বৃহস্পতিবার, জুলাই 25, 2024
spot_img

দুই ইহুদির সাথে ব্রাদার রাহুলের এই ছবিটি এডিটেড

ধর্মীয় বিভিন্ন বিষয় নিয়ে বিতর্ক করে আলোচনায় আসা ইসলামি আলোচিত বক্তা রাহুল হোসাইন রুহুল আমিন ওরফে ব্রাদার রাহুলের সাথে সম্প্রতি দুই ইহুদি ব্যক্তির একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার হতে দেখা যায়। 

দুই ইহুদির

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, দুই ইহুদি ব্যক্তির সাথে ইসলামিক বক্তা রাহুল হোসাইন রুহুল আমিন ওরফে ব্রাদার রাহুলের এই ছবিটি আসল নয় বরং ডিজিটাল প্রযুক্তির সহায়তায় ভিন্ন একটি ছবিকে সম্পাদনা করে ভিন্ন ব্যক্তির মুখের ওপর ব্রাদার রাহুল হোসেনের মুখমণ্ডল বসিয়ে আলোচিত ছবিটি তৈরি করা হয়েছে। 

অনুসন্ধানের শুরুতে রিভার্স ইমেজ সার্চ করে ইসরায়েলি গণমাধ্যম The Times Of Israel এর ওয়েবসাইটে গত বছরের ১২ জানুয়ারি “Police arrest member of anti-Zionist sect for meeting terror operatives in Jenin” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন পাওয়া যায়। 

উক্ত প্রতিবেদনে থাকা ছবিটির সাথে প্রচারিত ছবিটিতে থাকা দুই ইহুদি ব্যক্তির ড্রেস, চেহারা এবংকি ব্যাকগ্রাউন্ডেরও হুবহু মিল রয়েছে। 

Photo Comparison: Rumor Scanner

উক্ত প্রতিবেদনে থাকা ছবিটির ক্যাপশন থেকে জানা যায়, ২০২২ সালের জানুয়ারি মাসে ফিলিস্তিনের পশ্চিম তীরের জেনিন শহরে পরিদর্শন করেন নেতুরেই কার্তার সদস্যরা। ছবিটি সেইসময়কার তোলা। 

অর্থাৎ, উক্ত ছবিটি এডিট করে আলোচিত ইসলামিক বক্তা রাহুল হোসাইন রুহুল আমিন ওরফে ব্রাদার রাহুলের মুখমণ্ডল বসানো হয়েছে। 

মূলত, ২০২২ সালের জানুয়ারি মাসে ফিলিস্তিনের পশ্চিম তীরের জেনিন শহরে পরিদর্শন করেন নেতুরেই কার্তার সদস্যরা। সম্প্রতি, তাদের ঐ পরিদর্শন চলাকালে তোলা একটি ছবিকে বিকৃত করে এক ব্যক্তির মুখমণ্ডলের স্থলে আলোচিত ইসলামিক বক্তা রাহুল হোসাইন রুহুল আমিন ওরফে ব্রাদার রাহুলের মুখমণ্ডল বসিয়ে দাবি করা হচ্ছে, ব্রাদার রাহুল দুই ইহুদি ব্যক্তির সাথে ছবি তুলেছেন।

সুতরাং, রাহুল হোসাইন রুহুল আমিন ওরফে ব্রাদার রাহুলের সাথে দুই ইহুদি ব্যক্তির ভাইরাল এই ছবিটি এডিটেড বা সম্পাদিত। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img