সৌদি আরবে কুরআন তেলাওয়াতরত অবস্থায় মুয়াজ্জিনের মৃত্যুর খবরটি প্রায় ৫ বছর পুরোনো

সম্প্রতি, “সৌদি আরবে কুরআন তেলাওয়াতরত অবস্থায় মুয়াজ্জিনের মৃত্যু” শীর্ষক শিরোনামে একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে।

আরবে

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এবং এখানে। আর্কাইভ ভার্সন দেখুন এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, সৌদি আরবে কুরআন তেলাওয়াতরত অবস্থায় মুয়াজ্জিনের মৃত্যুর তথ্যটি সাম্প্রতিক সময়ের নয় বরং ঘটনাটি প্রায় ৫ বছর পুরোনো এবং আলোচিত ছবিগুলোও সে সময়ই ধারণকৃত।

কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে, দেশীয় সংবাদ মাধ্যম ‘jagonews24’ এর অনলাইন সংস্করণে ২০১৭ সালের ৩১ জুলাই-এ “কুরআন তেলাওয়াতরত অবস্থায় মুয়াজ্জিনের মৃত্যু (ভিডিও)” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদনে সংযুক্ত ছবির সাথে বর্তমানে প্রচারিত একই ছবিগুলোর হুবহু মিল খুঁজে পাওয়া যায়।

Screenshot from Jagonews24 website

এছাড়া, দেশীয় সংবাদ মাধ্যম ‘বাংলাদেশ প্রতিদিন’ এর অনলাইন সংস্করণে ২০১৭ সালের ৩১ জুলাই-এ “সৌদিতে কুরআন তেলাওয়াতরত অবস্থায় মুয়াজ্জিনের মৃত্যু (ভিডিও)” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদনে সম্প্রতি প্রচারিত ছবিগুলোর একটির সঙ্গে মিল খুঁজে পাওয়া যায়।

Screenshot from Bangladesh Pratidin website

মূলত, আলোচিত ছবির ব্যক্তিটি সিরিয়ান বংশোদ্ভূত ৬০ বছর বয়সী আবদুল হকআল-হালাবি। তিনি সৌদি আরবের জেদ্দায় অবস্থিত আল-সোলেমানিয়া মসজিদ এর মুয়াজ্জিন ছিলেন। আবদুল হক আল-হালাবি ফজরের আজানের ওয়াক্ত শুরু হওয়ার কিছু সময় পূর্বে কুরআন তেলাওয়াতরত অবস্থায় ইন্তেকাল করেন।  তবে, প্রায় ৫ বছর পুরোনো এই তথ্যটিকে বর্তমানে কোনো তারিখ উল্লেখ ব্যতীত সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে পুনরায় প্রচার করা হচ্ছে।

Also Read: ৯২ বছর বয়সী নারীর ইসলাম ধর্ম গ্রহণের ঘটনাটি ১১ বছর পূর্বের

উল্লেখ্য, সৌদি আরবে সাম্প্রতিক সময়ে কুরআন তেলাওয়াতরত অবস্থায় কোনো ব্যক্তির মৃত্যুর তথ্য সৌদির সংবাদমাধ্যম কিংবা কোনো আন্তর্জাতিক গণমাধ্যম খুঁজে পাওয়া যায় নি।

সুতরাং, ২০১৭ সালে সৌদি আরবে কুরআন তেলাওয়াতরত অবস্থায় মুয়াজ্জিনের মৃত্যুর খবরটি কোনো তারিখ উল্লেখ ব্যতীত সাম্প্রতিক সময়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে পুনরায় প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ বিভ্রান্তিকর।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: সৌদি আরবে কুরআন তেলাওয়াতরত অবস্থায় মুয়াজ্জিনের মৃত্যু
  • Claimed By: Facebook Posts
  • Fact Check: Misleading

[/su_box]

তথ্যসূত্র

  1. কুরআন তেলাওয়াতরত অবস্থায় মুয়াজ্জিনের মৃত্যু (ভিডিও)
  2. সৌদিতে কুরআন তেলাওয়াতরত অবস্থায় মুয়াজ্জিনের মৃত্যু (ভিডিও) | Online Version
RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img