মঙ্গলবার, জুলাই 23, 2024
spot_img

সাকিবের আউট হয়ে ফেরার সময়ের এই ভিডিওতে ভুয়া ভুয়া ধ্বনি শোনা যায়নি

সম্প্রতি, দর্শকরা সাকিব আল হাসানকে ‘ভুয়া ভুয়া’ দুয়োধ্বনি দিয়েছেন দাবিতে গত ২৬ জানুয়ারি চলমান বাংলাদেশ প্রিমিয়ার লীগ (বিপিএল) খুলনা টাইগার্সের বিপক্ষে রংপুর রাইডার্সের হয়ে খেলা সাকিব আল হাসানের আউট হয়ে সাজঘরে ফেরার সময়কার একটি ভিডিও ইন্টারনেটে প্রচার করা হচ্ছে। 

ভুয়া ভুয়া ধ্বনি

টিকটকে প্রচারিত এমন কিছু ভিডিও দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

একই ভিডিও ব্যবহার করে ফেসবুকের পোস্ট দেখুন এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, বিপিএলে গত ২৬ জানুয়ারি খুলনা টাইগার্স বনাম রংপুর রাইডার্সের খেলায় সাকিবের আউট হয়ে ফেরার সময়ের এই ভিডিওতে ভুয়া ভুয়া ধ্বনি শোনা যায়নি বরং বিপিএলে গত ২০ জানুয়ারি আরেক ম্যাচে দর্শকদের ‘ভুয়া ভুয়া’ দুয়োধ্বনির শিকার হন সাকিব। উক্ত সময়ের অডিও ডিজিটাল প্রযুক্তির সহায়তায় এই ভিডিওয়ের সঙ্গে যুক্ত করে ভাইরাল ভিডিওটি তৈরি করা হয়েছে।

অনুসন্ধানে আলোচিত ভিডিওটি এবং ভিডিওতে যুক্ত অডিওর বিষয়ে পৃথকভাবে অনুসন্ধান করে রিউমর স্ক্যানার টিম। 

ভিডিও যাচাই 

অনুসন্ধানের শুরুতে আলোচিত ভিডিওটিতে থাকা স্কোরবোর্ডের সূত্র ধরে প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চের মাধ্যমে খেলাধুলা বিষয়ক ইউটিউব চ্যানেল ‘T Sports Bangladesh’ এ গত ২৬ জানুয়ারি “Extended Highlights | Khulna Tigers vs Rangpur Riders | BPL 2024” শীর্ষক শিরোনামে প্রকাশিত ম্যাচটির হাইলাইটস ভিডিও খুঁজে পাওয়া যায়।

Video Comparison : Rumor Scanner

৪০ মিনিট ০৩ সেকেন্ডের এই ভিডিওর ৩১ মিনিটের পর থেকে আলোচিত ভিডিওটির মিল পাওয়া যায়। উক্ত ভিডিওটি পর্যবেক্ষণ করে কোথাও সাকিব আল হাসানকে উদ্দেশ্য করে দর্শকদের ‘ভুয়া’ ‘ভুয়া’ স্লোগান শোনা যায়নি। 

অডিও যাচাই 

ভিডিওটিতে যুক্ত ‘ভুয়া’ ‘ভুয়া’ দুয়োধ্বনির অনুসন্ধানে খেলাধুলা বিষয়ক প্ল্যাটফর্ম ‘T Sports’ এর ইউটিউব চ্যানেলে গত ২০ জানুয়ারি “Shakib vs Tamim | Match 3 | BPL 2024 | T Sports” শীর্ষক শিরোনামে একটি ভিডিও খুঁজে পাওয়া যায়৷ 

উক্ত ভিডিও বিশ্লেষণে দেখা যায়, গত ২০ জানুয়ারি সাকিব আল হাসানের রংপুর টাইগার্সের মুখোমুখি হয় তামিম ইকবালের ফরচুন বরিশাল। উক্ত ম্যাচের দ্বিতীয়ার্ধের সপ্তম ওভারে ফরচুন বরিশালের ব্যাটসম্যান তামিম ইকবাল মুখোমুখি হন সাকিব আল হাসানের বোলিং এর। ওভারে শেষের দিকে দর্শকদের “ভুয়া ভুয়া” দুয়োধ্বনির শিকার হন সাকিব আল হাসান। 

উক্ত সময়ের ভিডিওর ২ মিনিট থেকে ২ মিনিট ৭ সেকেন্ড পর্যন্ত সাকিবকে উদ্দেশ্য করে দর্শকদের দেওয়া ‘ভুয়া ভুয়া’ স্লোগানের সাথে গত ২৬ জানুয়ারি ‘সাকিব আল হাসান আউট হয়ে সাজঘরে ফেরার সময় তাকে উদ্দেশ্যে করে দর্শক ভুয়া ভুয়া’ স্লোগান দিয়েছে’ দাবিতে প্রচারিত আলোচ্য ভিডিওতে থাকা অডিওর মিল রয়েছে।

মূলত, গত ২৬ জানুয়ারি চলমান বাংলাদেশ প্রিমিয়ার লীগ (বিপিএল) এ খুলনা টাইগার্সের মুখোমুখি হয় সাকিব আল হাসানের রংপুর রাইডার্স। উক্ত ম্যাচে সাকিব আল হাসান ৪ বলে ২ রান করে ক্যাচ আউট হয়ে মাঠ থেকে সাজঘরে ফেরার সময়কার একটি ভিডিও প্রচার করে সাকিবকে উদ্দেশ্য করে দর্শকরা ‘ভুয়া ভুয়া’ দুয়োধ্বনি দিয়েছে দাবিতে প্রচার করা হয়। তবে রিউমর স্ক্যানার টিম যাচাই করে দেখেছে, গত ২৬ জানুয়ারি সাকিব আউট হয়ে মাঠ থেকে ফেরার সময়ের এই ভিডিওতে দর্শকদের কর্তৃক তাকে উদ্দেশ্য করে ‘ভুয়া’ ‘ভুয়া’ দুয়োধ্বনি শোনা যায়নি। প্রকৃতপক্ষে, গত ২০ জানুয়ারি বিপিএলের আরেক ম্যাচে সাকিবকে উদ্দেশ্য করে দর্শকদের ‘ভুয়া’ ‘ভুয়া’ দুয়োধ্বনি দেওয়ার সময়ের ভিডিওর অডিওস ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে আলোচিত ভিডিওটিতে যুক্ত করা হয়েছে। 

উল্লেখ্য, পূর্বেও একই অডিও ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনা করে তামিম ইকবালকে দর্শকরা ভুয়া ভুয়া দুয়োধ্বনি দিয়েছে দাবিতে প্রচার করা হয়েছিল। 

সুতরাং, ‘ভুয়া’ ‘ভুয়া’ দুয়োধ্বনি যুক্ত গত ২৬ জানুয়ারি সাকিব আল হাসানের আউট হয়ে ফেরার সময়কার ভিডিওটি এডিটেড বা বিকৃত। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img