও ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে। তবে, রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে আলোচিত দাবির সপক্ষে কোনো প্রমাণ মেলেনি। কোনো তথ্য প্রমাণ ছাড়াই আলোচিত দাবিটি প্রচার করা হয়েছে। প্রকৃতপক্ষে, আইসিসি এমন কোনো সিদ্ধান্ত নেননি।

সুতরাং, চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপের  বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকার ম্যাচে মাহমুদউল্লাহ রিয়াদের ৪ রান নিয়ে আম্পায়ারের দেওয়া সিদ্ধান্ত আইসিসি খতিয়ে দেখার দাবিটি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

  • Rumor Scanner’s Own Analysis
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img