বৃহস্পতিবার, মার্চ 28, 2024
spot_img

বিসিএসে হালিমার চতুর্থ হওয়ার খবরটি এক বছর পুরোনো

সম্প্রতি “শত বাধা পেরিয়ে কুমিল্লার হালিমা বিসিএস ক্যাডার হন” শীর্ষক শিরোনামে একটি সংবাদ একটি ভূইফোঁড় অনলাইন পোর্টালে প্রকাশের মাধ্যমে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।


ভাইরাল কিছু ফেসবুক পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। এবং ভূইফোঁড় অনলাইন পোর্টালে প্রকাশিত খবরের আর্কাইভ ভার্সন দেখুন এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ইমা ইসলাম হালিমার বিসিএসে চতুর্থ হওয়ার ঘটনাটি সাম্প্রতিক সময়ের নয় বরং ঘটনাটি ১ বছর পূর্বের।

কি-ওয়ার্ড সার্চ পদ্ধতি ব্যবহার করে, অনলাইন সংবাদমাধ্যম ‘Jagonews24’ এ ২০২১ সালের ১৫ আগস্ট “শত বাধার পরও বিসিএসের আশা ছাড়েননি ইমা” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

জাগো নিউজের প্রকাশিত প্রতিবেদনের লেখাটিকে অপরিবর্তিত রেখে অর্থাৎ হুবহু কপি করে তারিখ উল্লেখ ছাড়াই সাম্প্রতিক সময়ে বেনামী অনলাইন পোর্টালে প্রকাশের মাধ্যমে ফেসবুকে প্রচার করা হচ্ছে।

এছাড়া, সংবাদ মাধ্যম দৈনিক ইত্তেফাক-এর অনলাইন সংস্করণে ২০২১ সালের ১১ সেপ্টেম্বর-এ “ইমার স্বপ্ন জয়ের গল্প” শিরোনামে উক্ত আলোচিত বিষয়ে প্রকাশিত প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

হালিমা

মূলত, কুমিল্লার বুড়িচং উপজেলার কৃতি সন্তান ইমা ইসলাম হালিমা কুমিল্লা ভিক্টোরিয়া বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করে ২০২১ সালে ৩৮ তম বিসিএসে শিক্ষা(ইংরেজি) ক্যাডারে চতুর্থ স্থান লাভ করেন। সেসময় তার বিসিএসে সাফল্য নিয়ে একাধিক সংবাদমাধ্যমে তথ্য প্রচারিত হয়। তবে, গত ২৯ মার্চ ৪০ তম বিসিএস এর চূড়ান্ত ফলাফল প্রকাশিত হওয়ার পর ৩৮ তম বিসিএসে ইমার চতুর্থ হওয়ার বিষয়টি পুনরায় বিভ্রান্তিকর শিরোনামে প্রচার করা হচ্ছে।

উল্লেখ্য, ২০১৭ সালের সেপ্টেম্বরে ৩৮তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয় এবং ২০১৮ সালের ফেব্রুয়ারি মাসে পিএসসি কর্তৃক চূড়ান্ত ফলাফল প্রকাশিত হয়। সর্বশেষ ২০২১ সালে জানুয়ারি মাসে চূড়ান্ত উত্তীর্ণ প্রার্থীদের গেজেট প্রকাশ করা হয়।

অর্থাৎ, ২০২১ সালে ৩৮ তম বিসিএসে কুমিল্লার মেয়ে হালিমার কৃতিত্ব নিয়ে সে সময়ে প্রকাশিত সংবাদকে হুবহু কপি করে সম্প্রতি ৪০ তম বিসিএসের ফল প্রকাশিত হওয়ার পর কোনো তারিখ উল্লেখ ছাড়া নতুন করে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ বিভ্রান্তিকর।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: বড় ভাইয়ের সকল মিথ্যাচার ফাঁস করলেন মামুনুল হকের দ্বিতীয় স্ত্রীর ছোট ছেলে!
  • Claimed By: Facebook Post, YouTube
  • Fact Check: Misleading

[/su_box]

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img