বরিশালে বিএনপির সমাবেশে পাঁচ পুলিশ সদস্য নিহতের দাবিটি মিথ্যা

সম্প্রতি “বরিশালে রণক্ষেত্র ৫ পুলিশ নিহত, ৫ লাখ মানুষের আগাম ঢল” শীর্ষক শিরোনামের একটি ভিডিও ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম ইউটিউবে প্রচারিত হচ্ছে। 

ইউটিউবে প্রচারিত এরকম কিছু পোস্ট দেখুন এখানে এবং এখানে
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, উক্ত তথ্যটি ইউটিউব ভিডিওর থাম্বনেইলে ব্যবহার করা হলেও তথ্যটি সত্য নয় এবং ভিডিওতে উক্ত তথ্যের কোনো অস্তিত্ব পাওয়া যায় নি বরং কোনোরূপ তথ্যসূত্র ছাড়াই ভিত্তিহীনভাবে তথ্যটি প্রচার করা হচ্ছে। 

কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে, ‘Faridpur TV’ নামক ইউটিউব চ্যানেলে “এইমাত্র পাওয়া Ajker Khobor” শীর্ষক শিরোনামের একটি ভিডিও পাওয়া যায়। উক্ত ভিডিওর থাম্বনেইলে “বরিশালে রণক্ষেত্র ৫ পুলিশ নিহত, ৫ লাখ মানুষের আগাম ঢল” শীর্ষক থাম্বনেইল যুক্ত করে প্রচার করা হচ্ছে।

ভিডিওটি পর্যবেক্ষণ করে দেখা যায়, ভিডিওর কোথাও বরিশালে বিএনপির জনসমাবেশ কেন্দ্র করে পাঁচ পুলিশ নিহতের কোনো তথ্য পরিবেশন করা হয় নি। তবে ভিডিওর ১১ মিনিট ৫৮ সেকেন্ড হতে ইকুয়েডরে পাঁচ পুলিশ নিহতের ঘটনার সংবাদ পরিবেশন করা হয়। উক্ত সংবাদে বলা হয়, ইকুয়েডরের সরকার মাদক চোরাকারবারিদের বিরুদ্ধে অভিযান চালালে একটি কারাগারের বন্দিরা বিক্ষুব্ধ হয়ে পুলিশের উপর হামলা চালায়। এতে পাঁচ পুলিশ সদস্য নিহত হয়।

তবে দেশীয় মূলধারার গণমাধ্যমে বরিশালের ঘটনায় পাঁচ পুলিশ হতাহতের ঘটনার কোনো সংবাদ পাওয়া যায় নি। 

মূলত, নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্যবৃদ্ধি, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি, বর্তমান সংসদ ভেঙে দেওয়া, নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন সহ বিভিন্ন দাবিতে সারাদেশের বিভাগীয় শহরগুলোতে জনসংযোগ চালাচ্ছে বিএনপি। এমতাবস্থায় বরিশালের জনসংযোগের ঘটনার তথ্য বিকৃত করে ইউটিউব ভিডিওর থাম্বনেইলে ৫ পুলিশ সদস্য নিহত হওয়ার তথ্য প্রচার করা হচ্ছে।

সুতরাং, বরিশালে বিএনপির সমাবেশে পাঁচ পুলিশ সদস্য নিহতের দাবিটি মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img