শনিবার, জুলাই 20, 2024
spot_img

বন্যার কারণে এইচএসসি স্থগিতের সম্ভাবনা জানিয়ে ঢাকা বোর্ড এর নামে ভুয়া বিজ্ঞপ্তি

সম্প্রতি ব্যাপক বৃষ্টি আর পাহাড়ি ঢলে সিলেট, সুনামগঞ্জ এবং নেত্রকোণা জেলার কিছু অঞ্চল বন্যায় প্লাবিত হয়েছে। এদিকে, চলতি বছরের উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষা আগামী ৩০ জুন থেকে শুরু হবে।  

এ পরিস্থিতিতে, “বন্যায় প্লাবিত হওয়ায় সিলেট, সুনামগঞ্জ ও নেত্রকোনা জেলার এইচএসসি ও সমমানের পরীক্ষা স্থগিত হওয়ার সম্ভাবনা রয়েছে” শীর্ষক একটি জরুরি বিজ্ঞপ্তির দাবিতে ঢাকা শিক্ষা বোর্ডের একটি বিজ্ঞপ্তি ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে।

বিজ্ঞপ্তিতে লেখা হয়েছে, “সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, চলমান বন্যা পরিস্থিতির কারণে বাংলাদেশের বিভিন্ন জেলা যথাক্রমে সিলেট, সুনামগঞ্জ, নেত্রকোণা প্লাবিত হওয়ার পরিপ্রেক্ষিতে আগামী ৩০ জুন থেকে শুরু হতে যাওয়া এইচএসসি ও সমমানের পরীক্ষা উল্লেখিত এলাকার শিক্ষা বোর্ডে স্থগিত হওয়ার সম্ভাবনা রয়েছে। বাকি শিক্ষা বোর্ডে এইচএসসি পরীক্ষা যথাসময়ে অনুষ্ঠিত হবে কিনা তা পরবর্তীতে জানানো হবে। সংশ্লিষ্ট সকলকে কোনো অপপ্রচার থেকে সতর্ক থাকার জন্য অনুরোধ করা হলো।”

এমন কিছু ফেসবুক পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, সিলেট, সুনামগঞ্জ এবং নেত্রকোণা জেলার বন্যার কারণে আগামী ৩০ জুন শুরু হতে যাওয়া ওই তিন এলাকার শিক্ষাবোর্ডের এইচএসসি ও সমমানের পরীক্ষা স্থগিত হওয়ার সম্ভাবনা জানিয়ে ঢাকা শিক্ষা বোর্ড কোনো বিজ্ঞপ্তি প্রকাশ করেনি বরং গত ১ জুন ঢাকা শিক্ষা বোর্ড কর্তৃক প্রকাশিত একটি ভিন্ন নোটিশকে সম্পাদনা করে উক্ত ভুয়া বিজ্ঞপ্তিটি তৈরি করা হয়েছে।

উক্ত দাবিতে সত্যতা যাচাইয়ে শুরুতে ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে গত ১৮ জুন এ সংক্রান্ত কোনো বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে কিনা তা অনুসন্ধান করা হয়। সেখানে দেখা যায়, এইচএসসি কর্নারে সর্বশেষ ১১ জুন একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। এরপর থেকে আর কোনো নতুন বিজ্ঞপ্তি প্রকাশিত হয়নি।

পরে ইন্টারনেটে ভাইরাল হওয়া বিজ্ঞপ্তিটি ভালোভাবে পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার। এতে একটি পত্র নং (পত্র নং- ঢাবো/পনি/৪০৬) দেখা যায়, যার সূত্র ধরে অনুসন্ধানের মাধ্যমে গত ১ জুন একই পত্র নং সম্বলিত একটি বিজ্ঞপ্তি পাওয়া যায়।

রিউমর স্ক্যানার টিম বিজ্ঞপ্তি দুইটি যাচাই করে দেখেছে, ভুয়া বিজ্ঞপ্তিটি ঢাকা বোর্ডের ১ জুন প্রকাশিত একটি বিজ্ঞপ্তির উপর ভিত্তি করে সম্পাদনা করা হয়েছে। মূল বিজ্ঞপ্তিতে চলতি বছরের এইচএসসি পরীক্ষার তারিখ পরিবর্তনের দাবিতে সামাজিক মাধ্যমে ভাইরাল হওয়া একটি ভুয়া বিজ্ঞপ্তির বিষয়ে সতর্ক করা হয়েছিল। উক্ত বিজ্ঞপ্তিটির মূল বডির পুরোটাই মুছে দিয়ে সেখানে আলোচিত দাবির তথ্য বসিয়ে দেওয়া হয়েছে। তবে বডিতে থাকা ‘সংশ্লিষ্ট সকলকে কোনো অপপ্রচার থেকে সতর্ক থাকার জন্য অনুরোধ করা হলো’ লাইনটি হুবহু রেখে দেওয়া হয়েছে, যা আলোচ্য দাবির সাথে সম্পর্কিত নয়। বিজ্ঞপ্তির তারিখ ও স্বাক্ষরের তারিখ বদলে ফেলা হলেও দুইটি বিজ্ঞপ্তির পত্র নং দেখে নিশ্চিত হওয়া যাচ্ছে যে, এটি সম্পাদনা করা হয়েছে।

Notice Comparison: Rumor Scanner.

এছাড়া এই বিষয়ে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান তপন কুমারের সাথে যোগাযোগ করা হলে তিনি রিউমর স্ক্যানারকে নিশ্চিত করেন যে, আলোচ্য বিজ্ঞপ্তিটি সম্পূর্ণ ভুয়া।

তবে, গত ০৫ জুন সচিবালয়ে এইচএসসি ও সমমান পরীক্ষা সম্পর্কিত এক সভা শেষে শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল জানিয়েছেন, “যে অঞ্চলগুলোতে বন্যা আরও ব্যাপকভাবে ছড়িয়ে পড়ার আশঙ্কা আছে, সেখানে প্রাথমিকভাবে পরীক্ষা নেওয়া হবে না। পরবর্তী সময়ে সেই পরীক্ষা নেওয়ার জন্য আমাদের যথাযথ প্রস্তুতি আছে।”

এর আগে ২০২২ সালে দেশের সার্বিক বন্যা পরিস্থিতির অবনতি হওয়ায় সেসময় শুরু হতে যাওয়া এসএসসি ও সমমানের পরীক্ষা স্থগিত করা হয়েছিল। 

মূলত, সম্প্রতি সিলেট, সুনামগঞ্জ এবং নেত্রকোণা জেলায় বন্যার কারণে এইচএসসি পরীক্ষা স্থগিত হওয়ার সম্ভাবনা জানিয়ে ঢাকা শিক্ষা বোর্ডের একটি বিজ্ঞপ্তির ছবি ফেসবুকে ছড়িয়ে পড়েছে। তবে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে জানা যায়, ঢাকা শিক্ষা বোর্ড এমন কোনো বিজ্ঞপ্তি প্রকাশ করেনি। উক্ত বিজ্ঞপ্তিটি গত ০১ জুন ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে প্রকাশিত একটি ভিন্ন নোটিশকে সম্পাদনা করে তৈরি করা হয়েছে। এছাড়া ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান তপন কুমার রিউমর স্ক্যানারকে নিশ্চিত করেছেন উক্ত বিজ্ঞপ্তিটি ভুয়া।

প্রসঙ্গত, আগামী ৩০ জুন থেকে শুরু হতে যাওয়া চলতি বছরের এইচএসসি পরীক্ষা পেছানোর সিদ্ধান্ত হয়েছে দাবি করে গত ৩০ মে ঢাকা শিক্ষা বোর্ডের নামে একটি ভুয়া বিজ্ঞপ্তি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভাইরাল হয়েছিল। পরদিনই সে বিষয়ে একটি ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার টিম।

সুতরাং, সিলেট, সুনামগঞ্জ এবং নেত্রকোণা জেলায় বন্যার কারণে ওই তিন এলাকার শিক্ষাবোর্ডের এইচএসসি পরীক্ষা স্থগিত হওয়ার সম্ভাবনা জানিয়ে ঢাকা শিক্ষা বোর্ড এর নামে প্রচারিত বিজ্ঞপ্তিটি এডিটেড বা বিকৃত। 

তথ্যসূত্র

Rumor Scanner’s own analysis.
Dhaka Education Board : ২০২৪ সালের এইচএসসি পরীক্ষা শুরুর তারিখ সম্পর্কিত জরুরি বিজ্ঞপ্তি
Statement from Tapan Kumar Sarkar.

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img