বুধবার, জুলাই 24, 2024
spot_img

দানি আলভেস জেলের ভেতর আত্মহত্যা করেননি

বার্সেলোনার একটি নৈশক্লাবে ২৩ বছর বয়সী এক তরুণীর সঙ্গে জোরপূর্বক শারীরিক সম্পর্ক স্থাপন করার অপরাধে গত জানুয়ারিতে সাড়ে চার বছরের কারাদণ্ড পেয়েছেন বার্সেলোনা ও ব্রাজিলের সাবেক তারকা ফুটবলার দানি আলভেস। এই ঘটনার পরবর্তী সময় ‘দানি আলভেস জেলের ভেতর আত্মহত্যা করেছেন’ দাবিতে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে।

দানি আলভেস

উক্ত দাবিতে ফেসবুকে প্রচারিত কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, দানি আলভেস জেলের ভেতর আত্মহত্যা করেছেন দাবিতে প্রচারিত তথ্যটি সত্য নয় বরং পাওলো আলবুকার্ক নামের ব্রাজিলের এক সাংবাদিকের এক্স পোস্টের প্রক্ষিতে তার আত্মহত্যার গুজব ইন্টারনেটে ছড়িয়ে পড়ে। পরবর্তীতে আলভেসের ভাই এবং তার প্রেস অফিস নিশ্চিত করেন, আলভেস আত্মহত্যা করেননি।

গুজবের সূত্রপাত

বিষয়টির সত্যতা যাচাইয়ে প্রাসঙ্গিক কিছু কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে কিছু ইংরেজি ভাষার অনলাইন পোর্টালে একই দাবিতে প্রচারিত প্রতিবেদন (,) খুঁজে পাওয়া যায়।

প্রতিবেদনগুলোর দাবি অনুসারে, ব্রাজিলের সাংবাদিক পাওলো আলবুকার্ক সামাজিক যোগাযোগ মাধ্যম এক্স (সাবেক টুইটার)-এ বার্সেলোনা ও ব্রাজিলের জাতীয় দলের সাবেক ডিফেন্ডারের আত্মহত্যার খবর প্রকাশ করেছেন।

উক্ত প্রতিবেদনগুলোর সূত্রে পাওলো আলবুকার্কের আলোচ্য এক্স পোস্টটি খুঁজে পাওয়া যায়। বাংলাদেশ সময় ৯ মার্চ দিবাগত রাত ১টা ১৯ মিনিটে প্রচারিত উক্ত পোস্টে আলবুকার্ক লিখেন, “আমার কাছে পৌঁছানো তথ্য অনুসারে, ড্যানিয়েল আলভেস নিজেকে হত্যা করেছেন।” এই পোস্টে তিনি ড্যানিয়েল আলভেসের পরিচয় স্পষ্টভাবে লিখেননি।

১০ মার্চ সকাল ৯টা ১৭ মিনিটে প্রচারিত ভিন্ন একটি এক্স পোস্টে আলভেসের পরিচয় সম্পর্কে তিনি লিখেন, “আমি আমার হারিয়ে যাওয়া কাজিন ড্যানিয়েলজিনহোর কথা বলেছিলাম। তাকে ইতোমধ্যে জীবিত অবস্থায় পাওয়া গেছে।”

Screenshot: X.

‘LIBERTA DEPRE’ নামের একটি এক্স অ্যাকাউন্টে দানি আলভেসের ভাই নেই আলভেসের (Ney Alves) এ বিষয় দেওয়া বক্তব্যের ভিডিও খুঁজে পাওয়া যায়। নেই আলভেস দানি আলভেসের আত্মহত্যা দাবি খণ্ডন করে বলেন, ‘একজন নারীর পুরুষদের বাথরুমে প্রবেশের ঘটনায় দানি আলভেসের শাস্তির পর, কিছু লোক তার মৃত্যু কামনা করছে। তার জেলে যাওয়াটা কি যথেষ্ট নয়? আর সবচেয়ে অসম্ভব ব্যাপার হলো, তারা চায় আলভেস মারা যাক।’

স্পেনের জাতীয় দৈনিক ক্রীড়া সংবাদপত্র মার্কাও নেই আলভেসের এই বক্তব্য নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করে।

এছাড়া, রেডিও ইতালিয়া এবং টিএনটি স্পোর্টসের বার্সেলোনা প্রতিনিধি মার্সেলো বেচলার এক্স পোস্টের মাধ্যমে জানান, “ড্যানিয়েল আলভেসের প্রেস অফিস সাবেক এই খেলোয়াড়ের আইনজীবীর সাথে যোগাযোগ করার পর, এই সন্ধ্যায় ছড়িয়ে পড়া (আত্মহত্যার) গুজবটি অস্বীকার করেছে।”

Screenshot Source: X. 

মূলত, নারী ধর্ষণের অভিযোগে দোষী সাব্যস্ত হওয়ায় ব্রাজিলের সাবেক ফুটবলার দানি আলভেসকে সাড়ে চার বছর কারাদণ্ড দিয়েছেন স্পেনের আদালত। জেলে থাকা অবস্থায় দানি আলভেস আত্মহত্যা করেছেন দাবিতে একটি তথ্য সম্প্রতি ইন্টারনেটে ছড়িয়ে পড়ে। তবে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে জানা যায়, ছড়িয়ে পড়া এই তথ্যটি গুজব। পাওলো আলবুকার্ক নামের ব্রাজিলের এক  সাংবাদিকের এক্স পোস্টের মাধ্যমে এই গুজবের সূত্রপাত ঘটে। এছাড়া দানি আলভেসের ভাই এবং তার প্রেস অফিস নিশ্চিত করেন আলভেস আত্মহত্যা করেননি।

সুতরাং, জেলে থাকা অবস্থায় বার্সেলোনা ও ব্রাজিলের সাবেক তারকা ফুটবলার দানি আলভেস আত্মহত্যা করেছেন দাবিতে প্রচারিত তথ্যটি মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img