বুধবার, জুলাই 24, 2024
spot_img

অজ্ঞাত শিশুর পুরোনো ভিডিও বাংলাদেশি শিশু নিরব দাবি করে আর্থিক প্রতারণা

সম্প্রতি “শিশুটির চিকিৎসার জন্য আর ৬৫ হাজার টাকা প্রয়োজন। শিশুটির জন্ম থেকেই হার্ট ছিদ্র, টাকার প্রয়োজন” শীর্ষক শিরোনামে নিরব নামের শিশুর জন্য ভিডিও সম্বলিত একটি মানবিক সাহায্যের আবেদন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, মোঃ নিরব নামে প্রচারিত ভিডিওটি সাম্প্রতিক সময়ে রোগাক্রান্ত বাংলাদেশের কোনো শিশুর নয় বরং ভিডিওটি বিগত দুই বছর ধরে ইন্টারনেটে প্রচার হয়ে আসছে।

ভিডিওটির কিছু স্থির চিত্র রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে, ‘Funny Video‘ নামের একটি ফেসবুক পেজে ২০২০ সালের ০২ ফেব্রুয়ারিতে “एक सेर र साथै page like पिलिज यो बाबू को लागि भए पनि” শীর্ষক শিরোনামে হিন্দি ভাষায় প্রকাশিত একটি ফেসবুক পোস্টে আলোচিত শিশুটির একই ভিডিও খুঁজে পাওয়া যায়।

Screenshot from Facebook page

এছাড়া, ‘World News’ নামের ইউটিউব চ্যানেল থেকে ২০২০ সালের ২৮ মার্চে “COVID19, Italian Kid affected May Allah Bless” শীর্ষক শিরোনামে উক্ত ভিডিওটি খুঁজে পাওয়া যায়।

একই বছরের ১৪ই মে ভারতের “Sawai madhopur fb polling” নামের একটি ফেসবুক পেজে “इस बच्ची की सहायता करो” শীর্ষক শিরোনামে প্রকাশিত পোস্টেও একই ভিডিও খুঁজে পাওয়া যায়। এছাড়াও ভিন্ন ভিন্ন সময়ে এই একই ভিডিওটি আলাদা আলাদা শিরোনাম এবং দাবিতে ফেসবুকে প্রচার করা হয়েছে।

অজ্ঞাত
Screenshot from facebook page

মূলত, ইন্টারনেট থেকে এই রোগাক্রান্ত শিশুর ভিডিও সংগ্রহ করে এর সাথে দেশীয় নাম, ঠিকানা ব্যবহার করে সম্প্রতি বিকাশ, নগদ, রকেট নাম্বার ব্যবহার করে সামাজিক মাধ্যমে আর্থিক আবেদন প্রচার করা হচ্ছে। অন্যদিকে, মোঃ নিরব নামে আর্থিক সাহায্যের জন্য আবেদনকৃত ফেসবুক পোস্টগুলোতে উল্লিখিত নাম্বারে (01772133227) একাধিকবার যোগাযোগ করার চেষ্টা করে তা বন্ধ পাওয়া যায়।

ভিডিওটির প্রকৃত ঘটনা এবং প্রেক্ষাপট সম্পর্কে নিশ্চিত তথ্য ইন্টারনেটে খুঁজে না পাওয়া গেলেও এই বিষয়টি নিশ্চিত যে এটি সাম্প্রতিক সময়ে বাংলাদেশের রোগাক্রান্ত কোন শিশুর ভিডিও নয়।

তবে, বর্তমানে বাংলাদেশে মোঃ নিরব নামে কোনো শিশু রোগাক্রান্ত কিনা কিংবা তার চিকিৎসার জন্য আর্থিক সহায়তার প্রয়োজন কিনা তা আলাদা করে যাচাই করে দেখা সম্ভব হয়নি।

প্রসঙ্গত, পূর্বেও বিভিন্ন নাম ব্যবহার করে প্রতারণার উদ্দেশ্যে আর্থিক সাহায্য চেয়ে করা পোস্টগুলোকে শনাক্ত করে একাধিক ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

অর্থাৎ, আর্থিক প্রতারণার উদ্দেশ্যে ইন্টারনেট থেকে সংগৃহীত অজ্ঞাত শিশুর পুরোনো একটি ভিডিও বাংলাদেশের কুড়িগ্রামের রোগাক্রান্ত শিশু মোঃ নিরব দাবিতে সামাজিক মাধ্যমে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ ভিত্তিহীন এবং মিথ্যা।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: শিশুটির চিকিৎসার জন্য আর ৬৫ হাজার টাকা প্রয়োজন। শিশুটির জন্ম থেকেই হার্ট ছিদ্র, টাকার প্রয়োজন
  • Claimed By: Facebook Posts
  • Fact Check: False

[/su_box]

তথ্যসূত্র

  1. Funny Video FB Page: https://www.facebook.com/watch/?v=2613428188885774 – Archive Link – https://perma.cc/ZUW6-88EM
  2. World News: https://youtu.be/fN3H_GK3C30 – Archive Link – https://perma.cc/DV2W-5QDG
  3. Sawai Madhopur FB polling: https://fb.watch/aO86N2taEB/ – Archive Link – https://perma.cc/2LA8-CXFX
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img