ভারতে ডলি চা ওয়ালাকে উইন্ডোজ ১২ এর ব্র্যান্ড অ্যাম্বাসেডর করেননি বিল গেটস

ভারতে ফুটপাতে চায়ের দোকান দিয়ে বিখ্যাত হয়ে উঠেছেন ডলি নামে এক চা বিক্রেতা। ডলি চা ওয়ালা নামে পরিচিত এই ব্যক্তিকে মাইক্রোসফট সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস প্রতিষ্ঠানটির উদ্ভাবিত উইন্ডোজ ১২ এর ব্র্যান্ড অ্যাম্বাসেডর করার ঘোষণা দিয়েছেন শীর্ষক একটি দাবি সম্প্রতি ফেসবুকে ছড়িয়ে পড়তে দেখা যায়। 

ব্র্যান্ড অ্যাম্বাসেডর

উক্ত দাবির ফেসবুকে প্রচারিত পোস্ট টি দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ডলি চা ওয়ালাকে মাইক্রোসফট প্রতিষ্ঠাতা বিল গেটস উইন্ডোজ ১২ এর ব্র্যান্ড অ্যাম্বাসেডর করার ঘোষণা দেননি বরং ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমসের একটি প্যারোডি ইন্সটাগ্রাম অ্যাকাউন্ট থেকে ভুয়া এই দাবিটি প্রচারের ফলে সেটি ফেসবুকে বাস্তব দাবিতে ছড়িয়েছে। 

মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা এবং সিইও বিল গেটস চলতি বছরের শুরুতে সপ্তাহব্যাপী সফরের জন্য ভারতে এসেছিলেন যা তার ইন্সটাগ্রাম অ্যাকাউন্ট thisisbillgates এ পোস্টও করেন।

এই পোস্ট থেকে জানা যায়, তিনি ডলি চা ওয়ালার সাথে দেখা করেছেন।  

Screenshot: Instagram

রিউমর স্ক্যানার অনুসন্ধানে দেখেছে, এই খবরের পরই ডলি চা ওয়ালাকে নিয়ে শোরগোল পড়ে ইন্টারনেট দুনিয়ায়। এর প্রেক্ষিতে গত ২৯ ফেব্রুয়ারী ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমসের ইনস্টাগ্রাম প্যারোডি অ্যাকাউন্ট thebindutimes এ ডলি চা ওয়ালা ও বিল গেটসকে জড়িয়ে একটি পোস্ট  করা হয়। যেখানে বলা হয়, ডলি চা ওয়ালাকে উইন্ডোজ ১২ এর ব্র্যান্ড অ্যাম্বাসেডর করা হয়েছে। যা নিছক ব্যাঙ্গাত্মক ভাবে উপস্থাপিত।

Screenshot: Instagram

তবে মাইক্রোসফট বা বিল গেটস কেউই মাইক্রোসফট উইন্ডোজ ১২ কবে টেকমার্কেটে আসবে সে ব্যাপারে কোনো বিবৃতি প্রকাশ করা হয়নি। এটির ব্র্যান্ড অ্যাম্বাসেডর ঘোষণার কোনো তথ্যও গণমাধ্যমে আসেনি। 

মুলত, ডলি চা ওয়ালাকে মাইক্রোসফট প্রতিষ্ঠাতা বিল গেটস উইন্ডোজ ১২ এর ব্র্যান্ড অ্যাম্বাসেডর করার ঘোষণা দিয়েছেন শীর্ষক একটি দাবি সামাজিক যোগাযোগ মাধ্যমে সম্প্রতি প্রচার হতে দেখেছে রিউমর স্ক্যানার। তবে আমাদের অনুসন্ধানে দেখা যায়, বিল গেটস এমন কোনো ঘোষণা দেননি। প্রকৃতপক্ষে, ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমসের একটি প্যারোডি ইন্সটাগ্রাম অ্যাকাউন্ট থেকে ভুয়া এই দাবিটি প্রচার পরবর্তী সময়ে সেটি ফেসবুকে বাস্তব দাবিতে ছড়িয়েছে।

সুতরাং, ভারতের ডলি চা ওয়ালাকে বিল গেটস উইন্ডোজ ১২ এর ব্র্যান্ড অ্যাম্বাসেডর করার ঘোষণা দিয়েছেন শীর্ষক একটি দাবি ইন্টারনেটে প্রচার করা হয়েছে ; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img