শুক্রবার, জুলাই 19, 2024
spot_img

গাজায় ২০২৩-২৪ শিক্ষাবর্ষ সমাপ্ত ঘোষণা করা হয়নি

সম্প্রতি, ফিলিস্তিনের গাজায় ২০২৩-২৪ শিক্ষাবর্ষ সমাপ্ত ঘোষণা করেছে সেখানকার শিক্ষা মন্ত্রণালয় শীর্ষক একটি দাবি সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ব্যাপক আকারে ছড়িয়ে পড়েছে।

শিক্ষাবর্ষ

উক্ত দাবিতে ফেসবুকের কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ),  এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ফিলিস্তিনের শিক্ষা মন্ত্রণালয় গাজায় ২০২৩-২৪ শিক্ষাবর্ষ সমাপ্ত ঘোষণা করেনি। তবে গাজার স্কুলগুলোতে শিক্ষা কার্যক্রম স্থগিত রাখার কথা জানিয়েছে মন্ত্রণালয়।

এ বিষয়ে অনুসন্ধানের শুরুতে কি ওয়ার্ড সার্চ করে ভারতের সংবাদমাধ্যম Etv Bharat এর ওয়েবসাইটে গত ৩১ অক্টোবর প্রকাশিত এ সংক্রান্ত একটি সংবাদের খোঁজ মেলে। সংবাদে দাবি করা হয়, ইসরায়েলের হামলায় ফিলিস্তিনে তিন হাজারের শিশু মারা যাওয়ার প্রেক্ষিতে গাজার জাতীয় শিক্ষা মন্ত্রণালয় গাজার ২০২৩-২৪ শিক্ষাবর্ষের অকাল সমাপ্তি ঘোষণা করেছে। সংবাদটির সূত্র হিসেবে মন্ত্রণালয়ের একটি বিবৃতির বিষয়ে উল্লেখ করা হয়। 

কিন্তু এ বিষয়ে সেসময় অন্য কোনো গণমাধ্যমে সংবাদ প্রকাশ হতে দেখেনি রিউমর স্ক্যানার টিম।

অনুসন্ধানে জানা যাচ্ছে, জর্ডান ভিত্তিক সংবাদমাধ্যম Roya News গাজার শিক্ষার্থীদের মৃত্যুর বিষয়ে সেখানকার শিক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র সাদেক আল খদৌর (Sadeq Al-Khdour) এর বরাতে সংবাদ প্রকাশ করে গত ২৯ অক্টোবর৷ এই সংবাদে বলা হয়, গাজায় দুই হাজার শিক্ষার্থী ইসরায়েলের হামলায় প্রাণ হারিয়েছে। এর বাইরে ৭০ এর অধিক শিক্ষকও মারা গেছেন বলে জানিয়েছেন তিনি৷ কিন্তু শিক্ষাবর্ষ সমাপ্ত ঘোষণা সংক্রান্ত কোনো তথ্য মেলেনি এই প্রতিবেদনে।

আমরা দাবিটির সূত্রপাত খুঁজতে গিয়ে ২৬ অক্টোবর আরবি নামের একটি ফেসবুক অ্যকাউন্টের পোস্টে (আর্কাইভ) এই দাবিটি আরবি ভাষায় প্রচার হতে দেখেছি।  

Screenshot: Facebook

পরবর্তীতে ২৭ অক্টোবর রোমানিয়ার একটি এক্স অ্যাকাউন্ট থেকেও একই তথ্য প্রকাশ করা হয়, যা রীতিমতো ভাইরাল হয়ে যায়। এই প্রতিবেদন প্রকাশের সময় দেখা যায়, আলোচিত এই টুইটটি প্রায় পৌনে ছয় লাখ মানুষের কাছে পৌঁছেছে। 

Screenshot: X 

২৭ ও ২৮ অক্টোবর একই তথ্য এক্সের আরো দুইটি অ্যাকাউন্ট (, ) থেকে অন্তত ৫২ লাখ মানুষের কাছে পৌঁছেছে। 

অধিকতর অনুসন্ধানে ফিলিস্তিনের সংবাদ সংস্থা Wafa এর সাথে যোগাযোগ করে রিউমর স্ক্যানার টিম৷ 

ওয়াফা’র পক্ষ থেকে জানানো হয়েছে, মন্ত্রণালয়ের এমন কোনো ঘোষণার বিষয়ে তারা অবগত নন৷ তবে এমন ঘোষণা না আসলেও গাজায় কার্যত শিক্ষা কার্যক্রম বন্ধ রয়েছে বলে জানিয়েছে সংস্থাটি৷ 

ফিলিস্তিনের ফ্যাক্টচেকিং প্রতিষ্ঠান তাহাকাক (Tahaqaq) এর প্রতিষ্ঠাতা বাকের আবেদ আল হক (Baker Abd Al-Haq) এবং কাশিফ (Kashif) এর সহ-প্রতিষ্ঠাতা রিহাম আবু আইতা’র (Riham Abu Aita) সাথে আমরা এ বিষয়ে কথা বলেছি। তারা দুজনই নিশ্চিত করেছেন যে শিক্ষা মন্ত্রণালয় এমন কোনো ঘোষণা দেয়নি৷ 

রিউমর স্ক্যানার টিম ফিলিস্তিনের শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে চলমান সংঘাত শুরুর (০৭ অক্টোবর) পর থেকে প্রকাশিত সকল বিজ্ঞপ্তি/বিবৃতি পর্যবেক্ষণ করে দেখেছে। এসব বিজ্ঞপ্তির কোনোটিতেই শিক্ষাবর্ষ সমাপ্ত ঘোষণা সংক্রান্ত কোনো তথ্য মেলেনি। 

তবে গত ১৪ ডিসেম্বর মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে শিক্ষক দিবসে সেই সকল শিক্ষকদের ধন্যবাদ জানানো হয় যারা সংকটময় এই পরিস্থিতিতেও শিক্ষা কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। 

এই বিজ্ঞপ্তি থেকে বিষয়টি স্পষ্ট যে, চলতি শিক্ষাবর্ষ সমাপ্ত ঘোষণা করা হয়নি। 

তবে গত ০৭ অক্টোবর মন্ত্রণালয়ের ফেসবুক পেজে প্রকাশিত এক পোস্ট (আর্কাইভ) থেকে জানা যাচ্ছে, সেসময় পরবর্তী নির্দেশ না দেওয়া অবধি গাজার স্কুলগুলোতে ক্লাসের কার্যক্রম স্থগিত ঘোষণা করা হয়৷  

Screenshot: Facebook 

মূলত, গত ০৭ অক্টোবর ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাস ইসরায়েলে ‘অপারেশন আল-আকসা ফ্লাড’ নামে হামলা শুরু করে। এই হামলার প্রেক্ষিতে ইসরায়েলও হামাস নিয়ন্ত্রিত গাজা উপত্যকায় পাল্টা হামলা চালায়। এই হামলা চলাকালীন গেল অক্টোবরের শেষদিকে একটি তথ্য ইন্টারনেটে ব্যাপকভাবে ভাইরাল হয় যাতে দাবি করা হচ্ছিল, ফিলিস্তিনের গাজায় ২০২৩-২৪ শিক্ষাবর্ষ সমাপ্ত ঘোষণা করেছে সেখানকার শিক্ষা মন্ত্রণালয়। কিন্তু রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, উক্ত দাবিটি সঠিক নয়৷ প্রকৃতপক্ষে, সংঘাত শুরুর সময় গত ০৭ অক্টোবর মন্ত্রণালয়ের ফেসবুক পেজ থেকে গাজার স্কুলগুলোর ক্লাসের কার্যক্রম বন্ধ রাখার ঘোষণা দেওয়া হলেও পুরো শিক্ষাবর্ষ সমাপ্ত ঘোষণা করা হয়নি৷ তাছাড়া, সম্প্রতি শিক্ষক দিবসে মন্ত্রণালয়ের পক্ষ থেকে এই সংকটময় পরিস্থিতিতে শিক্ষা কার্যক্রম চালিয়ে যাওয়া শিক্ষকদের ধন্যবাদ জানানো হয়েছে, যা থেকে এটাই স্পষ্ট হয় যে, ২০২৩-২৪ শিক্ষাবর্ষের সমাপ্তি ঘটেনি৷ 

উল্লেখ্য, চলমান ফিলিস্তিন ও ইসরায়েলের সংঘাত ইস্যুতে একাধিক ভুল তথ্য ছড়িয়ে পড়ার প্রেক্ষিতে ইতোমধ্যে একাধিক ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার৷

সুতরাং, ফিলিস্তিনের গাজায় ২০২৩-২৪ শিক্ষাবর্ষ সমাপ্ত ঘোষণা করেছে গাজার শিক্ষা মন্ত্রণালয় শীর্ষক দাবিতে ইন্টারনেটে প্রচারিত তথ্যটি বিভ্রান্তিকর। 

তথ্যসূত্র

  • Gaza Education Ministry: Press Release Dec 14
  • Gaza Education Ministry: Facebook Post
  • Statement from WAFA News Agency 
  • Statement from Riham Abu Aita
  • Statement from Baker Abd Al-Haq
  • Rumor Scanner’s own investigation 
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img