শনিবার, জুলাই 20, 2024
spot_img

স্বপ্ন সুপারশপে চাকরি দেওয়ার নামে হোয়াটসঅ্যাপে আর্থিক প্রতারণা

সম্প্রতি, স্বপ্ন সুপারশপের সহকারী সুপারভাইজার পদে নিয়োগ দেওয়ার দাবিতে একটি খুদে বার্তা অনলাইন যোগাযোগ মাধ্যম হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের পাঠানো হচ্ছে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, সাম্প্রতিক সময়ে স্বপ্ন সুপারশপের সহকারী ম্যানেজার পদে জনবল নিয়োগের কোনো বিজ্ঞপ্তি দেওয়া হয়নি বরং প্রতারণার উদ্দেশ্যে একটি চক্র হোয়াটসঅ্যাপে এসব কার্যক্রম পরিচালনা করছে।

অনুসন্ধানের শুরুতেই আলোচিত খুদেবার্তাটি পর্যালোচনা করে রিউমর স্ক্যানার টিম। উক্ত খুদে বার্তায় দেখা যায়, অফিসের ঠিকানা হিসেবে ‘উত্তরা, আজমপুর রেলগেট, ঢাকা বাংলাদেশ’ এবং হেল্পলাইন নম্বর হিসেবে 01955824412 নম্বর উল্লেখ করা হয়েছে। এছাড়াও, চাকরি পাওয়ার জন্য রেজিস্ট্রেশন ফরম, খাদ্য ও পোশাক খরচ বাবদ প্রার্থীদের কাছ থেকে ৪০০০ টাকা দাবি করা হয় খুদে বার্তাটিতে।

কিন্তু স্বপ্ন সুপারশপের ওয়েবসাইটে প্রাপ্ত তথ্যমতে, স্বপ্ন সুপারশপের হেডকোয়ার্টার নভো টাওয়ার, তেজগাঁও-এ অবস্থিত। এছাড়াও তাদের অফিসিয়াল হেল্পলাইনের নম্বর 16469.

স্বপ্ন সুপারশপে চাকরি
Source: SWAPNO Website

স্বপ্ন এ ধরনের কোনো নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে কি না এ বিষয়ে অনুসন্ধানে স্বপ্ন সুপারশপের মালিক প্রতিষ্ঠান এসিআই লজিস্টিকস লিমিটেড এর লিংকডইন অ্যাকাউন্টে চলমান নিয়োগ বিজ্ঞপ্তিগুলো পর্যালোচনা করে রিউমর স্ক্যানার। 

Comparison Image By Rumor Scanner

এসিআই লজিস্টিকস লিমিটেডের লিঙ্কড ইন প্রোফাইলে দেখা যায়, সম্প্রতি স্বপ্ন সুপারশপে নিয়োগের জন্য দুইটি নিয়োগ প্রক্রিয়া চলমান রয়েছে। একটি অপারেশনাল অডিট টিমের জোনাল ম্যানেজার এবং অপরটি ম্যানেজার পদে। কিন্তু সহকারী সুপারভাইজার পদে স্বপ্ন সম্প্রতি কোনো নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেনি।

পরবর্তীতে, স্বপ্ন সুপারশপের ফেসবুক গ্রুপ SWAPNO Help Center সহকারী সুপারভাইজার পদে নিয়োগ বিষয়ক একটি পোস্ট খুঁজে পাওয়া যায়। 

উক্ত পোস্টের কমেন্ট সেকশনে স্বপ্ন জানায়, নিয়োগ বিজ্ঞপ্তিটি সঠিক নয়, স্বপ্ন এমন কোনো নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেনি। চলমান নিয়োগ প্রক্রিয়া সম্পর্কে জানতে প্রতিষ্ঠানটির লিংকড ইন প্রোফাইল অনুসরণ করার অনুরোধও জানানো হয়।

Source: SWAPNO Help Center

এ পর্যায়ে স্বপ্নে সহকারী সুপারভাইজার পদে নিয়োগের খুদে বার্তা পেয়েছেন এমন একজন হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর সাথে যোগাযোগ করে রিউমর স্ক্যানার টিম। নাম প্রকাশে অনিচ্ছুক সেই হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী জানান হেল্প নম্বরের হোয়াটসঅ্যাপে যোগাযোগ করা হলে চাকরির জন্য তাকে ঢাকার উত্তরার আজিমপুর রেলগেটে যোগাযোগ করতে বলা হয়। 

এরপর বিষয়টির সত্যতা নিশ্চিতের জন্য স্বপ্ন সুপারশপের ফেসবুক গ্রুপে জানতে চেয়ে পোস্ট করেন সেই হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী। পরবর্তীতে, সেই পোস্টটি তথাকথিত চাকরিদাতার নজরে এলে সেই হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীকে পোস্টটি ডিলিট করার নির্দেশ দেন তথাকথিত চাকরিদাতা।

উল্লেখ্য, হোয়াটসঅ্যাপের খুদে বার্তায় উল্লেখিত হেল্পলাইন নম্বরে একাধিকবার চেষ্টা করেও যোগাযোগ করতে পারেনি রিউমর স্ক্যানার টিম। 

মূলত, সম্প্রতি এসিআই লজিস্টিকস লিমিটেডের প্রতিষ্ঠান স্বপ্ন সুপারশপে সহকারী ম্যানেজার পদে নিয়োগের নামে ব্যক্তিগত নাম্বার থেকে হোয়াটস অ্যাপে খুদে বার্তা পেয়েছেন অনেক ব্যবহারকারী। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, সাম্প্রতিক সময়ে স্বপ্ন এমন কোনো নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেনি। চাকরি বাবদ স্বপ্নকে অগ্রিম কোনো টাকা প্রদান করতে হয়না। এছাড়া, কোনো ব্যক্তিগত নাম্বার থেকে স্বপ্নের নিয়োগ বিজ্ঞপ্তি দেওয়া হয়না। স্বপ্নের পক্ষ থেকেই বিজ্ঞপ্তি সঠিক নয় বলে নিশ্চিত করা হয়েছে।

অর্থাৎ, স্বপ্ন সুপারশপে সহকারী সুপারভাইজার পদে নিয়োগের খুদে বার্তাটি সম্পূর্ণ ভুয়া ও প্রতারণামূলক।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img