বৃহস্পতিবার, জুলাই 18, 2024
spot_img

আইসিসি শ্রীলঙ্কান ক্রিকেটার নুয়ান থুসারাকে নিষিদ্ধ করেনি

গত ৯ মার্চ বাংলাদেশ পুরুষ ক্রিকেট দল বনাম শ্রীলঙ্কা ক্রিকেট দলের মধ্যকার তিন ম্যাচ সিরিজের শেষ টি ২০ খেলায় নুয়ান থুসারা হ্যাট্রিকসহ ৫ উইকেট পেয়ে শ্রীলঙ্কার জয়ে বড় ভূমিকা রাখে। সে ঘটনার পরই আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) থেকে অনির্দিষ্টকালের জন্য শ্রীলঙ্কার ক্রিকেটার নুয়ান থুসারাকে নিষিদ্ধ করেছে এবং এই ঘটনা বাংলাদেশি ক্রিকেটাররা কেক কেঁটে উদযাপন করেছেন দাবিতে একটি ভিডিও ইন্টারনেটে প্রচার করা হয়েছে।

উক্ত দাবিতে ফেসবুকে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

এই প্রতিবেদন প্রকাশ অবধি এই ভিডিওটি দেখা হয়েছে প্রায় ২ হাজার ৬০০ বার। ভিডিওটিতে ২ শত’র বেশি পৃথক অ্যাকাউন্ট থেকে প্রতিক্রিয়া জানানো হয়েছে।

উক্ত দাবিতে ইউটিউবে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

এই প্রতিবেদন প্রকাশ অবধি ইউটিউবে প্রচারিত ভিডিওটি প্রায় ৪৩ হাজার বার দেখা হয়েছে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) শ্রীলঙ্কার ক্রিকেটার নুয়ান থুসারাকে নিষিদ্ধ ঘোষণা করেনি বরং কোনো প্রকার গ্রহণযোগ্য তথ্যসূত্র ছাড়াই আলোচিত দাবিটি ইন্টারনেটে প্রচার করা হয়েছে।

অনুসন্ধানের শুরুতে ভিডিওতে প্রচারিত আলোচিত দাবি নিয়ে প্রাসঙ্গিক একাধিক কি ওয়ার্ড সার্চ করে  আইসিসির ওয়েবসাইট, শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের ওয়েবসাইট এবং গণমাধ্যম কিংবা সংশ্লিষ্ট অন্য কোনো নির্ভরযোগ্য সূত্রে উক্ত দাবির সত্যতা পাওয়া যায়নি। 

পরবর্তীতে আলোচিত ভিডিওটিতে প্রচারিত ফুটেজটির বিষয়ে পৃথকভাবে অনুসন্ধান চালায় রিউমর স্ক্যানার টিম।

অনুসন্ধানে বেসরকারি ইলেকট্রনিক গণয়ামধ্যম DBC NEWS এর ইউটিউব চ্যানেলে ২০২৩ সালের ১৭ মার্চ “সিলেটে কেক কেটে জাতীয় ক্রিকেটারদের বঙ্গবন্ধুর জন্মদিন উদযাপন” শীর্ষক শিরোনামে প্রকাশিত প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

উক্ত প্রতিবেদনে যুক্ত কেক কাটার দৃশ্যের সাথে আলোচিত দাবিতে প্রচারিত ভিডিওর একটি অংশের মিল পাওয়া যায়।

Video Comparison: Rumor Scanner

প্রতিবেদন থেকে জানা যায়, সেদিন সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ ক্রিকেট দল কেক কেঁটে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন উদযাপন করেন।

মূলত, গত ৯ মার্চ বাংলাদেশ পুরুষ ক্রিকেট দল বনাম শ্রীলঙ্কা ক্রিকেট দলের সিরিজের শেষ টি-২০ ম্যাচে শ্রীলঙ্কান ক্রিকেটার নুয়ান থুসারা হ্যাট্রিকসহ ৫ উইকেট পেয়ে শ্রীলঙ্কার জয়ে বড় ভূমিকা রাখে। সম্প্রতি সে ঘটনারই পরপরই, আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) থেকে অনির্দিষ্টকালের জন্য নুয়ান থুসারাকে নিষিদ্ধ করেছে এবং এই ঘটনায় বাংলাদেশি ক্রিকেটাররা কেক কেঁটে উদযাপন করেছে দাবিতে একটি ভিডিও ইন্টারনেটে প্রচার করা হয়েছে। তবে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে জানা যায়, আইসিসি নুয়ান থুসারাকে নিষিদ্ধ করেনি। প্রকৃতপক্ষে ২০২৩ সালে বাংলাদেশ পুরুষ ক্রিকেট দল কর্তৃক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানেরজন্মদিন পালনের ভিডিওকে নুয়ান থুসারা নিষিদ্ধ হওয়ায় বাংলাদেশ দল আনন্দে কেক কাটছে দাবিতে প্রচার করা হয়েছে।

সুতরাং, আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) শ্রীলঙ্কান ক্রিকেটার নুয়ান থুসারাকে নিষিদ্ধ করেছে দাবিতে ইন্টারনেটে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img