মঙ্গলবার, জুলাই 23, 2024
spot_img

কুমিল্লাকে বিভাগ ঘোষণা করা হয়নি, ভাইরাল ছবিটি উপজেলা নির্বাচনের প্রজ্ঞাপনের 

সম্প্রতি, কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, চাঁদপুর, লক্ষ্মীপুর, নোয়াখালী, ফেনী এই ০৬ জেলা নিয়ে কুমিল্লা বিভাগ গঠিত হয়েছে দাবিতে একটি তালিকার ছবি ইন্টারনেটে প্রচার করা হয়েছে।

কুমিল্লাকে বিভাগ

উক্ত দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ছয় জেলা নিয়ে কুমিল্লা বিভাগ গঠিত হওয়ার দাবিটি সঠিক নয় বরং আগামী ২৯ মে অনুষ্ঠিতব্য ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন-২০২৪ সংক্রান্ত একটি প্রজ্ঞাপনের ছবি ব্যবহার করে উক্ত দাবিটি প্রচার করা হয়েছে।

অনুসন্ধানের শুরুতে ছয় জেলা নিয়ে কুমিল্লা বিভাগ গঠিত হওয়ার দাবিতে প্রচারিত পোস্টগুলোর সাথে যুক্ত তালিকার ছবিটি পর্যবেক্ষণ করে তালিকাটিতে চাঁদপুর জেলার কচুয়া ও ফরিদগঞ্জ উপজেলার নামের পাশে EVM (Electronic Voting Machine) শীর্ষক লেখা লক্ষ্য করা যায়।

Screenshot: Facebook

এটি দেখে আমাদের কাছে প্রতীয়মান হয়েছে যে, এই তালিকাটি নির্বাচন সংক্রান্ত কোনো তালিকার। 

পরবর্তীতে বাংলাদেশ নির্বাচন কমিশনের ওয়েবসাইটে গত ১৮ এপ্রিল নির্বাচন কমিশন সচিবালয়ের নির্বাচন ব্যবস্থাপনা ও সমন্বয় শাখা-২ এর সিনিয়র সহকারী সচিব মোহাম্মদ শাহজালাল এর স্বাক্ষরিত ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন-২০২৪ এর প্রজ্ঞাপন খুঁজে পাওয়া যায়।

এই প্রজ্ঞাপনের সাথে আলোচিত দাবিতে প্রচারিত ছবির মিল পাওয়া যায়।

Image Comparison: Rumor শ্চান্নের

উক্ত প্রজ্ঞাপন থেকে জানা যায়, এটি আগামী ২৯ মে অনুষ্ঠিতব্য উপজেলা পরিষদের নির্বাচনী তফসিলের বিবরণী। কুমিল্লা অঞ্চলের জন্য ব্রাহ্মণবাড়িয়া, কুমিল্লা, চাঁদপুর, ফেনী নোয়াখালী, লক্ষ্মীপুর জেলার সমন্বয়ে তালিকা প্রকাশ করা হয়েছে।

প্রজ্ঞাপন থেকে আরও জানা যায়, মন্তব্য কলামে ‘EVM’ চিহ্নিত উপজেলাসমূহে ইভিএম এর মাধ্যমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে এবং বাকি উপজেলাসমূহে ব্যালটের মাধ্যমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

এ নিয়ে গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন দেখুন বাংলা ট্রিবিউন, যুগান্তর

অর্থাৎ, ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন-২০২৪ এর তফসিলে কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, চাঁদপুর, লক্ষ্মীপুর, নোয়াখালী, ফেনী জেলার সমন্বয়ে গঠিত কুমিল্লার নির্বাচনী এলাকার তালিকার ছবি উক্ত ছয় জেলা নিয়ে কুমিল্লা বিভাগ গঠিত হয়েছে দাবিতে প্রচার করা হয়েছে।

কুমিল্লা জেলাকে প্রজ্ঞাপনে বিভাগ ক্যাটাগরিতে স্থান দেওয়ার কারণ কী বা এর সাথে প্রশাসনিক বিভাগের কোনো সম্পর্ক আছে কিনা সে বিষয়ে জানতে বাংলাদেশ নির্বাচন কমিশনের জনসংযোগ শাখার পরিচালক জনাব শরিফুল আলমের সাথে যোগাযোগ করে রিউমর স্ক্যানার। তিনি জানান, “এটি নির্বাচন কেন্দ্রিক বিষয়। এখানে প্রশাসনিক বিভাগের কোনো সম্পর্ক নেই।”

তিনি আরও জানান, “কুমিল্লায় আঞ্চলিক নির্বাচন অফিস থাকার কারণে অন্যান্য বিভাগীয় এলাকার নামের সাথে কুমিল্লার নাম এসেছে।”

অনুসন্ধানে কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, চাঁদপুর, ফেনী, নোয়াখালী ও লক্ষ্মীপুর জেলা নিয়ে কুমিল্লা আঞ্চলিক নির্বাচন অফিস থাকার তথ্য জানা যায়।

প্রসঙ্গত, কুমিল্লাকে বিভাগ করার দাবিতে গেল বেশ কয়েক বছর ধরেই আন্দোলন করে আসছে সেখানকার মানুষেরা। বাংলা ট্রিবিউনের ওয়েবসাইটে ২০২১ সালের ২১ অক্টোবর প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কুমিল্লা নামে বিভাগ দিতে চান না। তিনি ফরিদপুর বিভাগ পদ্মার নামে এবং কুমিল্লা বিভাগ মেঘনার নামে করার কথা জানান।

জাতীয় দৈনিক মানবজমিনের ওয়েবসাইটে ২০২২ সালের ২৭ নভেম্বর প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে প্রশাসনিক পুনর্বিন্যাস-সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) বৈঠকে সরকারের ব্যয় সংকোচন নীতির কারণে ‘পদ্মা’ ও ‘মেঘনা’ নামে নতুন দুই বিভাগ করার সিদ্ধান্ত সেই বছরের জন্য স্থগিত করা হয়।

তবে পরবর্তীতে মেঘনা নামে কুমিল্লা অঞ্চল নিয়ে বিভাগ হওয়া নিয়ে নতুন কোনো তথ্য অনুসন্ধানে পাওয়া যায়নি।

মূলত, কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, চাঁদপুর, লক্ষ্মীপুর, নোয়াখালী, ফেনী এই ছয় জেলা নিয়ে কুমিল্লা বিভাগ গঠিত হয়েছে দাবিতে সম্প্রতি একটি তালিকার ছবি ইন্টারনেটে প্রচার করা হয়েছে। তবে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায়, উক্ত ছয় জেলা নিয়ে কুমিল্লা বিভাগ ঘোষণা করা হয়নি। প্রকৃতপক্ষে, আলোচিত তালিকাটি ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন-২০২৪ এর তফসিলে কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, চাঁদপুর, লক্ষ্মীপুর, নোয়াখালী, ফেনী জেলার সমন্বয়ে গঠিত কুমিল্লার নির্বাচনী এলাকার প্রজ্ঞাপনের ছবি, যা ব্যবহার করে উক্ত দাবিটি প্রচার করা হয়েছে।

সুতরাং, ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন-২০২৪ এর প্রজ্ঞাপনের ছবি ব্যবহার করে কুমিল্লা নামে বিভাগ গঠিত হয়েছে শীর্ষক দাবি ইন্টারনেটে প্রচার করা হয়েছে; যা মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img