বুধবার, ফেব্রুয়ারি 28, 2024
spot_img

বিএনপি ও জিয়া পরিবার নিয়ে গুগল সার্চে নেতিবাচক তথ্য আসছে দাবিতে বানোয়াট স্ক্রিনশট প্রচার

সম্প্রতি, গুগলে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি এবং সংগঠনটির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান, চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নাম সার্চ করলে ফলাফল হিসেবে নেতিবাচক শব্দ প্রদর্শিত হয় দাবিতে কয়েকটি স্ক্রিনশট সম্বলিত একটি কোলাজ ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে। 

ফেসবুকে প্রচারিত এমনকিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

যা দাবি করা হচ্ছে

ফেসবুকে প্রচারিত পোস্টগুলোতে বলা হচ্ছে, 

“বিএনপি ও দুর্নীতি যেন একে অপরের সমার্থক। বাংলাদেশের রাজনীতিতে দুর্নীতির ব্যাপক বিস্তার, রাষ্ট্রীয় সম্পদ তছরুপ করার জন্য সার্চ ইঞ্জিন গুগলের কাছেও এখন জনপ্রিয় বিএনপি। কেননা তাদের নামে গুগলে সার্চ করার সাথে সাথে তাদের নামের বিশেষণ গুলো এমনটা দেখায়।
তারেক জিয়া= খাম্বা চোর
জিয়াউর রহমান= খুনি জিয়া
খালেদা জিয়া= এতিমের টাকা চোর
বিএনপি= বাংলাদেশ নাশকতা পার্টি”

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, বিএনপি এবং জিয়া পরিবারের সদস্যের নাম গুগলে সার্চ দিলে আলোচিত এই নেতিবাচক শব্দগুলো প্রদর্শিত হয় না বরং ডিজিটাল প্রযুক্তির সহায়তায় এডিট করে এই শব্দগুলো বসিয়ে আলোচিত দাবিতে কোলাজ ছবিটি তৈরি করা হয়েছে।

অনুসন্ধানের শুরুতে আলোচিত দাবিটির সত্যতা যাচাইয়ে গুগল সার্চ ব্যবহার করে রিউমর স্ক্যানার টিম। 

বিএনপি লিখে সার্চ করলে গুগলে যা দেখা যায়

সার্চ ইঞ্জিন গুগলে ‘বিএনপি’ নামটি টাইপ করে সার্চ করার পর ফলাফল হিসেবে প্রথমেই Political Party হিসেবে Bangladesh National Party উল্লেখ করা হয়। এছাড়াও সেখানে বিএনপির উইকিপিডিয়া পেজ, ছবি এবং দলটির সাম্প্রতিক কার্যক্রম সম্পর্কিত কিছু সংবাদ প্রদর্শিত হতে দেখা যায়।

Screenshot: Google Search

অর্থাৎ, ফেসবুকে প্রচারিত পোস্টে গুগলে ‘বিএনপি’ শব্দটি লিখে সার্চ দিলে ‘বাংলাদেশ নাশকতা পার্টি’ ফলাফল আসার কথা বলা হলেও প্রকৃতপক্ষে তা আসেনি।

খালেদা জিয়া লিখে সার্চ করলে গুগলে যা দেখা যায়

সার্চ ইঞ্জিন গুগলে ‘খালেদা জিয়া’ নামটি টাইপ করে সার্চ করার পর ফলাফল হিসেবে প্রথমেই খালেদা জিয়াকে Former Prime Minister of Bangladesh হিসেবে উল্লেখ করা হয়। এছাড়া সেখানে খালেদা জিয়ার উইকিপিডিয়া পেজ, ছবি এবং তার সাম্প্রতিক অসুস্থতা এবং চিকিৎসা সম্পর্কিত কিছু সংবাদ প্রদর্শিত হতে দেখা যায়।

Screenshot: Google Search

অর্থাৎ, ফেসবুকে প্রচারিত পোস্টে গুগলে ‘খালেদা জিয়া’ নামটি লিখে সার্চ দিলে ‘এতিমের টাকা চোর’ শীর্ষক ফলাফল আসার কথা বলা হলেও প্রকৃতপক্ষে তা আসেনি।

জিয়াউর রহমান লিখে সার্চ করলে গুগলে যা দেখা যায়

সার্চ ইঞ্জিন গুগলে ‘জিয়াউর রহমান’ নামটি টাইপ করে সার্চ করার পর ফলাফল হিসেবে প্রথমেই জিয়াউর রহমানকে Former President of Bangladesh হিসেবে উল্লেখ করা হয়। এছাড়াও সেখানে বিএনপি’র প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের উইকিপিডিয়া পেজ, ছবি এবং তার বিষয়ে প্রকাশিত কিছু সংবাদ প্রদর্শিত হতে দেখা যায়।

Screenshot: Google Search 

অর্থাৎ, ফেসবুকে প্রচারিত পোস্টে গুগলে ‘জিয়াউর রহমান’ নামটি লিখে সার্চ দিলে ‘খুনি জিয়া’ শীর্ষক ফলাফল আসার কথা বলা হলেও প্রকৃতপক্ষে তা আসেনি।

তারেক জিয়া লিখে সার্চ করলে গুগলে যা দেখা যায়

সার্চ ইঞ্জিন গুগলে ‘তারেক জিয়া’ নামটি টাইপ করে সার্চ করার পর ফলাফল হিসেবে প্রথমেই তারেককে Tarique Rahman এবং Vice Chairman of Bangladesh Nationalist Party হিসেবে উল্লেখ করা হয়। এছাড়াও সেখানে তারেকের উইকিপিডিয়া পেজ, ছবি এবং তার বিষয়ে প্রকাশিত কিছু সাম্প্রতিক সংবাদ প্রদর্শিত হতে দেখা যায়।

Screenshot: Google Search

অর্থাৎ, ফেসবুকে প্রচারিত পোস্টে গুগলে ‘তারেক জিয়া’ নামটি লিখে সার্চ দিলে ‘খাম্বা চোর’ শীর্ষক ফলাফল আসার কথা বলা হলেও প্রকৃতপক্ষে তা আসেনি।

এছাড়া, গুগলে কিছু সার্চ করলে বানান ভুলের ক্ষেত্রে গুগল কাছাকাছি কিছু শব্দ সাজেশন দেখায় যে এই জিনিসটি খোঁজা হচ্ছে কিনা। সে অনুযায়ী আলোচিত ওই নেতিবাচক শব্দগুলো কোনভাবেই প্রদর্শিত হওয়ার কথা নয়।

অর্থাৎ, উপরোক্ত তথ্য-উপাত্ত পর্যালোচনা করলে এটা স্পষ্ট যে, গুগলে বিএনপি এবং জিয়া পরিবারের সদস্যের নাম লিখে সার্চ দিলে ফলাফল হিসেবে সেখানে বাংলাদেশ নাশকতা পার্টি, এতিমের টাকা চোর, খুনি জিয়া এবং খাম্বা চোর শীর্ষক শব্দগুলো প্রদর্শিত হতে দেখা যায় না।

মূলত, গুগলে বিএনপি লিখে সার্চ করলে ‘বাংলাদেশ নাশকতা পার্টি’, খালেদা জিয়া লিখে সার্চ করলে ‘এতিমের টাকা চোর’, জিয়াউর রহমান লিখে সার্চ করলে ‘খুনি জিয়া’ এবং তারেক জিয়া লিখে সার্চ করলে ‘খাম্বা চোর’ শীর্ষক লেখা প্রদর্শিত হয় দাবি করে কয়েকটি স্ক্রিনশট সম্বলিত একটি কোলাজ ছবি সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়। তবে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায়, আলোচিত এই দাবিটি সঠিক নয়। মূলত ডিজিটাল প্রযুক্তির সহায়তায় স্ক্রিনশট গুলোতে নেতিবাচক এই শব্দগুলো যুক্ত করে সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেসবুকে এই কোলাজ ছবিটি প্রচার করা হচ্ছে।

উল্লেখ্য, পূর্বে বিভিন্ন ঘটনায় ইন্টারনেটে ভুয়া স্ক্রিনশট ছড়িয়ে পড়ার প্রেক্ষিতে একাধিক ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

সুতরাং, বিএনপি এবং জিয়া পরিবারের সদস্যদের নাম গুগলে সার্চ করলে বাংলাদেশ নাশকতা পার্টি, এতিমের টাকা চোর, খুনি জিয়া এবং খাম্বা চোর শীর্ষক শব্দ সম্বলিত একটি কোলাজ ছবি প্রচার করা হচ্ছে; যা এডিটেড বা বিকৃত।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img