Fact Check: Lol শব্দের অর্থ Lucifer Our Lord শীর্ষক দাবীটি ভুয়া

সম্প্রতি “আপনি কি জানেন Lol শব্দের অর্থ- Lucifer Our Lord (শয়তান আমাদের ঈশ্বর)” শীর্ষক একটি তথ্য সামাজিক মাধ্যম ও ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে যেখানে দাবী করা হয় গুপ্ত সংগঠন ইলুমিনাতি থেকে শব্দটির উৎপত্তি হয়েছে।

ভাইরাল হওয়া কিছু ফেসবুক পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায় LOL শব্দের পূর্ণরূপ Lucifer our Lord নয় বরং এর আভিধানিক পূর্ণরূপ Laughing Out Loud।

অক্সফোর্ড ডিকশনারি এর তথ্যমতে ১৯৮৯ সালে ইলেক্ট্রনিক টেক্সট হিসেবে FidoNews এ প্রথম এটি ব্যবহার করা হয় এবং সর্বপ্রথম এটি টাইপ করেন ওয়েইন পিয়ারসন নামক এক ব্যক্তি।

পরবর্তীতে ২০১১ সালে অক্সফোর্ড ইংলিশ ডিকশনারি ইন্টারনেটের জনপ্রিয় এই সংক্ষিপ্ত রূপ LOL কে Laughing Out Loud অর্থে তাদের অভিধানে যোগ করে। এ নিয়ে ০৮ এপ্রিল ২০১১ সালে বিবিস ডট কমে “Why did LOL infiltrate the language?” শিরোনামে প্রকাশিত প্রতিবেদন দেখুন এখানে।

অক্সফোর্ড ডিকশনারি ছাড়াও প্রায় সকল ডিকশনারিতে Lol কে Laughing Out Loud হিসেবেই সংজ্ঞায়িত করা হয়েছে। ক্যামব্রিজ ডিকশনারির সজ্ঞায়িত করার ওয়েবপেজ দেখুন এখানে।

কিছু ডিকশনারি Lol কে Lots of Love হিসেবে সংজ্ঞায়িত করলেও কোথাও Lol এর পূর্ণরুপ Lucifer our Lord হিসেবে খুঁজে পাওয়া যায় নি। নিচে কিছু ডিকশনারারির সজ্ঞায়িত করার তালিকা দেখুনঃ

  1. Collins Dictionary
  2. Dictionary.com
  3. MERRIAM-WEBSTER
  4. Macmillan Dictionary

উল্লেখ্য, Lucifer our Lord শীর্ষক এই ভুয়া পূর্ণরূপটি ২০১২ সাল থেকে ইন্টারনেটে ছড়িয়ে আসছে। ২৭ নভেম্বর ২০১২ সালে ভাইরাল একটি ফেসবুক পোস্ট এবং ২১ নভেম্বর একটি সাবরেডিটের একটি পোস্ট দেখুন এখানে।

২০১২ সালে আমেরিকার NBC News, আন্তর্জাতিক ফ্যাক্ট-চেকিং প্রতিষ্ঠান Snopes ও পরবর্তীতে Africa Check ২০১৯ সালে তথ্যটি শনাক্ত করে প্রতিবেদন প্রকাশ করে।

সুতরাং, Lol এর অর্থ Lucifer our Lord নয় এবং শব্দটি ইলুমিনাতির ষড়যন্ত্র দাবীতে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ ভিত্তিহীন ও গুজব।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: LOL শব্দের অর্থ কি Lucifer our Lord
  • Claimed By: Facebook Posts
  • Fact Check: False

[/su_box]

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img