ব্যারিস্টার সুমনের তত্ত্বাবধায়নে রাস্তা পরিষ্কারের ভিডিও দাবিতে ভিন্ন ঘটনার ভিডিও প্রচার 

গত ৭ জানুয়ারি অনুষ্ঠিত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে হবিগঞ্জ -৪ আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে জয়ী হন সামাজিক যোগাযোগ মাধ্যমের আলোচিত মুখ ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন। নির্বাচন পরবর্তী সময়ে “ব্যারিস্টার সুমন ভাইয়ের কাজ শরু হয়ে গেছে” শীর্ষক দাবিতে রাস্তার পাশের ময়লা আবর্জনা পরিষ্কারের একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করে দাবি করা হচ্ছে ব্যারিস্টার সুমনের তত্ত্বাবধায়নে রাস্তা পরিষ্কারের কাজ শুরু হয়েছে।

ব্যারিস্টার সুমনের

ফেসবুকে প্রচারিত এমন একটি পোস্ট দেখুন এখানে (আর্কাইভ)। 

উক্ত দাবিতে টিকটকে প্রচারিত কিছু ভিডিও দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক 

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, প্রচারিত ভিডিওটি ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমনের তত্ত্বাবধায়নে রাস্তার পাশের ময়লা আবর্জনা পরিষ্কারের কোনো ঘটনার নয় বরং বাংলাদেশের স্বেচ্ছাসেবী সংগঠন ‘বিডি ক্লিন’ এর উদ্যোগে দেশের বিভিন্ন স্থানের ময়লা আবর্জনা পরিষ্কারের ছোট ছোট ভিডিও ক্লিপ দিয়ে তৈরি একটি প্রমো ভিডিওটিকে আলোচিত দাবিতে প্রচার করা হচ্ছে। 

দাবিটি নিয়ে অনুসন্ধানের শুরুতেই আলোচিত ভিডিওটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম৷ আলোচিত ভিডিওটিতে এটি ব্যারিস্টার সুমনের তত্ত্বাবধায়নে ময়লা পরিষ্কারের ভিডিও নয় বরং এটি ‘বিডি ক্লিন’ এর উদ্যোগে ময়লা আবর্জনা পরিষ্কারের ভিডিও বলে অনেকেই মন্তব্য করেছেন। 

Screenshot Collage : Rumor Scanner

উক্ত মন্তব্যের সূত্র ধরে অনুসন্ধানে স্বেচ্ছাসেবী সংগঠন ‘বিডি ক্লিন’ এর ফেসবুক পেজে ২০২৩ সালের ২৬ নভেম্বর “Clean Bangladesh is getting ready” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। 

Video Comparison : Rumor Scanner

এই ভিডিওটির কিছু খণ্ড খণ্ড অংশই আলোচিত ভিডিওটিতে যুক্ত করা হয়েছে। 

ব্যারিস্টার সুমন এমপি নির্বাচিত হওয়ার এমন তার নির্বাচনী এলাকায় ময়লা আবর্জনা পরিষ্কারের কোনো উদ্যোগ নিয়েছেন কিনা তা জানতে গুগলে প্রাসঙ্গিক কি ওয়ার্ড সার্চ করে মূলধারার গণমাধ্যম কালেরকণ্ঠের ওয়েবসাইটে গত ১৪ জানুয়ারি “শপথ গ্রহণ করেই নদী পরিষ্কার অভিযান ব্যারিস্টার সুমনের” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

প্রতিবেদন থেকে জানা যায়, সংসদ সদস্য নির্বাচিত হয়ে শপথ গ্রহণের পর প্রথম কাজ হিসেবে চুনারুঘাটের মরা খোয়াই নদী পরিষ্কার ও দখলমুক্ত অভিযান শুরু করছেন হবিগঞ্জ-৪(মাধবপুর-চুনারুঘাট) আসনের নবনির্বাচিত সংসদ সদস্য ব্যারিস্টার সাইদুল হক সুমন। ১৪ জানুয়ারি রবিবার তার কর্মীবাহিনী এ নদী পরিষ্কার কাজ শুরু করেছে। তবে প্রচণ্ড ঠাণ্ডার কারণে অনেকেই এসেও নদীতে নামতে পারেননি। তাপমাত্রা বাড়লে এবং রোদের দেখা পেলে শত শত কর্মীবাহিনী স্বেচ্ছাশ্রমে এ কাজে যোগদান করবে। নির্বাচনের পূর্বে সাইদুল হক সুমন তার ইশতেহারে উল্লেখ করেছিলেন, নির্বাচিত হলে তার প্রথম কাজ হবে এ নদী পরিষ্কার ও দখলমুক্ত করে এখানে একটি ওয়াকওয়ে ও পার্ক নির্মাণ করা।

মূলত, গত ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। উক্ত নির্বাচনে হবিগঞ্জ -৪ আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে জয় লাভ করে সামাজিক যোগাযোগ মাধ্যমের আলোচিত মুখ ব্যারিস্টার সুমন। নির্বাচনের তিনি পূর্বে তার ইশতেহারে উল্লেখ করেছিলেন, নির্বাচিত হলে তার প্রথম কাজ হবে খোয়াই নদী পরিষ্কার ও দখলমুক্ত করে এখানে একটি ওয়াকওয়ে ও পার্ক নির্মাণ করা। ফলশ্রুতিতে গত ১৪ জানুয়ারি তার কর্মীবাহিনী এ নদী পরিষ্কার কাজ শুরু করে। এরই প্রেক্ষিতে সম্প্রতি ‘ব্যারিস্টার সুমন ভাইয়ের কাজ শরু হয়ে গেছে’ শীর্ষক শিরোনামে  ইন্টারনেটে রাস্তার পাশে জমে থাকা ময়লা আবর্জনা পরিষ্কার করার একটি ভিডিও প্রচার করা হচ্ছে। তবে রিউমর স্ক্যানার টিম যাচাই করে দেখেছে যে আলোচিত দাবিতে প্রচারিত ভিডিওটি ব্যারিস্টার সুমনের তত্ত্বাবধায়নে রাস্তার পাশের ময়লা আবর্জনা পরিষ্কারের ভিডিও নয়। প্রকৃতপক্ষে এটি স্বেচ্ছাসেবী  সংগঠন ‘বিডি ক্লিন’ কর্তৃক দেশের বিভিন্ন স্থানে জমে থাকা ময়লা আবর্জনা পরিষ্কারের একাধিক ভিডিও ক্লিপের সাহায্যে তৈরি একটি ভিডিও।

উল্লেখ্য, ২০১৬ সালের ৩ জুন ‘পরিচ্ছন্ন বাংলাদেশের স্বপ্ন’ নিয়ে ফরিদ উদ্দিনের উদ্যোগে যাত্রা শুরু করে স্বেচ্ছাসেবী যুব সংগঠন ‘বিডি ক্লিন’। যত্রতত্র ময়লা ফেলার অভ্যাসের মানসিকতা পরিহার করে জীবাণুমুক্ত ও সবুজ বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্যে কাজ করে যাচ্ছে সংগঠনটি। 

সুতরাং, বিডি ক্লিনের পরিষ্কার পরিচ্ছন্নতা কর্মসূচির পুরোনো ভিডিওকে ব্যারিস্টার সুমনের তত্ত্বাবধায়নে রাস্তা পরিষ্কারের ভিডিও দাবিতে ইন্টারনেটে প্রচার করা হচ্ছে ; যা মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img