সংসার টিকিয়ে রাখার ক্ষেত্রে কিশোরগঞ্জ শীর্ষে থাকার দাবিটি মিথ্যা

সম্প্রতি “জনশুমারী-২০২২ এর  তথ্য অনুযায়ী সারাদেশের মধ্যে  কিশোরগঞ্জে তালাক ও  বিচ্ছেদের সংখ্যা সবচেয়ে কম। সংসার টিকিয়ে রাখায় শীর্ষে কিশোরগঞ্জের মানুষ” শীর্ষক একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, সারাদেশের মধ্যে কিশোরগঞ্জে তালাক ও  বিচ্ছেদের সংখ্যা সবচেয়ে কম, এবং সংসার টিকিয়ে রাখায় শীর্ষে কিশোরগঞ্জের মানুষ নয় বরং এই অবস্থানের দাবিদার হচ্ছে হচ্ছে বরিশাল বিভাগ।  

কী-ওয়ার্ড অনুসন্ধানের মাধ্যমে বাংলাদেশের গণমাধ্যম ঢাকা ট্রিবিউনের ওয়েবসাইটে গত ২৭ জুলাই প্রকাশিত বিবাহবিচ্ছেদে শীর্ষে রাজশাহী শীর্ষক শিরোনামে একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

প্রতিবেদনটিতে উল্লেখ করা হয়, জনশুমারি ও গৃহগণনা-২০২২ এর তথ্য মতে রাজশাহী বিভাগে বিবাহ বিচ্ছেদের হার হচ্ছে ০.৬১%। যেখানে বরিশালে বিভাগে বিচ্ছেদের হার ০.২৯%, চট্টগ্রামে ০.৩০%, ঢাকায় ০.৪০%, খুলনায় ০.৫৫% শতাংশ, ময়মনসিংহে ০.৪০%, রংপুরে ০.৩৮% ও সিলেটে ০.৪৩%। বিবাহ বিচ্ছেদের হার বিবেচনা করলে দেখা যায় যে, বরিশাল ও চট্টগ্রামের তুলোনায় ঢাকা বিভাগে বিবাহ বিচ্ছেদের হার বেশি। 

এছাড়াও, বাংলাদেশের সংবাদ মাধ্যম বাংলাদেশ টুডে এর ওয়েবসাইটে চলতি বছর ২৭ জুলাই সংসার টিকিয়ে রাখায় শীর্ষে বরিশাল, তালাকের শীর্ষে রাজশাহী  শীর্ষক শিরোনামে একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। প্রতিবেদনটিতে উল্লেখ করা হয় সারা বাংলাদেশের মধ্যে বরিশালে বিবাহ বিচ্ছেদের ঘটনা অন্যান্য বিভাগ গুলোর তুলনায় কম ঘটে।

এরপর, বাংলাদেশ সরকার কর্তৃক প্রকাশিত জনশুমারি ও গৃহ গননা ২০২২ এর প্রাথমিক প্রতিবেদনের ৩৪ এবং ৫৪ নাম্বার পৃষ্ঠায় যথাক্রমে বিভাগ ভিত্তিক এবং লিঙ্গ ভিত্তিক বাংলাদেশের মানুষের বৈবাহিক অবস্থার দুটি চার্ট খুঁজে পাওয়া যায়।

উক্ত চার্ট দুটি থেকে খুঁজে পাওয়া যায় যে, ঢাকায় তালাক ও  বিচ্ছেদের সংখ্যা সবচেয়ে কম নয়, এবং সংসার টিকিয়ে রাখায় শীর্ষে ঢাকা বিভাগের মানুষ নয়। বিভাগ ভিত্তিক তালাক ও  বিচ্ছেদের সংখ্যা সবচেয়ে কম বরিশালে এবং, সংসার টিকিয়ে রাখায় শীর্ষে রয়েছে বরিশাল বিভাগ।  

মূলত, জনশুমারী-২০২২ এর  রিপোর্ট অনুযায়ী সারাদেশের মধ্যে বরিশাল বিভাগে তালাক ও  বিচ্ছেদের সংখ্যা সবচেয়ে কম, এবং সংসার টিকিয়ে রাখায় শীর্ষেও রয়েছে এই এলাকার মানুষ। বরিশাল বিভাগের এই অবস্থানকে কিশোরগঞ্জের অবস্থান দাবি করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে। 

তাছাড়া। কিশোরগঞ্জ হচ্ছে ঢাকা বিভাগের অন্তর্গত একটি জেলা। অতএব, বরিশাল বিভাগের জেলা না হওয়ার কারণে এ বিভাগের মানুষের সংসার টিকিয়ে রাখার অনুপাতের সাথে কিশোরগঞ্জ জেলার কোনো সম্পৃক্ততা নেই। পাশাপাশি কিশোরগঞ্জ জেলায় তালাক ও  বিচ্ছেদের সংখ্যা সবচেয়ে কম, এবং সংসার টিকিয়ে রাখায় শীর্ষে কিশোরগঞ্জ এই ধরনের কোনো তথ্য জনশুমারি ও গৃহ গননা ২০২২ এর প্রাথমিক প্রতিবেদনে খুঁজে পাওয়া যায়নি এবং বাংলাদেশের মূলধারার গণমাধ্যম গুলোতেও এ সংক্রান্ত কোনো প্রতিবেদন খুঁজে পাওয়া যায়নি। 

উল্লেখ্য, সমগ্র বাংলাদেশে গত ১৫ জুন একযোগে জনশুমারি ও গৃহগণনা কার্যক্রম শুরু হয়। গত ২১ জুন জনশুমারি শেষ হওয়ার কথা থাকলেও দেশের উত্তর-পূর্বাঞ্চলের জেলায় বন্যা শুরু হওয়ায় সেখানকার শুমারি কার্যক্রম ২৮ জুন পর্যন্ত চলে।

সুতরাং, “জনশুমারী-২০২২ এর  রিপোর্ট অনুযায়ী সারাদেশের মধ্যে  কিশোরগঞ্জে তালাক ও  বিচ্ছেদের সংখ্যা সবচেয়ে কম। সংসার টিকিয়ে রাখায় শীর্ষে কিশোরগঞ্জের মানুষ” শীর্ষক দাবিটি মিথ্যা।

তথ্যসূত্র

ঢাকা ট্রিবিউনঃ বিবাহবিচ্ছেদে শীর্ষে রাজশাহী

বাংলাদেশ টুডেঃ সংসার টিকিয়ে রাখায় শীর্ষে বরিশাল, তালাকের শীর্ষে রাজশাহী 

প্রতিবেদনঃ জনশুমারি ও গৃহ গননা ২০২২

ঢাকা টাইমসঃ ১১ বছরে দেশের জনসংখ্যা বেড়েছে ২ কোটি ১১ লাখ

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img