জাইকার নাম ব্যবহার করে কথিত শিক্ষা প্রকল্পের ভুয়া নিয়োগ বিজ্ঞপ্তি প্রচার

সম্প্রতি ‘জাইকা শিক্ষা প্রকল্পের শিশু ও গণশিক্ষা কার্যক্রমে নিয়োগ’ শীর্ষক শিরোনামে একটি নিয়োগ বিজ্ঞপ্তি সামাজিক যোগাযোগ মাধ্যমসহ একটি গণমাধ্যমে প্রচার করা হয়েছে। 

উক্ত নিয়োগ বিজ্ঞপ্তি প্রচার করেছে বাংলাদেশ পোস্ট। 

নিয়োগ বিজ্ঞপ্তি

একই নিয়োগ বিজ্ঞপ্তি সম্বলিত ফেসবুকের কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ),  এখানে (আর্কাইভ),  এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ‘জাইকা শিক্ষা প্রকল্পের শিশু ও গণশিক্ষা কার্যক্রমে নিয়োগ’ শীর্ষক কোনো নিয়োগ বিজ্ঞপ্তি জাইকা বাংলাদেশ প্রকাশ করেনি বরং জাইকার পক্ষ থেকে এই নিয়োগ বিজ্ঞপ্তি ভুয়া বলে রিউমর স্ক্যানারকে নিশ্চিত করা হয়েছে।

অনুসন্ধানের শুরুতে প্রচারিত নিয়োগ বিজ্ঞপ্তিটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। 

Screenshot: Facebook 

সেখানে বলা হয়, ‘জাইকা বাংলাদেশের অন্যতম শীর্ষস্থানীয় বেসরকারি সাহায্য-সংস্থা। জাইকা স্কুলে বিভিন্ন পদের জন্য যোগ্য মহিলা ও পুরুষ নিয়োগ করা হবে। বাংলাদেশের স্থায়ী নাগরিকের নিকট হতে পদের পাশে উল্লিখিত শিক্ষাগত যোগ্যতা ও নিম্নবর্ণিত শর্ত সাপেক্ষে আনলাইনে নির্ধারিত সময়ের মধ্যে দরখাস্ত আহবান করা যাচ্ছে। অনলাইন (Online) ব্যতীত অন্য কোন মাধ্যমে প্রেরিত আবেদন গ্রহনযোগ্য হবে না। উল্লেখ্য যে, নির্বাচিত প্রার্থীদের কর্মস্থান নিজ জেলায় রাখা হবে। আগ্রহী প্রার্থীদের ছবি, জাতীয় পরিচয়পত্রের ফটোকপি, নাগরিকত্ব সনদের ফটোকপি এবং পদের নাম সহ পূর্ণাঙ্গ জীবন বৃত্তান্ত এই ই-মেইলে [email protected] পাঠাতে হবে। পরবর্তীতে নির্বাচিত প্রার্থীদের ই- মেইল/ ফোনের মাধ্যমে জানানো হবে। শুধুমাত্র যোগ্য ও নির্বাচিত প্রার্থীকে ৩০০/- টাকা ব্যাংক ড্রাফট বাবদ জমা দিতে হবে।’

নিয়োগ বিজ্ঞপ্তিতে প্রদর্শিত ইমেইল এড্রেসটি ([email protected]) লক্ষ্য করলে দেখা যায়, এটি জাইকার কিংবা জাইকা বাংলাদেশের প্রাতিষ্ঠানিক ইমেইল নয়, বরং এটি একটি জিমেইল অ্যাকাউন্ট; যা নিয়োগ বিজ্ঞপ্তিটি নিয়ে সন্দেহ তৈরি করে। 

পরবর্তীতে জাইকার অফিশিয়াল ওয়েবসাইটের বাংলাদেশ সেকশনে গিয়ে সেখানে প্রদর্শিত ইমেইল ঠিকানাটি যাচাই করে দেখা যায় এটি এমন [email protected]।  

Screenshot: JICA Bangladesh 

অর্থাৎ প্রচারিত নিয়োগ বিজ্ঞপ্তিতে প্রদর্শিত ইমেইল ঠিকানাটি জাইকার অফিশিয়াল ইমেইল ঠিকানা নয়।

আলোচিত বিজ্ঞপ্তিতে দাবি করা হয় জাইকার শিক্ষা প্রকল্পের অফিস ঢাকার লালমটিয়াতে অবস্থিত। কিন্তু জাইকা বাংলাদেশের ওয়েবসাইট থেকে জানা যায় জাইকা বাংলাদেশ-এর অফিসের বর্তমান ঠিকানা: চতুর্থ তলা, বে’স গ্যালারিয়া, ৫৭ গুলশান অ্যাভিনিউ (সিডব্লিউএস–এ১৯), গুলশান–১, ঢাকা–১২১২।

এছাড়াও গুগল ম্যাপ ও প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে লালমাটিয়ায় জাইকার কোনো অফিসের সন্ধান পাওয়া যায়নি।

পরবর্তীতে জাইকার অফিশিয়াল ওয়েবসাইটের বাংলাদেশ সেকশনে  ‘জাইকা শিক্ষা প্রকল্পের শিশু ও গণশিক্ষা কার্যক্রমে নিয়োগ’ শীর্ষক কোনো নিয়োগ বিজ্ঞপ্তির অস্তিত্ব খুঁজে পাওয়া যায়নি।

Screenshot: JICA Bangladesh 

এছাড়াও জাইকার অফিশিয়াল ওয়েবসাইটের বাংলাদেশ সেকশন পর্যালোচনার মাধ্যমে শিক্ষা নিয়ে বাংলাদেশে পরিচালিত তাদের প্রজেক্ট সমূহের তালিকায় ‘শিশু ও গণশিক্ষা কার্যক্রম’ নামে কোনো প্রজেক্টের উল্লেখ পাওয়া যায়নি। 

পাশাপাশি, জাইকা বাংলাদেশের অফিশিয়াল ফেসবুক পেজ কিংবা অন্যকোনো নির্ভরযোগ্য সূত্রে জাইকা শিক্ষা প্রকল্পের শিশু ও গণশিক্ষা কার্যক্রমে নিয়োগ সম্পর্কিত কোনো তথ্য খুঁজে পাওয়া যায়নি।

এ বিষয়ে জানতে জাইকা বাংলাদেশ অফিসের সাথে যোগাযোগ করা হলে তারা জানান, জাইকা উক্ত প্রক্রিয়ায় কোনো কর্মী নিয়োগ দিয়ে থাকে না। প্রচারিত চাকরীর নিয়োগ বিজ্ঞপ্তিটি সম্পূর্ণ ভুয়া। ইন্টারনেট থেকে এটি সরিয়ে নেওয়ার জন্যে তারা কাজ করছেন বলেও জানান।

মূলত, জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা)-এর নামে ইন্টারনেটে একটি নিয়োগ বিজ্ঞপ্তি প্রচার করা হচ্ছে। রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায়, জাইকা শিক্ষা প্রকল্পের শিশু ও গণশিক্ষা কার্যক্রমে নিয়োগ শীর্ষক সম্প্রতি প্রচারিত নিয়োগ বিজ্ঞপ্তিটি ভুয়া। তাছাড়া জাইকার ওয়েবসাইট কিংবা অন্যান্য নির্ভরযোগ্য সূত্রে এমন নিয়োগ বিজ্ঞপ্তির বিষয়ে কোনো তথ্য খুঁজে পাওয়া যায়নি।

সুতরাং, জাইকা শিক্ষা প্রকল্পের শিশু ও গণশিক্ষা কার্যক্রমে নিয়োগ দাবিতে প্রকাশিত বিজ্ঞপ্তিটি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img