যুক্তরাষ্ট্রের কাছে হারায় বাংলাদেশ দলকে দেশে ফিরে আসতে বলেননি প্রধানমন্ত্রী

যুক্তরাষ্ট্র জাতীয় পুরুষ ক্রিকেট দলের বিপক্ষে সে দেশের মাটিতে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলেছে বাংলাদেশ ক্রিকেট দল। যার মধ্যে শেষ ম্যাচ জিতলেও প্রথম দুই ম্যাচ হেরে সিরিজ হাতছাড়া করেছে নাজমুল হোসেন শান্তর দল। এরই প্রেক্ষিতে সম্প্রতি ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম ইউটিউব এবং শর্ট ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম টিকটকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্যের একটি ক্লিপ যুক্ত করে দাবি করা হচ্ছে, যুক্তরাষ্ট্রের কাছে সিরিজ হারায় বাংলাদেশ দলকে দেশে ফিরে আসতে বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

উক্ত দাবিতে ইউটিউবে প্রচারিত ভিডিওটি দেখুন এখানে (আর্কাইভ)। 

উক্ত দাবিতে টিকটকে প্রচারিত ভিডিওটি দেখুন এখানে (আর্কাইভ)। 

এই প্রতিবেদনটি প্রকাশ হওয়া অবধি উক্ত ইউটিউব ভিডিওটি ২০ হাজারেরও অধিক বার দেখা হয়েছে। অপরদিকে, উক্ত টিকটক ভিডিওটি প্রায় ২ লক্ষ ২৭ হাজার বার দেখা হয়েছে এবং ৮ হাজার ২ শত এরও অধিক পৃথক অ্যাকাউন্ট থেকে ভিডিওটিতে প্রতিক্রিয়া জানানো হয়েছে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, যুক্তরাষ্ট্রের কাছে হারায় বাংলাদেশ দলকে দেশে ফিরে আসতে বলেননি প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বরং ভিন্ন প্রসঙ্গের ভিডিও ব্যবহার করে কোনোরকম তথ্যপ্রমাণ ছাড়াই উক্ত দাবিটি প্রচারিত হচ্ছে।

অনুসন্ধানের শুরুতে প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চ করে ২০২৩ সালের ১২ নভেম্বর তারিখে মূলধারার গণমাধ্যম আজকের পত্রিকা এর ওয়েবসাইটে “আরে ব্যাটা তোর সাহস থাকলে দেশে ফিরে আয়: তারেকের উদ্দেশে প্রধানমন্ত্রী” শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন পাওয়া যায়।

প্রতিবেদনটি পড়ে জানা যায়, ’২০২৩ সালের ১২ নভেম্বর তারিখে নরসিংদীর মুসলেহ উদ্দিন ভূঁইয়া স্টেডিয়ামে জেলা আওয়ামী লীগ আয়োজিত জনসভায় বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের উদ্দেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘আরে ব্যাটা তোর যদি সাহস থাকে তাহলে বাংলাদেশে ফিরে আয়, আমরা একটু দেখি।’’ 

এছাড়া, একই ঘটনা নিয়ে একই তারিখে মূলধারার আরেক গণমাধ্যম RTV News এর ইউটিউব চ্যানেলে ”আরে বেটা সাহস থাকলে বাংলাদেশে ফিরা আয়, তারেককে প্রধানমন্ত্রী | Sheikh Hasina | Rtv News” শিরোনামে প্রচারিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

প্রধানমন্ত্রীর বক্তব্যের ভিডিওটি বিশ্লেষণ করে দেখা যায়, উক্ত জনসভায় দেওয়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্যের একটি অংশই আলোচিত দাবিতে প্রচারিত ভিডিওটিতে ব্যবহার করা হয়েছে।

Comparison : Rumor Scanner

তাছাড়া, যুক্তরাষ্ট্রের কাছে বাংলাদেশ ক্রিকেট দল হারার কারণে শীর্ষস্থানীয় কোনো গণমাধ্যমেও প্রধানমন্ত্রীর এমন কোনো বক্তব্য প্রচার হওয়ার স্বপক্ষে কোনো প্রমাণ খুঁজে পাওয়া যায়নি। 

মূলত, ২০২৩ সালে নরসিংদীর মুসলেহ উদ্দিন ভূঁইয়া স্টেডিয়ামে জেলা আওয়ামী লীগ আয়োজিত জনসভায় বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের উদ্দেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘আরে ব্যাটা তোর যদি সাহস থাকে তাহলে বাংলাদেশে ফিরে আয়, আমরা একটু দেখি।’ প্রধানমন্ত্রীর উক্ত বক্তব্যের “বাংলাদেশে ফিরে আয়” অংশটি প্রচারিত ভিডিওতে সংযোজন করে দাবি করা হচ্ছে, যুক্তরাষ্ট্রের কাছে বাংলাদেশ পুরুষ ক্রিকেট দল হারার কারণে বাংলাদেশ দলকে দেশে ফিরে আসতে বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রকৃতপক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ ক্রিকেট দলকে উদ্দেশ্যে করে এমন কোনো কথা বলেননি।

অর্থাৎ, যুক্তরাষ্ট্রের কাছে হারায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ দলকে দেশে ফিরে আসতে বলেছেন শীর্ষক দাবিটি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img