মঙ্গলবার, জুলাই 23, 2024
spot_img

মন্দির ভিত্তিক প্রকল্পে শিক্ষক নিয়োগের ভুয়া বিজ্ঞপ্তি তারিখ বদলে আবার প্রচার

গত ১৬ এপ্রিল সরকারের ধর্ম বিষয়ক মন্ত্রণালয় হতে মন্দিরভিত্তিক শিশু ও গণশিক্ষা প্রকল্প (প্রজেক্ট ২০২৪) এর ৮ম পর্যায়ের (শিরোনামে ৭ম পর্যায়) ৫ বছরের প্রকল্পের নিয়োগ নিয়ে একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত হয়। বিজ্ঞপ্তিটি প্রকাশের তারিখ গত ২১ মার্চ ২০২৪ উল্লেখ করা হয়েছে। 

কথিত এই বিজ্ঞপ্তির আওতায় প্রাক প্রাথমিক শিক্ষাকেন্দ্রে কেন্দ্র শিক্ষক পদে ১৩৫৯ জন এবং ধর্মীয় শিক্ষাকেন্দ্রে কেন্দ্র শিক্ষক পদে ১১৬ জন নিয়োগ দেওয়া হবে বলে দাবি করা হচ্ছে। এছাড়া, আবেদনের নিয়মাবলীতে লেখা আছে, উক্ত পদ সমূহের জন্য আগ্রহী প্রার্থীদের ২২ এপ্রিল ২০২৪ ইং, রাত ১২ টা মধ্যে ছবি ও সিভি [email protected] শীর্ষক ইমেইল অ্যাকাউন্টে প্রেরণ করার কথা বলা হয়েছে। 

বিজ্ঞপ্তির ছবিতে জাতীয় দৈনিক বাংলাদেশ প্রতিদিন এর লোগো রয়েছে৷ এটি দেখে চাকরি প্রার্থীরা সহজেই ধরে নেয়ার সুযোগ থাকে যে, এই বিজ্ঞপ্তি পত্রিকাটি প্রকাশ করেছে। 

উক্ত নিয়োগ বিজ্ঞপ্তির ছবি সম্বলিত ফেসবুক পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, মন্দিরভিত্তিক শিশু ও গণশিক্ষা প্রকল্প এর কথিত এই বিজ্ঞপ্তিটি সরকারের ধর্ম বিষয়ক মন্ত্রণালয় বা বাংলাদেশ প্রতিদিন পত্রিকা প্রকাশ করেনি বরং আলোচিত বিজ্ঞপ্তিটি বার বার ছড়িয়ে পড়ার প্রেক্ষিতে এটিকে ভুয়া বলে প্রকল্পটির পরিচালকের পক্ষ থেকে পূর্বেও নিশ্চিত করা হয়েছে।

ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের মন্দিরভিত্তিক শিশু ও গণশিক্ষা প্রকল্পটির একই ভুয়া নিয়োগ বিজ্ঞপ্তি গত মার্চেও ছড়িয়েছিল ফেসবুকে। সে সময় রিউমর স্ক্যানার প্রকাশিত ফ্যাক্টচেক থেকে জানা যায়, ৮ম পর্যায়ের আওতায় শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে দাবিতে প্রচারিত বিজ্ঞপ্তির ছবিতে বিজ্ঞপ্তিটি প্রকাশের তারিখ গত ০৩ মার্চ ২০২৪ উল্লেখ করা হয়েছে। কথিত এই বিজ্ঞপ্তির আওতায় প্রাক প্রাথমিক শিক্ষাকেন্দ্রে কেন্দ্র শিক্ষক পদে ৮২৫ জন এবং ধর্মীয় শিক্ষাকেন্দ্রে কেন্দ্র শিক্ষক পদে ১৩৩ জন নিয়োগ দেওয়া হবে বলে দাবি করা হচ্ছিল। এছাড়া, আবেদনের নিয়মাবলীতে লেখা আছে, উক্ত পদ সমূহের জন্য আগ্রহী প্রার্থীদের ১৪ মার্চ ২০২৪ ইং রাত ১২ টা মধ্যে ছবি ও সিভি [email protected] শীর্ষক ইমেইল অ্যাকাউন্টে প্রেরণ করার কথা বলা হয়েছে। 

এই একই ইমেইলের মাধ্যমে ২০২৩ সালেও একই ধরণের নিয়োগ বিজ্ঞপ্তি ফেসবুকে প্রচারের প্রমাণ পেয়েছিল রিউমর স্ক্যানার।  

সরকারের হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের পক্ষ থেকে ২০২৩ সালেই একটি সতর্কীকরণ বিজ্ঞপ্তির মাধ্যমে এই বিজ্ঞপ্তিকে ভুয়া বলে চিহ্নিত করে বলা হয়, “একটি কুচক্রী দল জনসাধারণের নিকট অর্থ আত্মসাতের লক্ষ্যে এ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।” 

তবে ৭ম বা ৮ম পর্যায়ের আওতায় এই প্রকল্পের যে নিয়োগ বিজ্ঞপ্তিগুলোই প্রচার হয়ে আসতে দেখা যাচ্ছে তা যে ভুয়া তা নিশ্চিত হওয়া যায় একনেকের একটি বিজ্ঞপ্তি থেকেই। ২০২২ সালের ১৪ জুন একনেক কর্তৃক “মন্দিরভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম (৬ষ্ঠ পর্যায়)” শীর্ষক প্রকল্প অনুমোদন দেওয়া হয়। সেখান থেকে প্রকল্পটির অনুমোদিত মেয়াদ ০১ জুলাই ২০২১ থেকে ৩১ ডিসেম্বর ২০২৫ পর্যন্ত বলে নিশ্চিত হওয়া যায়। অর্থাৎ, কথিত এই বিজ্ঞপ্তিগুলোতে এই প্রকল্পকে ৭ম বা ৮ম পর্যায়ের প্রকল্প বলে যে দাবি করা হচ্ছে তা সঠিক নয়৷  

মূলত, সম্প্রতি সরকারের ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের মন্দিরভিত্তিক শিশু ও গণশিক্ষা প্রকল্প (প্রজেক্ট ২০২৪) এর ৮ম পর্যায়ের আওতায় শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে দাবিতে একটি বিজ্ঞপ্তির ছবি ফেসবুকে প্রচার হতে দেখেছে রিউমর স্ক্যানার। বিজ্ঞপ্তিটি প্রকাশের তারিখ গত ২১ মার্চ ২০২৪ উল্লেখ করা হয়েছে। উক্ত নিয়োগ বিজ্ঞপ্তিতে [email protected] এই ইমেইল ঠিকানায় যোগাযোগ করতে বলা হয়েছে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, উক্ত প্রকল্প কর্তৃপক্ষ কথিত এই নিয়োগ বিজ্ঞপ্তিটি প্রকাশ করেনি। ভুয়া এই ইমেইল ব্যবহার করে প্রতারণার উদ্দেশ্যে অন্তত গত বছর থেকে বিভিন্ন সময়ে এই প্রকল্পের ভুয়া নিয়োগ বিজ্ঞপ্তি প্রচার করা হয়েছে। 

সুতরাং, সরকারের ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের মন্দিরভিত্তিক শিশু ও গণশিক্ষা প্রকল্পের (প্রজেক্ট ২০২৪) নামে  একটি নিয়োগ বিজ্ঞপ্তির ছবি ইন্টারনেটে প্রচার করা হয়েছে; যা সম্পূর্ণ বানোয়াট।

তথ্যসূত্র

  • হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্ট: নোটিশ 
  • Rumor Scanner’s own analysis
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img