টিকটকে অভিনেতা অপূর্বের মৃত্যুর গুজব

গত ০৫ মে শর্ট ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম টিকটকে MARUF MRS নামের একটি অ্যাকাউন্ট থেকে অভিনেতা জিয়াউল ফারুক অপূর্বের মৃত্যুর সংবাদ প্রচার করা হয়েছে। এর আগে গত ০৯ এপ্রিল একই অ্যাকাউন্ট থেকে অভিনেতা অপূর্বের মরদেহ দাফন সম্পন্ন হয়েছে দাবিতে একটি ভিডিও প্রচার করা হয়।

অপূর্বের মৃত্যু

অভিনেতা অপূর্ব মারা গেছেন দাবিতে টিকটকে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

অভিনেতা অপূর্বের দাফন সম্পন্ন হয়েছে দাবিতে টিকটকে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

এই প্রতিবেদন প্রকাশ হওয়া অবধি অপূর্বের দাফন সম্পন্ন হয়েছে দাবিতে প্রচারিত ভিডিওটি এ পর্যন্ত প্রায় সাড়ে ৬ লাখ বার দেখা হয়েছে। ভিডিওটিতে প্রায় ২৬ হাজারের অধিক পৃথক অ্যাকাউন্ট থেকে প্রতিক্রিয়া জানানো হয়েছে। ভিডিওটিতে প্রায় ৭ শত মন্তব্য করা হয়েছে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, অভিনেতা জিয়াউল ফারুক অপূর্ব মারা যাননি বরং অধিক ভিউ পাওয়ার আশায় কোনো তথ্যপ্রমাণ ছাড়াই ভিত্তিহীনভাবে অভিনেতা অপূর্বের মৃত্যুর সংবাদ প্রচার করা হয়েছে। প্রকৃতপক্ষে তিনি বর্তমানে সুস্থ আছেন।

অনুসন্ধানের শুরুতে আলোচিত দাবিটির সত্যতা যাচাইয়ে প্রাসাঙ্গিক একাধিক কি ওয়ার্ড সার্চ করে গণমাধ্যম কিংবা সংশ্লিষ্ট অন্যকোনো নির্ভরযোগ্য সূত্রে অভিনেতা অপূর্বের মৃত্যুর বিষয়ে কোনো সংবাদ বা তথ্য খুঁজে পাওয়া যায়নি।

পরবর্তীতে ম্যানুয়ালি অনুসন্ধানের মাধ্যমে অভিনেতা জিয়াউল ফারুক অপূর্বের ভেরিফাইড ফেসবুক পেজে গতকাল (১৩ মে) ‘পৃথিবীতে কেউ রিয়েল না সব মানুষের একটা মুখোশ আছে’ শীর্ষক ক্যাপশনে অভিনেতা অপূর্ব’র একটি ছবি পোস্ট হতে দেখা যায়।

Screenshot: Ziaul Faruq Apurba Facebook

টিকটকে অভিনেতা অপূর্বের মৃত্যুর সংবাদ প্রচারের তারিখ যথাক্রমে ০৯ এপ্রিল ও ১৩ মে হলেও এর পরবর্তী সময়ে এই অভিনেতাকে একাধিকবার সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে সক্রিয় থাকতে দেখা যায়। গত মে ০৮ মে তিনি নিজের ভেরিফাইড ফেসবুক পেজে নিজের গাওয়া একটি গান পোস্ট করেন।

Screenshot: Ziaul Faruq Apurba Facebook

এর পরবর্তী সময়েও অপূর্ব অভিনীত একাধিক নাটকের দৃশ্য উক্ত পেজে পোস্ট (, , ) হতে দেখা যায়।

মূলত, সাম্প্রতিক সময়ে শর্ট ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম টিকটকের একটি অ্যাকাউন্ট থেকে অভিনেতা জিয়াউল ফারুক অপূর্বের মৃত্যুর সংবাদ প্রচার করা হয়েছে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, অভিনেতা অপূর্ব মারা যাননি। তিনি বর্তমানে জীবিত ও সুস্থ আছেন। তিনি নিয়মিত সামাজিক যোগাযোগ মাধ্যমে সক্রিয় রয়েছেন। 

সুতরাং, অভিনেতা জিয়াউল ফারুক অপূর্বের মারা যাওয়ার দাবিটি সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

  • Ziaul Faruq Apurba Facebook: Post
  • Ziaul Faruq Apurba Facebook: Video
  • Ziaul Faruq Apurba Facebook: Video (1, 2, 3)
  • Rumor Scanner’s Own Analysis
RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img