সোমবার, সেপ্টেম্বর 26, 2022
spot_img

Fact Check: ড: এবিএম আব্দুল্লাহ এর নামে প্রচারিত প্রেস্ক্রিপশনটি ভুয়া

সম্প্রতি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ব্যক্তিগত চিকিৎসক এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মেডিসিন বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক এবিএম আব্দুল্লাহ এর নামে মৃদু ও মাঝারি মাত্রার কোভিড-১৯ সংক্রমন প্রতিরোধে পরামর্শকৃত কিছু ঔষধ সম্বলিত একটি ব্যবস্থাপত্র সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়েছে।

ভাইরাল হওয়া কিছু ফেসবুক পোস্ট দেখুন এখানে, এখানে এবং এখানে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, প্রফেসর এবিএম আব্দুল্লাহ এর নামে প্রচারিত ব্যবস্থাপত্রটি তার পরামর্শকৃত বা অনুমোদিত নয় বরং এটি একটি ভুয়া ও বানোয়াট ব্যবস্থাপত্র।

গত ০৩ জুলাই ২০২১ সালে অধ্যাপক এবিএম আব্দুল্লাহ গণমাধ্যম বিবিসি বাংলাকে দেয়া একটি সাক্ষাতকারে ব্যবস্থাপত্রটিকে ভুয়া উল্লেখ করে জানিয়েছেন

“করোনা ভাইরাসের চিকিৎসার জন্য এসব ট্রিটমেন্ট দেয়া হয় সেটা সত্য। তবে সেটা নির্ভর করে রোগীর অবস্থার উপর। রোগীর অবস্থা অনুযায়ী চিকিৎসা পদ্ধতি বদলাতে হয়। সবচেয়ে বড় কথা কোভিড-১৯-এর স্পেসিফিক (সুনির্দিষ্ট) কোন ড্রাগ (ওষুধ) নেই।”

এছাড়া চলতি বছরের এপ্রিল মাসেও ভুয়া ব্যবস্থাপত্রটি তার নামে অনলাইনে ছড়িয়ে পড়লে তিনি ৩০ এপ্রিল তার নিজস্ব ফেসবুক পেজে পোস্টের মাধ্যমে সেটিকে ভুয়া হিসেবে চিহ্নিত করেন।

অর্থাৎ, গত এপ্রিল মাসে ছড়িয়ে পড়া সেই ভুয়া ব্যবস্থাপত্রটিই বর্তমানে পুনরায় অধ্যাপক এবিএম আব্দুল্লাহর পরামর্শকৃত ব্যবস্থাপত্র দাবীতে প্রচারিত হচ্ছে যা সম্পূর্ণ ভুয়া এবং বানোয়াট।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: করোনা প্রতিরোধে প্রফেসর এবিএম আব্দুল্লাহ এর পরামর্শে ব্যবস্থাপত্র
  • Claimed By: Facebook Posts
  • Fact Check: False

[/su_box]

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img