মঙ্গলবার, জুলাই 23, 2024
spot_img

আরটিভির ফটোকার্ড নকল করে শাকিব খানকে জড়িয়ে মিষ্টি জান্নাতের নামে ভুয়া মন্তব্য প্রচার

সম্প্রতি, মডেল ও অভিনেত্রী মিষ্টি জান্নাত ও চিত্র নায়ক শাকিব খান সম্পর্কে ‘দরকার হলে শাকিব ভাইয়ের পায়ে পড়ে মাফ চাইবো, তারপরও যেন সে আমাকে মাফ করে দেয়’ শীর্ষক শিরোনামে বেসরকারি ইলেকট্রনিক সংবাদমাধ্যম আরটিভির ফটোকার্ডের ডিজাইন সম্বলিত একটি ফটোকার্ড ইন্টারনেটে প্রচার করা হয়েছে।

ভুয়া মন্তব্য

উক্ত দাবিতে ফেসবুকে প্রচারিত পোস্ট দেখুন এখানে (আর্কাইভ)

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ‘দরকার হলে শাকিব ভাইয়ের পায়ে পড়ে মাফ চাইবো, তারপরও যেন সে আমাকে মাফ করে দেয়’ শীর্ষক দাবিতে মূলধারার ইলেকট্রনিক সংবাদমাধ্যম আরটিভি বা অন্য কোনো গণমাধ্যম কোনো প্রতিবেদন বা ফটোকার্ড প্রকাশ করেনি। প্রকৃতপক্ষে, আরটিভির ফেসবুক পেজে প্রচারিত ফটোকার্ড ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে শিরোনাম পরিবর্তন করে আলোচিত ফটোকার্ডটি তৈরি করা হয়েছে।

অনুসন্ধানের শুরুতে আলোচিত ফটোকার্ডটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। পর্যবেক্ষনে দেখা যায়, ফটোকার্ডটি আরটিভির ফেসবুক পেজে প্রকাশিত ফটোকার্ডের ডিজাইনের আদলে তৈরি করা হয়েছে। আলোচিত ফটোকার্ডটিতে প্রকাশের তারিখ উল্লেখ করা আছে ২০ মে, ২০২৪। 

আলোচিত দাবিটির সত্যতা যাচাইয়ে ফটোকার্ডটিতে থাকা তারিখ এবং লোগোর সূত্র ধরে আরটিভি’র ভেরিফাইড ফেসবুক পেজে প্রচারিত ফটোকার্ডগুলো পর্যালোচনা করে উক্ত শিরোনাম সম্বলিত কোনো ফটোকার্ড খুঁজে পাওয়া যায়নি। তবে, একই দিনে শাকিব খানকে নিয়ে মিষ্টি জান্নাতের ভিন্ন মন্তব্য সম্বলিত একটি ফটোকার্ড পাওয়া যায়। একইদিনে আরটিভির ওয়েবসাইটে এই সংক্রান্ত একটি সংবাদ প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। উক্ত প্রতিবেদন থেকে জানা যায়, শাকিব খানের সঙ্গে তার বিয়ে হওয়ার গুঞ্জন নিয়ে গত ১৯ জুন সাংবাদিকদের সাথে কথা বলেছেন মিষ্টি জান্নাত। এটি সেই ঘটনা নিয়েই করা একটি প্রতিবেদন। 

আরটিভির উক্ত ফটোকার্ডের সাথে আলোচিত ফটোকার্ডের ডিজাইন এবং ফটোকার্ডে ব্যবহৃত দুই তারকার ছবির মিল খুঁজে পাওয়া যায়। তবে, আলোচিত ফটোকার্ডের শিরোনাম এবং শিরোনামে ব্যবহৃত ফন্টের সাথে আরটিভির ফটোকার্ডের ফন্টের পার্থক্য পরিলক্ষিত হয়। এছাড়া আরটিভির ফটোকার্ডের নিচের দিকে একটি বিজ্ঞাপন থাকলেও আলোচিত ফটোকার্ডে সেটি নেই।

Photocard Comparison: Rumor Scanner 

আলোচিত ফটোকার্ডটির শিরোনামে “বড় ভাই বলেন, বন্ধু বলেন সবকিছুই শাকিব খান।” বাক্যাংশের পরিবর্তে “দরকার হলে শাকিব ভাইয়ের পায়ে পড়ে মাফ চাইবো, তারপরও যেন সে আমাকে মাফ করে দেয়” বাক্যাংশটি যুক্ত করা হয়েছে। 

যা থেকে স্পষ্টতই প্রতীয়মান হয় যে, আরটিভির ফেসবুক পেজে প্রকাশিত ফটোকার্ডটিকে ডিজিটাল প্রযুক্তির সাহায্যে সম্পাদনা করে আলোচিত ফটোকার্ডটি তৈরি করা হয়েছে।

মূলত, চিত্র নায়ক শাকিব খানকে জড়িয়ে মডেল মিষ্টি জান্নাতের মন্তব্য নিয়ে আরটিভির ফেসবুক পেজে গত ২০ জুন “বড় ভাই বলেন, বন্ধু বলেন সবকিছুই শাকিব খান।” শীর্ষক শিরোনামে একটি ফটোকার্ড প্রকাশিত হয়। পরবর্তীতে উক্ত ফটোকার্ডটিকে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পদনার মাধ্যমে শিরোনাম পরিবর্তন করে “দরকার হলে শাকিব ভাইয়ের পায়ে পড়ে মাফ চাইবো, তারপরও যেন সে আমাকে মাফ করে দেয়” শীর্ষক শিরোনামে প্রচার করা হয়।

সুতরাং, মডেল ও অভিনেত্রী মিষ্টি জান্নাতকে উদ্ধৃত করে ‘দরকার হলে শাকিব ভাইয়ের পায়ে পড়ে মাফ চাইবো, তারপরও যেন সে আমাকে মাফ করে দেয়’ শীর্ষক শিরোনামে প্রচারিত মন্তব্যটি বানোয়াট এবং উক্ত দাবিতে আরটিভির নামে প্রচারিত ফটোকার্ডটি এডিটেড বা সম্পাদিত।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img