শনিবার, জুলাই 20, 2024
spot_img

সাবেক পুলিশ প্রধান বেনজীর আহমেদ ও তার স্ত্রীর র‍্যাবের হাতে গ্রেফতার হওয়ার দাবিটি মিথ্যা   

সম্প্রতি, ‘স্ত্রীসহ পালাতে গিয়ে বিমানবন্দরে র‍্যাব হাতে এইমাত্র গ্রেফতার বেনজির ও তার স্ত্রী’ শীর্ষক শিরোনাম থাম্বনেইলে উল্লেখপূর্বক একটি ভিডিও ইউটিউবে প্রচার করা হয়েছে। 

বেনজীর আহমেদ

আস-সুন্নাহ টিভি নামের একটি ইউটিউব চ্যানেল থেকে প্রচারিত ভিডিওটি দেখুন এখানে (আর্কাইভ)।

এই প্রতিবেদন প্রকাশ হওয়া অবধি ভিডিওটি দেখা হয়েছে ১৩ হাজারেরও অধিক বার।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, বিমানবন্দরে সাবেক পুলিশ প্রধান বেনজীর আহমেদ ও তার স্ত্রী র‍্যাবের হাতে গ্রেফতার হওয়ার দাবিটি সঠিক নয়। বরং, অধিক ভিউ পাওয়ার আশায় চটকদার থাম্বনেইল ব্যবহার করে আলোচিত ভিডিওটি তৈরি করা হয়েছে।

অনুসন্ধানের শুরুতে আলোচিত ভিডিওটি পর্যবেক্ষণ করে ভিডিওটিতে কোথাও ‘বিমানবন্দরে বেনজীর আহমেদ র‍্যাবের হাতে গ্রেফতার’ এর দাবি সম্পর্কিত কোনো সংবাদ ও সোর্স উপস্থাপন করা হয়নি। এমনকি ভিডিওটিতে আলোচিত দাবির সাথে প্রাসঙ্গিক কোনো তথ্যেরও উল্লেখ পাওয়া যায়নি। অর্থাৎ ভিডিওটি’র থাম্বনেইলে প্রচারিত দাবিটির সাথে বিস্তারিত অংশের অসামঞ্জস্যতা রয়েছে।

০৮ মিনিট ২৭ সেকেন্ডের ভিডিওর শুরুতে যমুনা টেলিভিশনমাছরাঙা টিভির সংবাদের ফুটেজ দেখানো হয়। তারপর একজন উপস্থাপক বেনজীর আহমেদকে নিয়ে সোর্স ছাড়াই কিছু তথ্য দেন। পরবর্তীতে পুরো ভিডিওজুড়ে গণ অধিকার পরিষদের ভারপ্রাপ্ত সদস্যসচিব ফারুক হাসানের একটি বক্তব্যের ভিডিও ক্লিপ ও ব্যারিস্টার সুমনের মাছরাঙা টেলিভিশনে দেয়া সাক্ষাৎকারের ভিডিও দেখানো হয়। অনুসন্ধানে, ফারুক হাসানের বক্তব্যের ভিডিওটি পাওয়া যায়। সেখানে তিনি একবারও বেনজীর আহমেদ র‍্যাবের হাতে গ্রেফতারের বিষয়ে কিছু উল্লেখ করেননি। এছাড়াও, ব্যারিস্টার সুমনের সাক্ষাৎকারেও এমন কোনো তথ্য পাওয়া যায়নি।

Screenshot: YouTube 

পুলিশের সাবেক একজন গুরুত্বপূর্ণ কর্মকর্তা ও তার স্ত্রী গ্রেফতার হলে তা অবশ্যই মূলধারার গণমাধ্যমগুলোতো গুরুত্বের সাথে প্রচার করা হতো। অনুসন্ধানে মূলধারার গণমাধ্যমে এমন কোনো সংবাদ পাওয়া যায়নি।

উল্লেখ্য, পুলিশের সাবেক আইজি বেনজীর আহমেদের বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জন নিয়ে গত ৩১ মার্চ ও ২ এপ্রিল  জাতীয় দৈনিক কালেরকণ্ঠে দুইটি ধারাবাহিক প্রতিবেদন প্রকাশিত হলে বেনজীর আহমেদের সম্পদ নিয়ে অনুসন্ধানে নামে দুদক। বর্তমানে বেনজীর আহমেদ ও তাঁর পরিবারের আয়কর নথি দুদকের হাতে রয়েছে। 

মূলত, সাম্প্রতিক সময়ে আস-সুন্নাহ টিভি নামের একটি ইউটিউব চ্যানেল থেকে প্রকাশিত এক ভিডিওতে বিমানবন্দরে র‍্যাবের হাতে সাবেক পুলিশ প্রধান বেনজীর আহমেদ ও তার স্ত্রী গ্রেফতার হয়েছেন বলে দাবি করা হয়। কিন্তু অনুসন্ধানে জানা যায়, দাবিটি সঠিক নয়। র‍্যাবের হাতে বেনজীর আহমেদ ও তার স্ত্রীর গ্রেফতার হওয়ার কোনো ঘটনা ঘটেনি। 

সুতরাং,  বিমানবন্দরে র‍্যাবের হাতে বেনজীর আহমেদ ও তার স্ত্রী গ্রেফতার হয়েছেন দাবিতে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img