বুধবার, ফেব্রুয়ারি 28, 2024
spot_img

চটকদার থাম্বনেইলে মির্জা ফখরুল এর গ্রেফতারের ভুয়া সংবাদ প্রচার 

সম্প্রতি,”ইন্না-লিল্লাহ!এইমাত্র গ্রেফতার মির্জা ফখরুল। নির্বাচনের আগে আওয়ামী লীগের নতুন কৌশল” শীর্ষক শিরোনামের একটি ভিডিও ইউটিউবে প্রচার করা হয়েছে। 

মির্জা ফখরুল

ইউটিউবে প্রচারিত ভিডিওটি দেখুন ভিডিও ( আর্কাইভ)।

ফ্যাক্টচেক 

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে গ্রেফতারের কোনো ঘটনা ঘটেনি বরং অধিক ভিউ পাওয়ার আশায় ভিন্ন ভিন্ন একাধিক ভিডিও যুক্ত করে চটকদার থাম্বনেইল ও শিরোনাম ব্যবহার করে কোনোরূপ তথ্যসূত্র ছাড়াই ভিত্তিহীনভাবে উক্ত তথ্য প্রচার করা হচ্ছে। 

গুজবের সূত্রপাত 

অনুসন্ধানে ‘B tv news 24’ নামক ইউটিউব চ্যানেলে “ইন্না-লিল্লাহ! এইমাত্র গ্রেফতার মির্জা ফখরুল। নির্বাচনের আগে আওয়ামী লীগের নতুন কৌশল ” শীর্ষক শিরোনামে ভিডিওটি পাওয়া যায়। 

পরবর্তীতে উক্ত ভিডিওর মাধ্যমে বিভ্রান্তি ছড়িয়ে পড়ে। 

তথ্যযাচাই 

অনুসন্ধানের শুরুতে প্রচারিত ভিডিওটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। উক্ত ভিডিওটি পর্যবেক্ষণ করে দেখা যায়, ভিডিওটি কয়েকটি ভিন্ন ইস্যুর খন্ডিত ভিডিও প্রযুক্তির সাহায্যে যুক্ত করে তৈরি করা হয়েছে। 

৮ মিনিট ৩০ সেকেন্ডের এই ভিডিওটির শুরুতে কয়েকটি ভিন্ন ঘটনার ভিডিওর খন্ডাংশ দেখানো হয়। পরবর্তীতে ভিডিওটিতে চ্যানেলটির উপস্থাপক আলোচিত দাবিটির উদ্দেশ্যে দুটি ভিডিও দেখান। যেখানে রয়েছে বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবুউল আলম হানিফ এবং পুলিশের মহাপরিদর্শক চৌধুরী আবদুল্লাহ আল মামুনের ভিন্ন দুইটি ভিডিও ক্লিপ।

প্রথম ভিডিওটি দেখানোর আগে আলোচিত ভিডিওটিতে চ্যানেলটির উপস্থাপক বলেন, নির্বাচনের আগ মুহূর্তে বিশেষ করে মির্জা ফখরুল ইসলাম আলমগীর তাকে গ্রেফতার করা হবে এমন কিছু তথ্য নিশ্চিত করেছেন বিএনপির শীর্ষ পর্যায়ের নেতৃবৃন্দ এবং এই চাপ নাকি উপর থেকে তাদেরকে সদা সর্বদাই ইঙ্গিত দিচ্ছে। 

মাহবুবউল আলম হানিফ এর ভিডিওতে কি আছে? 

অনুসন্ধানে গত ৮ আগস্ট Rtv News এর ইউটিউব চ্যানেলে “ড.ইউনুসের জন্য বিদেশিরা যে বিবৃতি দিয়েছেন তা টাকা দিয়ে কেনা :হানিফ। Rtv News” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। এই ভিডিওটির সঙ্গে ইউটিউব এ প্রচারিত ভিডিওটির মিল খুঁজে পাওয়া যায়। 

Comparison by Rumor Scanner 

উক্ত ভিডিওটিতে মাহবুবউল আলম হানিফ বলেন, ড.ইউনুসের জন্য বিদেশিরা যে বিবৃতি দিয়েছেন তা টাকা দিয়ে কেনা। কারণ বিবৃতি দাতারা এই মামলা ও বিচারকার্য সম্পর্কে কিছুই জানে না। কুষ্টিয়া সদর উপজেলার অডিটরিয়ামে উপজেলা প্রশাসনের আয়োজনে উপকার ভোগীদের প্রণোদনা ও আর্থিক সহায়তা বিতরণের অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। 

তবে হানিফ এর বক্তব্যে এমন কোনো তথ্য খুঁজে পাওয়া যায়নি যা ইউটিউবে প্রচারিত ভিডিওটির থাম্বনেইলে উপস্থাপিত তথ্যের সঙ্গে প্রাসঙ্গিক। 

অর্থাৎ কোনো যোগসূত্র ছাড়াই মাহবুবউল আলম হানিফ এর ভিডিওটিকে “ইন্না-লিল্লাহ! এইমাত্র গ্রেফতার মির্জা ফখরুল। নির্বাচনের আগে আওয়ামী লীগের নতুন কৌশল” শীর্ষক শিরোনাম যুক্ত ভিডিওটিতে যুক্ত করা হয়েছে। 
অনুরূপভাবে গত ৯ সেপ্টেম্বর ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশন এর ইউটিউব চ্যানেলে “জাতীয় নির্বাচন ঘিরে আন্তর্জাতিক কোনো চাপ নেই: আইজিপি। Chowdhury Abdullah Al-Mamun। Independent TV” শীর্ষক শিরোনামে ইউটিউবে প্রচারিত দ্বিতীয়  ভিডিওটির মূল ভিডিওটি খুঁজে পাওয়া যায়।

Screenshot : Independent Television 

উক্ত ভিডিওটিতে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সম্পর্কে কোনো কথা বলেননি পুলিশের মহাপরিদর্শক চৌধুরী আবদুল্লাহ আল মামুন। উক্ত বক্তব্যকে কোনোপ্রকার প্রাসঙ্গিকতা ছাড়াই ইউটিউবে প্রচারিত ভিডিওটিতে যুক্ত করা হয়েছে।

মূলত, ‘B tv news 24’ নামের একটি ইউটিউব চ্যানেলে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর কে গ্রেফতার করা হয়েছে শীর্ষক দাবিতে একটি ভিডিও ইউটিউবে প্রচার করা হয়। তবে অনুসন্ধানে জানা যায় অধিকতর ভিউ পাবার আশায় চটকদার থাম্বনেইল ও শিরোনাম ব্যবহার করে কোনোপ্রকার নির্ভরযোগ্য তথ্যসূত্র ছাড়াই আলোচিত দাবিটি প্রচার করা হয়।

সুতরাং, বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের গ্রেফতারের দাবিতে একটি ভিডিও ইউটিউবে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img