বৃহস্পতিবার, আগস্ট 18, 2022
spot_img

Fact Check: হোয়াটসঅ্যাপের প্রাইভেসি সেটিংস পরিবর্তনের তথ্যটি পুরোনো ও বিভ্রান্তিকর

সম্প্রতি “WhatsApp privacy policy changed last night without warning” শীর্ষক একটি বার্তা সামাজিক যোগাযোগ মাধ্যম হোয়াটসঅ্যাপে ছড়িয়ে পড়েছে, যেখানে দাবী করা হয় “কোন ধরণের সতর্কীকরণ ছাড়াই হোয়াটসঅ্যাপ তাদের প্রাইভেসি পলিসি রাতারাতি পরিবর্তন করেছে এবং এতে করে অপরিচিত যেকেউ আপনাকে না জানিয়ে হোয়াটসঅ্যাপের যেকোনো গ্রুপে যুক্ত করতে পারবে”।

প্রাইভেসি পরিবর্তনের বিষয়টি নিয়ে গতকাল দেশীয় গণমাধ্যম একাত্তর টিভিতেওঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে হোয়াটসঅ্যাপ‘ শিরোনামে একটি জনসচেতনতা মূলক প্রতিবেদন প্রকাশিত হয়েছে, দেখুন এখানে এবং এখানে।
AFFIX-20210529-220406

বিষয়টি যাচাইয়ের জন্য আমাদের হোয়াটসঅ্যাপ নাম্বারে ফ্যাক্টচেক অনুরোধ এসেছে।20210529-221313

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায় সাম্প্রতিক সময়ে হোয়াটসঅ্যাপের গ্রুপ প্রাইভেসি সেটিংসে কোন পরিবর্তন আসেনি এবং দুই বছর পূর্বে কোম্পানিটি শেষবার তাদের গ্রুপ প্রাইভেসি সেটিংস আপডেট করেছিলো।

মূলত ২০১৯ সালের পূর্বে ব্যবহারকারীদের সম্মতি ছাড়াই যেকোনো উন্মুক্ত হোয়াটসঅ্যাপ গ্রুপে অপরিচিত কাউকে যুক্ত করা যেতো এবং এই সমস্যাটি সমাধানে ৩ এপ্রিল ২০১৯ সালে কোম্পানিটি তাদের গ্রুপ প্রাইভেসি সেটিংসে কিছু পরিবর্তন আনে যেখানে ব্যবহারকারী নিজেই তিনটি অপশনের মাধ্যমে নির্ণয় করতে পারবে যে তাকে কারা বিভিন্ন গ্রুপে যুক্ত করতে পারবে। হোয়াটসঅ্যাপের এই পরিবর্তন নিয়ে তাদের উন্মুক্ত ব্লগের আর্টিকেল দেখুন এখানে

গত ১৭ ই মে এডওয়ার্ড লুকাস নামকএকটি ভেরিফাইড টুইটার আইডি থেকেও বিষয়টি পোস্ট করা হয়।

রাতারাতি প্রাইভেসি সেটিংস পরিবর্তনের বিষয়টি নিয়ে আন্তর্জাতিক গণমাধ্যম ফোর্বস গত ১৯ মে তারিখে একটি প্রতিবেদন প্রকাশ করে জানায় “হোয়াটসঅ্যাপ তাদের নিশ্চিত করেছে তারা সাম্প্রতিক সময়ে কোন প্রাইভেসি পরিবর্তন করেনি এবং দুই বছর পূর্বে ব্যবহারকারীদের সুবিধার্তে তারা গ্রুপে যুক্ত করার সীমাবদ্ধতা এনেছিলো”। 

অর্থাৎ, দুই বছর পূর্বে হোয়াটসঅ্যাপ কতৃক গ্রুপ প্রাইভেসি সেটিংস আপডেট এর বিষয়টিকে বর্তমানে বিভ্রান্তিকর ভাবে উপস্থাপন করা হচ্ছে।

সুতরাং, ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে হোয়াটসঅ্যাপ, রাতারাতি পরিবর্তন হয়েছে প্রাইভেসি সেটিংস দাবীতে প্রচারিত বার্তাটি সম্পূর্ণ বিভ্রান্তিকর।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে হোয়াটসঅ্যাপ, রাতারাতি পরিবর্তন হয়েছে প্রাইভেসি সেটিংস
  • Claimed By: Mainstream Media, WhatsApp
  • Fact Check: Misleading

[/su_box]

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img