ছবিটি কানাই লাল হত্যার প্রতিবাদে রাজস্থানীদের সড়কে অবস্থানের নয়

সম্প্রতি, “লক্ষ রাজস্থানী রাজপুত ভাইয়েরা পথে নেমে গেছে!………কানাই লালের মৃত্যুকে বৃথা হতে দেওয়া যাবে না! ” শীর্ষক শিরোনামে একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ছবিটি কানাই লাল হত্যার প্রতিবাদে রাজস্থানীদের সড়কে অবস্থানের নয় বরং ছবিটি হায়দ্রাবাদের হনুমান শোভাযাত্রার।

রিভার্স ইমেজ সার্চ পদ্ধতি ব্যবহার করে, হিন্দু সংস্কৃতি প্রচারের ওয়েবসাইট হিন্দুপদ এ “হায়দ্রাবাদের হনুমান শোভাযাত্রা (অনুবাদিত)” শীর্ষক শিরোনামে প্রকাশিত আলোচিত ছবিসহ একটি ছবিভিত্তিক প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

পাশাপাশি, ভারতীয় সংবাদ মাধ্যম গোয়াক্রনিকল এ গত ২৮ এপ্রিল “নবরাত্রির সময় দাঙ্গা (অনুবাদিত)” শীর্ষক শিরোনামে প্রকাশিত একই ছবিটিসহ আরও একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

Screenshot Goachronicle

মূলত, ভারতের হায়দ্রাবাদে আয়োজিত হনুমান শোভাযাত্রার সময়কার গণ জমায়েতের ছবিকে ভারতে দর্জি কানাইয়া লালকে গলা কেটে হত্যার প্রতিবাদের ছবি দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে।

উল্লেখ্য, গত মঙ্গলবার (২৮/০৬/২০২২) নূপুর শর্মার সমর্থন করায় ভারতের রাজস্থান রাজ্যের উদয়পুরে দুই ব্যক্তি  এক হিন্দু দর্জিকে গলা কেটে হত্যা করে তা ভিডিও করে। পরবর্তীতে এই ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে।

প্রসঙ্গত, দর্জি কানাইয়া লালকে গলা কেটে হত্যার পর উদয়পুর শহরের বেশ কিছু এলাকায় বিক্ষোভ শুরু হয়েছে, কয়েকটি জায়গায় অগ্নি-সংযোগের ঘটনাও হয়েছে। উদয়পুর শহরের সাতটি মহল্লায় কারফিউ জারি করা হয়েছে। শহরে ইন্টারনেট বন্ধ করে দেয়া হয়েছে। এছাড়াও, রাজধানী জয়পুরে ১৪৪ ধারা জারি করা হয়েছে। পুরো রাজস্থান জুড়ে রেড-অ্যালার্ট জারি করেছে রাজ্য সরকার।

সুতরাং, হায়দ্রাবাদে অনুষ্ঠিত হনুমান শোভাযাত্রার সময়কার ছবিকে রাজস্থানের কানাইয়া লাল হত্যার প্রতিবাদে রাজস্থানীদের সড়কে অবস্থানের ছবি দাবি করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img