৩ নভেম্বর এইচএসসি পরীক্ষা শুরুর তথ্যটি মিথ্যা

সম্প্রতি “৩ নভেম্বর থেকে এইচএসসি পরীক্ষা শুরু” শীর্ষক শিরোনামে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে। 

ফেসবুকে ছড়িয়ে পড়া এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ৩ নভেম্বর থেকে এইচএসসি পরীক্ষা শুরু হওয়ার তথ্যটি সঠিক নয় বরং এ বিষয়ে সিদ্ধান্ত নিতে এখনো কোনো বৈঠকই হয় নি।

উক্ত বিষয়ের সত্যতা যাচাইয়ে, একাধিক শিক্ষা বোর্ড চেয়ারম্যানের সাথে যোগাযোগের চেষ্টা করে রিউমর স্ক্যানার টিম। কুমিল্লা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মো. আবদুস ছালাম রিউমর স্ক্যানারকে জানান, “উক্ত তথ্যের কোনো সত্যতা নেই। আমরা এই মুহূর্তে এসএসসি পরীক্ষা নিয়ে ব্যস্ত। এইচএসসির বিষয়ে এখনো এমন কোনো সিদ্ধান্ত আসে নি।” 

এই বিষয়ে ঢাকা, চট্টগ্রাম, সিলেট, রাজশাহী ও ময়মনসিংহ বোর্ড চেয়ারম্যানকে ফোন দিলেও তারা ফোন রিসিভ করেন নি।

অধিকতর অনুসন্ধানে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়েরের সাথে যোগাযোগ করলে তিনিও তথ্যটি সঠিক নয় নিশ্চিত করে রিউমর স্ক্যানারকে বলেন, “এ বিষয়ে অফিসিয়াল কোনো সিদ্ধান্ত হয় নি। আগামী সোমবার (৫ সেপ্টেম্বর) এ বিষয়ে সিদ্ধান্ত আসতে পারে।”

মূলত, আগামী ৩ নভেম্বর থেকে এইচএসসি পরীক্ষা শুরু হবে শীর্ষক দাবিতে একটি ভিত্তিহীন তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়ে। কিন্তু কুমিল্লা শিক্ষা বোর্ড চেয়ারম্যান ও শিক্ষা মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট শাখার একজন কর্মকর্তা রিউমর স্ক্যানারকে উক্ত তথ্যটি সঠিক নয় বলে নিশ্চিত করেন। ৫ সেপ্টেম্বর এ বিষয়ে সিদ্ধান্ত আসতে পারে বলেও নিশ্চিত হয়েছে রিউমর স্ক্যানার। 

উল্লেখ্য, গত ১৭ জুলাই সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে আগামী নভেম্বরের গোড়ায় এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু করা যাবে বলে আশা প্রকাশ করেছিলেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

প্রসঙ্গত, এসএসসি পরীক্ষা শুরু হওয়ার দুই মাস পর রেওয়াজ অনুযায়ী বাংলাদেশে এইচএসসি পরীক্ষা শুরু হয়। এ বছরের এসএসসি পরীক্ষা শুরু হচ্ছে চলতি মাসের ১৫ সেপ্টেম্বর। 

Screenshot from Prothom Alo website

সুতরাং, আগামী ৩ নভেম্বর এইচএসসি পরীক্ষা শুরু হবে দাবিতে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img