কুস্তি প্রতিযোগিতায় চ্যালেঞ্জ আহ্বানকারী এই নারী পাকিস্তানি কুস্তিগীর নন

সম্প্রতি “দুবাই‌য়ে কু‌স্তি প্রতি‌যোগীতায় জি‌তে পা‌কিস্তানী ম‌হিলাটা ভারতীয়‌দের উ‌দ্দে‌শ্যে আহ্বান কর‌ছি‌লো–  “কোন মা‌য়ের সন্তান আছে, আমার সা‌থে লড়‌বে?” ভার‌তীয় তামিলনাড়ুর ক‌বিতা বিজয়লক্ষী স্টে‌জে উ‌ঠে ও‌রে উরুম ধারুম কয়টা দি‌য়ে ঠান্ডা ক‌রে দি‌য়ে‌ছে।” দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে দুইজন নারীর কুস্তির ভিডিও প্রচারিত হচ্ছে। 

কুস্তি

উক্ত দাবিতে ফেসবুকে প্রচারিত কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, আলোচিত পোস্টগুলোতে প্রদর্শিত  কুস্তিতে লড়াই করা দুজন নারীর কেউই পাকিস্তানি নন, বরং দুজনই ভারতীয় এবং কুস্তির ভিডিওটি দুবাইয়ের নয়, বরং ভারতের পাঞ্জাবের জলন্ধরের। তাছাড়া, কবিতা বিজয়লক্ষ্মী বলা নারীর আসল নাম কাভিতা দেবী এবং তিনি তামিলনাড়ুর নয়, বরং হরিয়ানার। 

অনুসন্ধানের শুরুতে রিভার্স ইমেজ সার্চ পদ্ধতিতে ভারতীয় সংবাদমাধ্যম The News Minute এর ওয়েবসাইটে ২০১৬ সালের ১৮ জুন তারিখে প্রকাশিত একটি সংবাদ খুঁজে পাওয়া যায়।

প্রতিবেদনটিতে বলা হয়, সাবেক হরিয়ানা পুলিশ অফিসার, পাওয়ার লিফটিং এবং MMA চ্যাম্পিয়ন কাভিতা BB Bull Bull এর ওপেন চ্যালেঞ্জ গ্রহণ করলেন। এটি আয়োজন করা হয়েছে ট্রেইনিং স্কুল ও কুস্তি প্রবর্তক Continental Wrestling Entertainment এর দ্বারা, যা সাবেক ভারতীয় WWE কুস্তিগীর দ্যা গ্রেট খালি কর্তৃক জলন্ধরে প্রতিষ্ঠা করা হয়েছিল। 

এরই সূত্র ধরে কি ওয়ার্ড সার্চ করলে ২০১৬ সালের ১৬ জুন তারিখে ‘দ্যা ইন্ডিয়ান এক্সপ্রেস’ এর একটি সংবাদ খুঁজে পাওয়া যায়। এই প্রতিবেদন থেকেও একই তথ্য জানা যায়৷ 

তাই, এটা নিশ্চিত হওয়া যায় যে, ভিডিওটি সাম্প্রতিক সময়ের নয়, বরং ২০১৬ সালের৷ এবং কুস্তি প্রতিযোগিতাটি দুবাইয়ে নয়, বরং ভারতের পাঞ্জাবের জলন্ধরে অনুষ্ঠিত হয়। অনুসন্ধানে প্রাপ্ত তথ্যের উপর ভিত্তি করে মূল ভিডিওয়ের অনুসন্ধান করা হলে CWE India এর ইউটিউব চ্যানেলে মূল উৎস ভিডিওটি খুঁজে পাওয়া যায়। আলোচিত ভিডিওটির সাথে CWE India’তে প্রকাশিত ভিডিও এর কয়েকটি ফ্রেমের মিল পাওয়া যায়। 

Comparison : Rumor Scanner

CWE India এর ভিডিওটির শিরোনামে “KAVITA accepted the open challenge of BB Bull Bull” দেখে এটাও নিশ্চিত হওয়া যায় যে যিনি চ্যালেঞ্জটি করেছেন তার নাম বা স্টেজ নাম BB Bull Bull এবং যিনি চ্যালেঞ্জটি গ্রহণ করেছেন তার নাম কাভিতা। BB Bull Bull এর জাতীয়তা অনুসন্ধান করতে গিয়ে DNA India এর একটি সংবাদ খুঁজে পাওয়া যায়, যেখানে এই আলোচিত ভিডিও নিয়েই সংবাদ প্রকাশ করা হয়েছে এবং BB Bull Bull কে ভারতের সর্বপ্রথম পেশাদার নারী কুস্তিগির বলে উল্লেখ করা হয়েছে। 

তবে, এ বিষয়ে অধিকতর নিশ্চিত হতে BB Bull Bull এর এ বিষয়ে কোনো সাক্ষাৎকার আছে কি না খোঁজ করা হলে ২০১৭ সালের ৮ ফেব্রুয়ারি তারিখে 101 India নামক ইউটিউব চ্যানেল থেকে প্রকাশিত তার একটি সাক্ষাৎকারের ভিডিও খুঁজে পাওয়া যায়। ভিডিওটির শুরুতেই তিনি উল্লেখ করেন, তার মা-বাবার তাকে দেওয়া আসল নাম সরবজিৎ কাউর এবং তিনি একজন ভারতীয়। তিনি দ্যা গ্রেট খালি কর্তৃক প্রতিষ্ঠিত কুস্তি প্রশিক্ষণ স্কুল এই CWE থেকেই উঠে এসেছেন এবং নিজের প্রশিক্ষণ তিনি পাঞ্জাবের জলন্ধর থেকেই করেছেন। অর্থাৎ, এটা নিশ্চিত যে কুস্তি প্রতিযোগিতায় যাকে হারানো হয়েছে তিনি একজন ভারতীয়ই এবং তার উঠে আসাও একজন ভারতীয় এর হাত ধরেই। 

কাভিতা দেবীর নিজ মুখে বলা তার পরিচয়ের ভিডিও এর অনুসন্ধানে WWE India এর এক্স অ্যাকাউন্ট এ ২০১৭ সালের ২৯ এপ্রিল প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। সেখানে কাভিতা নিজেই বলেন, তিনি হরিয়ানার অধিবাসী। অর্থাৎ, তাকে তামিলনাড়ুর দাবি করা তথ্যটিও সঠিক নয়।

মূলত, ২০১৬ সালে ভারতের পাঞ্জাবের জলন্ধরে ভারতীয় কুস্তিগীর দ্যা গ্রেট খালি এর প্রতিষ্ঠিত কুস্তি প্রশিক্ষণ স্কুলে ভারতীয় দুই নারী BB Bull Bull ও কাভিতা দেবী এর মধ্যে কুস্তি হয়। সেখানে ভারতীয় নারী BB Bull Bull ওপেন চ্যালেঞ্জ দিলে তাকে আরেক ভারতীয় নারী কাভিতা দেবী হারান। এই প্রতিযোগিতাটি ভারতের পাঞ্জাবের জলন্ধরে অনুষ্ঠিত হয় এবং কাভিতা দেবী ভারতের হরিয়ানার অধিবাসী। সম্প্রতি উক্ত ভিডিও ব্যবহার করে কুস্তি প্রতিযোগিতাটি দুবাইয়ে অনুষ্ঠিত হয়েছে এবং প্রতিযোগিতায় চ্যালেঞ্জ আহ্বানকারী নারীকে পাকিস্তানি দাবিতে প্রচার করা হচ্ছে।

সুতরাং, আলোচিত ভিডিওর কুস্তি প্রতিযোগিতাটিতে হেরে যাওয়া নারী পাকিস্তানি, যিনি হারিয়েছেন তিনি তামিলনাড়ুর কবিতা বিজয়লক্ষ্মী ও প্রতিযোগিতাটি দুবাইয়ে অনুষ্ঠিত হয়েছে দাবি করা প্রতিটি তথ্য মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img