বিএনপির সাংসদ হারুন ও রুমিন ফারহানার সংসদ থেকে পদত্যাগের দাবিটি মিথ্যা

সম্প্রতি, “সংসদ পদত্যাগ করলেন হারুন ও রুমিন! কিন্তু কেন? MP Harun । Rumeen Farhana” শীর্ষক শিরোনামে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন একটি পোস্ট দেখুন এখানে। আর্কাইভ ভার্সন এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, প্রচারিত ভিডিওটি সাম্প্রতিক সময়ে বিএনপি সাংসদদের জাতীয় সংসদ থেকে পদত্যাগ করার কোনো ঘটনার নয় বরং এটি ২০২১ সালে খালেদা জিয়ার মুক্তি ও তাঁর চিকিৎসার জন্য বিদেশ পাঠানোর দাবিতে বিএনপির সাংসদদের মানববন্ধনের একটি ভিডিও।

ভিডিওটির কিছু স্থিরচিত্র রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে, বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি’র অফিশিয়াল ভেরিফাইড ইউটিউব চ্যানেলে ২০২১ সালের ২১ নভেম্বরে “বেগম জিয়ার মুক্তি এবং বিদেশে সুচিকিৎসার দাবীতে বিএনপি সংসদ সদস্যদের মানববন্ধন” শীর্ষক শিরোনামে প্রকাশিত একই ঘটনায় ভিন্ন কোণ থেকে ধারণকৃত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

পরবর্তীতে, ভিডিওটির বিবরণী অংশের সূত্র ধরে কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে, মূলধারার গণমাধ্যম দৈনিক “প্রথম আলো” পত্রিকার অনলাইন সংস্করণে ২০২১ সালের ২১ নভেম্বরে “খালেদা জিয়াকে বিদেশে পাঠানো না হলে পদত্যাগের হুমকি বিএনপি সাংসদদের” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন পাওয়া যায়।

Screenshot from Prothom Alo

এছাড়াও দেশীয় সংবাদমাধ্যম “যুগান্তর”, “বিডিনিউজ২৪” ও “দ্যা ডেইলি স্টার” এর অনলাইন সংস্করণে ২০২১ সালের ২১ নভেম্বরে একই ঘটনায় প্রকাশিত প্রতিবেদনে পাওয়া যায়।

বিএনপি
Screenshot from The Daily Star

মূলত, ২০২১ সালের ২১ নভেম্বর বিএনপির চেয়ারপাসন খালেদা জিয়ার মুক্তি ও তার সুচিকিৎসা নিশ্চিতে বিদেশ পাঠানোর দাবিতে জাতীয় সংসদের সামনে মানববন্ধন করেছিলেন দলটির নির্বাচিত সংসদ সদস্য হারুনুর রশীদ ও রুমিন ফারহানা। খালেদা জিয়াকে মুক্তি দিয়ে চিকিৎসার জন্য বিদেশ না পাঠালে সংসদ থেকে পদত্যাগের হুমকি দেয় তারা। ২০২১ সালে খালেদা জিয়ার মুক্তি ও তাঁর চিকিৎসার জন্য বিদেশ পাঠানোর দাবিতে বিএনপির সাংসদদের মানববন্ধনের ভিডিওকেই সাম্প্রতিক সময়ে বিএনপির সংসদ সদস্য হারুন ও রুমিন পদত্যাগ করেছেন দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে। 

Also Read: বেগম খালেদা জিয়ার পুরোনো বক্তব্যকে বিকৃত করে বিভ্রান্তিকরভাবে প্রচার

প্রসঙ্গত, দুর্নীতির মামলায় দণ্ডিত হয়ে ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি কারাগারে যান সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া। দেশে করোনাভাইরাস সংক্রমণ শুরু হওয়ার পর ২০২০ সালের ২৫ মার্চ সরকারের নির্বাহী আদেশে শর্ত সাপেক্ষে সাজা স্থগিত করে সাময়িকভাবে মুক্তি দেওয়া হয় তাকে। ২০২১ সালের ১৩ নভেম্বর এভার কেয়ার হাসপাতালে ভর্তি হয়েছিলেন বিএনপি চেয়ারপারসন। ২৮ নভেম্বর মেডিকেল বোর্ড জানিয়েছিল খালেদা জিয়া লিভার সিরোসিসে ভুগছেন। বোর্ডের প্রধান অধ্যাপক ডা. ফখরুদ্দিন মোহাম্মদ সিদ্দিকী বলেছিলেন, ‘যেহেতু বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া লিভার সিরোসিসে ভুগছেন, তাই তাকে অবিলম্বে উন্নত চিকিৎসার জন্য বিদেশে পাঠাতে হবে।’

সুতরাং, ২০২১ সালে খালেদা জিয়ার মুক্তি ও তাঁর চিকিৎসার জন্য বিদেশ পাঠানোর দাবিতে বিএনপির সাংসদদের মানববন্ধনের ভিডিওকে সাম্প্রতিক সময়ে বিএনপির সংসদ সদস্য হারুন ও রুমিন জাতীয় সংসদ থেকে পদত্যাগ করেছেন দাবিতে ফেসবুকে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img