শুক্রবার, জুলাই 26, 2024
spot_img

ইসলামি ব্যাংকে চাকরির ভুয়া বিজ্ঞপ্তি প্রচার

সম্প্রতি, “জরুরী নিয়োগ বিজ্ঞপ্তি ইসলামী ব্যাংক লিমিটেডএ কিছু লোক লাগবে’ দাবিতে একটি নিয়োগ বিজ্ঞপ্তির ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে। 

প্রচারিত নিয়োগ বিজ্ঞপ্তিটির বিবরণীতে উল্লেখ করা হয়, “জরুরী নিয়োগ বিজ্ঞপ্তি। ইসলামী ব্যাংক লিমিটেডএ কিছু লোক লাগবে।পদ সংখ্যা –১২জন। যোগ্যতা: JSC/SSC/HSC/BA/Diploma। বেতন:(১৮,৫০০- ২৩,৪০০)।  ডিউটি ৮ ঘন্টা। থাকা ফ্রী। খাবার সুব্যবস্থা রয়েছে।আবার ওভার টাইম এর সুবিধা আছে। সপ্তাহিক ছুটি 2 দিন।

বিস্তারিত জানতে কল করুন:019880–39872
নামাজের সময় কল থেকে বিরত থাকুন!
অফিস ঠিকানা:ঢাকা
gmail :[email protected]

বিজ্ঞপ্তি

উক্ত দাবিতে ফেসবুকে প্রচারিত পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) ।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ইসলামী ব্যাংক বাংলাদেশ কর্তৃপক্ষ দাবিকৃত এ নিয়োগ বিজ্ঞপ্তিটি প্রকাশ করেনি বরং, প্রতারণার উদ্দেশ্যে কথিত এই নিয়োগ বিজ্ঞপ্তিটি ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের নাম ব্যবহার করে প্রচার করা হয়েছে।

এই বিষয়ে অনুসন্ধানের শুরুতে কথিত নিয়োগ বিজ্ঞপ্তিটি পর্যালোচনা করে দেখা যায়, নিয়োগ বিজ্ঞপ্তিটি প্রকাশের নির্দিষ্ট সময় উল্লেখ করা হয়নি। পাশাপাশি বিজ্ঞপ্তিটি একটি ই-মেইল এড্রেস প্রদান করা হয়েছে যা ইসলামী ব্যাংক বাংলাদেশ এর অফিশিয়াল ইমেইল এড্রেস নয়। এটি একটি ব্যক্তিগত ই-মেইল এড্রেস। এছাড়া, JSC/SSC/HSC/BA/Diploma উত্তীর্ণরা আবেদন দাখিল করতে পারবেন উল্লেখ করে, পদ সংখ্যা ১২ জন বলা হয়েছে। বেতনভাতা নির্ধারণ করা হয়েছে ১৮,৫০০- ২৩,৪০০ টাকা। প্রার্থীদের যোগাযোগের জন্য 019880–39872 নাম্বারে এবং mailto:[email protected] এই ইমেইল এড্রেসে মেইল করতে বলা হয়েছে। 

অনুসন্ধানে দেখা যায়, ইসলামী ব্যাংক বাংলাদেশের অফিশিয়াল ওয়েবসাইটে শুধুমাত্র ড্রাইভার (অস্থায়ী) পদে নিয়োগের বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে। ন্যূনতম এসএসসি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণকারী হলেই আবেদন করতে পারবে। পাশাপাশি ড্রাইভার হিসাবে কমপক্ষে ০৫ বছরের চাকরির অভিজ্ঞতা থাকতে হবে। তবে ওয়েবসাইটে নির্দিষ্ট পদসংখ্যা উল্লেখ করা নেই। আবেদনের সময়সীমা নির্ধারণ করা হয়েছে ২০ মে, ২০২৪ পর্যন্ত। এছাড়াও ব্যাংকের বিদ্যমান নীতিমালা অনুযায়ী বেতন ও ভাতা নির্ধারণ করার কথা বলা হয়েছে। 

আবেদনের নিয়মাবলীতে স্পষ্ট উল্লেখ আছে প্রয়োজনীয় তথ্য প্রদান করে ব্যাংকের ওয়েবসাইটে (career.islamibankbd.com) এর মাধ্যমে আবেদন করতে হবে। বিস্তারিত জানতে ব্যাংকের হেল্পলাইন নাম্বার ১৬২৫৯ অথবা (+8802)8331090 নাম্বারে যোগাযোগের কথা বলা হয়েছে। 

মূলত, সাম্প্রতিক সময়ে ইসলামী ব্যাংক বাংলাদেশ এ জরুরি নিয়োগ বিজ্ঞপ্তি দাবিতে একটি নিয়োগ বিজ্ঞপ্তি ফেসবুকে প্রচার হতে দেখেছে রিউমর স্ক্যানার। উক্ত নিয়োগ বিজ্ঞপ্তিতে আগ্রহী প্রার্থীদের বিস্তারিত জানতে 019880–39872 নাম্বারে অথবা mailto:[email protected] এই ইমেইল ঠিকানায় যোগাযোগ করতে বলা হয়েছে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, উক্ত দাবিকৃত পোস্ট টিতে বিস্তারিত জানতে যে ফোন নাম্বার  ও ইমেইল এড্রেস দেওয়া হয়েছে, তা ইসলামি ব্যাংক বাংলাদেশ এর নয়। এছাড়াও দাবিকৃত পোস্টে উল্লেখ করা নেই কোন পদের জন্য ব্যাংকে কর্মী নিয়োগ করা হবে, যেখানে ব্যাংকের অফিশিয়াল ওয়েবসাইটে চাকরীর বিজ্ঞপ্তিতে সব স্পষ্ট ভাবে বলা থাকে। 

সুতরাং, ইসলামী ব্যাংক বাংলাদেশ এ জরুরি নিয়োগ বিজ্ঞপ্তি দাবিতে যে নিয়োগ বিজ্ঞপ্তিটি ইন্টারনেটে প্রচার করা হয়েছে; যা সম্পূর্ণ ভুয়া ও বানোয়াট।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img