সোমবার, জুলাই 22, 2024
spot_img

নির্বাচনে সহিংসতা স্বাভাবিক ঘটনা শীর্ষক কোনো মন্তব্য করেননি সলিমুল্লাহ খান

সম্প্রতি, লেখক এবং অধ্যাপক সলিমুল্লাহ খানের উক্তি সংবলিত একটি ফটোকার্ড সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। দাবি করা হচ্ছে, সলিমুল্লাহ খান বলেছেন, “নির্বাচনে সহিংসতা খুব স্বাভাবিক ঘটনা। দুই একজন নিহতের জন্যে মায়াকান্না না করে সুষ্ঠু নির্বাচনের স্বার্থে ঐক্যবদ্ধ হোন।” 

সলিমুল্লাহ খান

উক্ত দাবিতে ফেসবুকে প্রচারিত কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, নির্বাচন নিয়ে সলিমুল্লাহ খান এমন কোনো মন্তব্য করেননি বরং কোনোপ্রকার নির্ভরযোগ্য তথ্যসূত্র ব্যতীত উক্ত মন্তব্যটি তার নামে প্রচার করা হচ্ছে।

অনুসন্ধানের শুরুতে প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চ করে বিশ্বস্ত কোনো সূত্রে সলিমুল্লাহ খানের এমন কোনো মন্তব্যের অস্তিত্ব খুঁজে পায়নি রিউমর স্ক্যানার টিম।

তার ইউটিউব চ্যানেল, ফেসবুক পেজঅন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত পোস্ট, ভিডিও পর্যবেক্ষণ করেও এমন কোনো মন্তব্য পাওয়া যায়নি।

পরবর্তীতে বিষয়টির সত্যতা জানতে চেয়ে খোদ সলিমুল্লাহ খানের সাথে যোগাযোগ করে রিউমর স্ক্যানার টিম। তিনি বলেন, “এই দাবি সম্পূর্ণরূপে মিথ্যা। এটি একটি গুজব, একেবারেই সহিংসতার একটি কাজ। আমার এরূপ কোনো মন্তব্য করার কোনো কারণ নেই। আমি এমন কোনো মন্তব্য করেছি বলে স্পষ্টভাবে অস্বীকার করছি। এই নির্বাচন, দুর্ঘটনা অথবা যাই বলুন না কেন, আমি কোনো মন্তব্য করিনি।”

মূলত, গতকাল ০৭ জানুয়ারি বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। উক্ত নির্বাচনকে কেন্দ্র করে অধ্যাপক সলিমুল্লাহ খান “নির্বাচনে সহিংসতা খুব স্বাভাবিক ঘটনা দুই একজন নিহতের জন্যে মায়াকান্না না করে সুষ্ঠু নির্বাচনের স্বার্থে ঐক্যবদ্ধ হোন” শীর্ষক মন্তব্য করেছেন দাবিতে একটি ফটোকার্ড ফেসবুক ছড়িয়ে পড়ে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, তিনি এমন কোনো মন্তব্য করেননি। বিশ্বস্ত কোনো সূত্রে তার করা এমন মন্তব্য খুঁজে পাওয়া যায়নি। এছাড়া সলিমুল্লাহ খান নিজেও রিউমর স্ক্যানার টিমকে এ বিষয়টি গুজব বলে নিশ্চিত করেছেন।

সুতরাং, অধ্যাপক সলিমুল্লাহ খান “নির্বাচনে সহিংসতা খুব স্বাভাবিক ঘটনা” শীর্ষক মন্তব্য করেছেন দাবিতে ফেসবুকে প্রচারিত বিষয়টি মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img