শনিবার, জুলাই 20, 2024
spot_img

আরটিভির ফটোকার্ড বিকৃত করে চিত্রনায়িকা বুবলী সম্পর্কে ভুয়া তথ্য প্রচার

সম্প্রতি, চিত্র নায়িকা শবনম বুবলি সম্পর্কে ‘পরকীয়ার কারণে ই বুবলীর প্রথম স্বামীর সাথে কন্যা সন্তান সহ ডিভোর্স হয়’ শীর্ষক শিরোনামে আরটিভি’র লোগো সম্বলিত একটি ফটোকার্ড ইন্টারনেটে প্রচার করা হয়েছে।

ফেসবুকে প্রচারিত পোস্ট দেখুন এখানে (আর্কাইভ)

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ‘পরকীয়ার কারণে ই বুবলীর প্রথম স্বামীর সাথে কন্যা সন্তান সহ ডিভোর্স হয়’ শীর্ষক দাবিতে কোনো সংবাদ বা  প্রতিবেদন আরটিভি প্রকাশ করেনি। প্রকৃতপক্ষে, আরটিভির  ফেসবুক পেজে গত ২৫ এপ্রিল ‘নতুন সিনেমায় বুবলী’ শীর্ষক শিরোনামে প্রচারিত একটি ফটোকার্ড ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে শিরোনাম পরিবর্তন করে আলোচিত ফটোকার্ডটি তৈরি করা হয়েছে।

অনুসন্ধানের শুরুতে আরটিভি’র লোগো সম্বলিত আলোচিত ফটোকার্ডটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। পর্যবেক্ষনে দেখা যায়, আলোচিত ফটোকার্ডটিতে প্রকাশের কোনো তারিখ নেই। 

দাবিটির সত্যতা যাচাইয়ে ফটোকার্ডটিতে থাকা লোগো’র সূত্র ধরে আরটিভি‘র ভেরিফাইড ফেসবুক পেজে প্রচারিত ফটোকার্ডগুলো পর্যালোচনা করে উক্ত শিরোনাম সম্বলিত কোনো ফটোকার্ড খুঁজে পাওয়া যায়নি। এছাড়াও আরটিভি’র ওয়েবসাইট, ইউটিউব চ্যানেল বা অন্যকোনো গণমাধ্যমেও উক্ত দাবির বিষয়ে কোনো সংবাদ খুঁজে পাওয়া যায়নি।

তাছাড়াও আরটিভি’র পেজে প্রচারিত ফটোকার্ডগুলোর সাথে আলোচিত ফটোকার্ডটির শিরোনামের ‘পরকীয়ার কারণে ই বুবলীর প্রথম স্বামীর সাথে কন্যা সন্তান সহ ডিভোর্স হয়’ লেখাটির সাথে আরটিভি’র শিরোনাম লেখার প্যার্টান ও ফন্টের মধ্যে সম্পূর্ণ ভিন্নতা রয়েছে। 

পরবর্তীতে কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে আরটিভির ফেসবুক পেজ ‘Rtv । আরটিভি ’নতুন সিনেমায় বুবলী’ শীর্ষক শিরোনামে প্রচারিত একটি ফটোকার্ড খুঁজে পাওয়া যায়। 

Screenshot: Facebook 

ফটোকার্ডটি পর্যলোচনা করে আলোচিত দাবিতে প্রচারিত ফটোকার্ডের সাথে এর মিল পাওয়া যায়। উভয় ফটোকার্ডে থাকা বুবলী’র ছবিরও মিল রয়েছে। শুধু আলোচিত ফটোকার্ডটিতে ‘নতুন সিনেমায় বুবলী!’ পরিবর্তে এডিট করে ‘পরকীয়ার কারণে ই বুবলীর প্রথম স্বামীর সাথে কন্যা সন্তান সহ ডিভোর্স হয়’ লেখা হয়েছে।

Photocard Comparison: Rumor Scanner

উক্ত ফটোকার্ড সম্বলিত পোস্টের মন্তব্যের ঘরে পাওয়া একই শিরোনামে গণমাধ্যমটির ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যায়, আসন্ন ঈদুল আজহায় মুক্তি পেতে যাওয়া এম. রাহিম পরিচালিত সিনেমা  ‘জংলি’-তেসিয়ামের বিপরীতে দেখা যাবে বুবলীকে।

Screenshot Source: RTV

প্রতিবেদনটিতে উল্লেখ করা হয়, ‘বুধবার (২৪ এপ্রিল) সন্ধ্যায় বুবলীর অভিনয়ের বিষয়টি সামনে আনে টিম ‘জংলি’। তারা একটি পোস্টার প্রকাশ করে। সেখানে দেখা যায়, সিয়াম চেয়ে আছেন আগ্রাসী চাহনিতে। আর তার ঠিক পেছনেই চশমা পরা ভীত-সন্ত্রস্ত বুবলীর মুখচ্ছবি।’

অর্থাৎ, ‘পরকীয়ার কারণে ই বুবলীর প্রথম স্বামীর সাথে কন্যা সন্তান সহ ডিভোর্স হয়’ শীর্ষক শিরোনামে আরটিভি কোনো ফটোকার্ড প্রকাশ করেনি।

এছাড়া প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চ করে বুবলী সম্পর্কে আলোচ্য দাবিতে কোনো সংবাদ প্রতিবেদন খুঁজে পাওয়া যায়নি।

মূলত, গত ২৫ এপ্রিল ‘Rtv । আরটিভি ’ ফেসবুক পেজে ‘নতুন সিনেমায় বুবলী’ শিরোনামে একটি ফটোকার্ড প্রকাশ করে । পরবর্তীতে উক্ত ফটোকার্ডটি ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে এর শিরোনাম পরিবর্তন করে ‘পরকীয়ার কারণে ই বুবলীর প্রথম স্বামীর সাথে কন্যা সন্তান সহ ডিভোর্স হয়’ করা হয়েছে। 

সুতরাং, ‘পরকীয়ার কারণে ই বুবলীর প্রথম স্বামীর সাথে কন্যা সন্তান সহ ডিভোর্স হয়’ দাবিতে আরটিভির নামে প্রচারিত ফটোকার্ডটি এডিটেড বা বিকৃত। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img