বুধবার, অক্টোবর 4, 2023
spot_img

ফিলিস্তিনি বালক আব্দুল আলী নামে প্রচারিত ছবি ও গল্পটি বিভ্রান্তিকর

সম্প্রতি “ফিলিস্তিনি যুবক ফরিদ আব্দুল আলী। যিনি বর্তমানে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের প্রসিদ্ধ তরুণ প্রফেসর।” শীর্ষক শিরোনামে একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে। 

ফেসবুকে ছড়িয়ে পড়া এমন কিছু ভিডিও দেখুন এখানে, এখানে, এখানে, এখানেএখানে। আর্কাইভ দেখুন এখানে, এখানে, এখানে, এখানেএখানে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ফিলিস্তিনি যুবক ও বর্তমানে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের প্রসিদ্ধ তরুণ প্রফেসর ফরিদ আব্দুল আলীর দাবিতে ফেসবুকে ভাইরাল হওয়া ছবির ব্যক্তিটি হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের শিক্ষক নয়, এবং তিনি ২০১৮ সালেই মারা গেছেন।

রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে dsef.org নামের একটি ওয়েবসাইটে Abdul Ali 1 শীর্ষক একই ছবিটি খুঁজে পাওয়া যায়। তবে ছবিটির সঙ্গে বিস্তারিত কোনো তথ্য পাওয়া যায়নি। 

screenshot dsef website

পরবর্তীতে যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের ওলেয়সলিতে অবস্থিত ব্যবসন কলেজের ওয়েবসাইটে ২০১৯ সালের ২৮ মে “Honoring Babson’s Undergraduate and Graduate Faculty of the Year” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

Screenshot Babson website

প্রতিবেদনটি থেকে জানা যায়, ড. আব্দুল আলি ২০১৮ সালে ক্রিসমাসের দুইদিন আগে মৃত্যুবরণ করেছেন। পরবর্তীতে কলেজ কর্তৃপক্ষ তার অবদানের স্বীকৃতি স্বরূপ ২০১৯ ড. আব্দুল আলিকে থমাস কেনেডি এওয়ার্ড (মরণোত্তর) পুরস্কারে ভূষিত করে। উক্ত অনুষ্ঠানে তার হয়ে সম্মাননাটি গ্রহণ করেন তার সহকর্মী অনিরুদ্ধ দেবার।

অপরদিকে গবেষণা জার্নাল Sage Journals এ ২০১৯ সালের ৩ অক্টোবর “A Tribute to Abdul Ali (1957 – 2018)” শীর্ষক শিরোনামে ড. আব্দুল আলির মৃত্যুতে শোক জানিয়ে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

Screenshot Sage Journals website

কিন্তু সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়া পোস্টগুলোতে দাবি করা হয়েছে ড. আব্দুল আলি যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের বর্তমান একজন অধ্যাপক। কিন্তু হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে এই নামে কোনো অধ্যাপক খুঁজে পাওয়া যায়নি। 

এছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যম প্রচারিত পোস্টগুলোতে ড. আব্দুল আলিকে নিয়ে নিউইয়র্ক টাইমস এ লিড নিউজ হওয়ার দাবি করা হয়েছে।

কিন্তু কী-ওয়ার্ড অনুসন্ধানের মাধ্যমে নিউইয়র্ক টাইমসে ২০০৭ সালের ৯ নভেম্বর “Manhattan: Bank Robbery Suspect Arrested” শীর্ষক শিরোনামে প্রচারিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

Screenshot newyork times

প্রতিবেদনটি থেকে জানা যায়, ১৮টি ব্যাংক ডাকাতির সঙ্গে যুক্ত থাকার সন্দেহে ফরিদ মো. আব্দুল আলী নামে একজনকে আটক করে পুলিশ।

এছাড়া কী-ওয়ার্ড অনুসন্ধানের মাধ্যমে ড. আব্দুল আলির সিভি খুঁজে পাওয়া যায়। সেখানে তার হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনার বিষয়ে কোনো তথ্য খুঁজে পাওয়া যায়নি।  

এই সিভি সূত্রে জানা যায়, তিনি ব্যবসন কলেজের আগে মার্কিন যুক্তরাষ্ট্রের সিরাকিউস এবং ম্যারিল্যান্ড বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেছেন। 

ফরিদ

এছাড়া তিনি ভারতের খড়গপুরের আইআইটি থেকে ইঞ্জিনিয়ারিং এবং ভারতের আহমেদাবাদের আইআইএম থেকে এমবিএ করেছেন। তারপর মার্কেটিং বিভাগে পিএইচডি নিয়েছেন আমেরিকার পারডু বিশ্ববিদ্যালয় থেকে।

অপরদিকে সমাজিক যোগাযোগ মাধ্যমের পোস্টগুলোতে তাকে ফিলিস্তিনি বংশোদ্ভূত হিসেবে দাবি করা হলেও তার সিভিতে এ ধরণের কোনো তথ্য খুঁজে পাওয়া  যায়নি। 

মূলত, ফিলিস্তিনি যুবক ও বর্তমানে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের প্রসিদ্ধ তরুণ প্রফেসর ফরিদ আব্দুল আলীর দাবিতে ফেসবুকে ভাইরাল হওয়া ছবির ব্যক্তিটি হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের শিক্ষক নয় এবং তিনি ২০১৮ সালেই মারা গেছেন। এছাড়া তাকে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের শিক্ষক দাবি করা হলেও হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে এ নামের কোনো শিক্ষক খুঁজে পাওয়া যায়নি। 

সুতরাং, ফিলিস্তিনি যুবক ও বর্তমানে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের প্রসিদ্ধ তরুণ প্রফেসর ফরিদ আব্দুল আলীর দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ বিভ্রান্তিকর। 

তথ্যসূত্র

Desf.org: Photo of Abdul Ali

Babson College Website: Honoring Babson’s Undergraduate and Graduate Faculty of the Year

Sage Journal: A Tribute to Abdul Ali (1957 – 2018)

Harvard University: Harvard University website
New York Times: Manhattan: Bank Robbery Suspect Arrested

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img