বৃহস্পতিবার, মে 30, 2024
spot_img

দিবালা রোনালদোকে সেরা বলে কোনো বক্তব্য দেননি

সম্প্রতি, “সাংবাদিকঃ মেসি নাকি রোনালদো সর্বকালের সেরা? দিবালাঃ (হা হা) আপনি রোনালদোর সাথে কোন যোগ্যতায় মেসির তুলনা দিলেন ?” শীর্ষক শিরোনামে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানেএখানে
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানেএখানে

যা দাবি করা হচ্ছে

পোস্টগুলোতে যা লেখা আছে- “সাংবাদিকঃ মেসি নাকি রোনালদো সর্বকালের সেরা?

দিবালাঃ (হা হা) আপনি রোনালদোর সাথে কোন যোগ্যতায় মেসির তুলনা দিলেন ? রোনালদো আমার আইডল , রোনালদোর সাথে কারো তুলনা হয় না , রোনালদো আজ পর্যন্ত মাঠে যা করে দেখাতে পারছে তা কোন প্লেয়ার ই করতে পারে নাই। আমি জুভেন্টাসে রোনালদোর থেকে অনেক কিছু শিখতে পেরেছি আসলেই সে মহান।”

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানারের অনুসন্ধানে জানা যায়, দিবালা মেসির চেয়ে রোনালদোকে বেশী যোগ্য দাবি করে কোনো বক্তব্য দেননি বরং দিবালার বক্তব্য দাবিতে ছড়ানো তথ্যটি সম্পূর্ণ বানোয়াট।

কি ওয়ার্ড সার্চে, ‘Livesoccertv’ এর ওয়েবসাইটে ১৪ জানুয়ারি ২০১৯ তারিখে “Dybala names ‘winner’ in the Messi-Cristiano Ronaldo debate” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

screenshot from livesoccertv

প্রতিবেদনটিতে বলা হয়েছে, “মেসি কিংবা রোনালদোর মধ্যে কে সেরা এই প্রশ্নের সরাসরি উত্তর না দিলেও ইঙ্গিত দিয়েছেন দিবালা। তিনি বলেছেন, ‘আমি খুবই ভাগ্যবান যে ক্লাবে ক্রিস্টিয়ানো ও জাতীয় দলে লিও’র মতো খেলোয়াড়ের সাথে খেলতে পেরেছি। তবে তাদের দু’জনের মধ্যে তুলনা করা বা কে সেরা তা বলা অসম্ভব। তারা দু’জন যার যার জায়গা থেকে ভালো খেলছেন। তারা দু’জন আলাদা। দু’জনই প্রতিপক্ষকে প্রভাবিত করতে পারে এবং নিজেরা একা একাই একটা গেইমের জন্য সিদ্ধান্ত নিতে পারেন। ক্রিশ্চিয়ানোর ট্রেনিং কিংবা দৈনন্দিন জীবন একটা উদাহরণ সবার জন্য। আপনি তাঁর কাছ থেকে অনেক কিছু শিখতে পারবেন।”

পরবর্তীতে, ‘Sportskeeda’ এর ওয়েবসাইটে “Juventus attacker Paulo Dybala chooses between Lionel Messi and Cristiano Ronaldo” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।  

Screenshot from sportskeeda

প্রতিবেদন থেকে জানা যায়, দিবালা ক্রিশ্চিয়ানো সম্পর্কে বলেছেন, “অবশ্যই আমি ক্রিশ্চিয়ানোর সঙ্গে খেলাটা উপভোগ করি। ক্রিশ্চিয়ান একজন চ্যাম্পিয়ন, আমি খুবই সৌভাগ্যবান যে তার মতো একজন খেলোয়াড়ের সঙ্গে খেলতে পারছি। যে বিষয়টি খুবই জটিল সেগুলোকেও ক্রিশ্চিয়ানো খুবই সহজ করে ফেলতে পারে।” এবং মেসি সম্পর্কে বলেছেন, “লিও আমাদের প্রজন্মের কাছে ম্যারাডোনার মতো। তার সঙ্গে জাতীয় দলে খেলা আমার জন্য সম্মানের। ইকুয়েডরে হ্যাটট্রিক করে তিনি আমাদের বিশ্বকাপে টেনে নিয়ে গেছেন। তিনি একজন জন্মগত নেতা।”

দুইটি সংবাদের কোনোটিতেই দিবালা ক্রিশ্চিয়ানো রোনালদো কিংবা লিওনার্দো মেসির নাম উল্লেখ করে তাকে সেরা বলেননি।

তাছাড়া, দিবালা ক্রিশ্চিয়ানো রোনালদোকে সেরা বলেছেন দাবিতে যে পোস্টগুলো করা হয়েছে তার মধ্যে কিছু পোস্টে তথ্যসূত্র হিসেবে TNT Sports এর নাম উল্লেখ আছে। TNT Sports এর দুইটি ভ্যারিফাইড পেইজ TNT Sports ArgentinaTNT Sports Brasil খুঁজে দিবালার রোনালদোকে সেরা বলে উল্লেখ করার কোনো সংবাদ বা পোস্ট খুঁজে পাওয়া যায়নি। 

মূলত, দিবালা রোনালদোর সঙ্গে জুভেন্টাস ফুটবল ক্লাবে খেলেছেন এবং বর্তমানে তিনি জাতীয় দলে মেসির সঙ্গে খেলছেন। মেসি এবং রোনালদোর মধ্যে কে সেরা এই প্রশ্ন শুভাকাঙ্ক্ষী-সমালোচক সবারই। সেই প্রশ্নটিই সাংবাদিকরা দিবালাকে করেছেন বিভিন্ন সময়ে। তবে দিবালা কখনোই এই দুই কিংবদন্তির মধ্যে একজনের নাম সেরা হিসেবে উল্লেখ করেননি। তবে তার সাক্ষাৎকার চটকদার শিরোনামে প্রকাশ করেছে অনলাইন পোর্টালগুলো। আর সেই শিরোনামে বিভ্রান্ত হয়েই দিবালা রোনালদোকে সেরা বলেছেন দাবিটি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

উল্লেখ্য, পাওলো এক্সেকুয়েল দিবালা আর্জেন্টিনার জাতীয় ফুটবল দলের একজন খেলোয়াড়। তিনি বর্তমানে রোমা ফুটবল ক্লাবের হয়ে খেলছেন।

সুতরাং, দিবালা রোনালদো ও মেসির মধ্যে রোনালদোকে সেরা বলে উল্লেখ করেছেন দাবিতে যে তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে; তা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img