শনিবার, এপ্রিল 13, 2024
spot_img

রোনালদোকে কিনে প্রতারিত হয়েছেন উল্লেখ করে মন্তব্য করেননি আল নাসর সভাপতি

সম্প্রতি সদ্য পদত্যাগপত্র জমা দেওয়া সৌদি ফুটবল ক্লাব আল নাসেরের সভাপতি মুসাল্লি আল মুয়াম্মারকে উদ্ধৃত করে গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি মন্তব্য প্রচার করা হচ্ছে।

যেখানে মুসাল্লি আল মুয়াম্মার বলেন, ‘আমি আমার জীবনে মাত্র 2 বার প্রতারণার শিকার হয়েছি। প্রথমটি, যখন আমি 3টি কাবাবের অর্ডার দিয়েছিলাম এবং মাত্র 2টি পেয়েছি। দ্বিতীয়টি, যখন আমি ক্রিশ্চিয়ানো রোনালদোকে স্বাক্ষর করি।’

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

গণমাধ্যমে প্রচারিত এমন প্রতিবেদন দেখুন ঢাকা পোস্ট, ঢাকা টাইমস২৪

বিষয়টিকে ভুয়া হিসেবে প্রচার করে শিরোনামে ভুল তথ্য দিয়ে দৈনিক কালবেলার প্রতিবেদন দেখুন এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, সদ্য পদত্যাগপত্র জমা দেওয়া সৌদি ফুটবল ক্লাব আল নাসেরের সভাপতি মুসাল্লি আল মুয়াম্মারের নামে রোনালদোকে ঘিরে প্রচারিত মন্তব্যটি ভুয়া। প্রকৃতপক্ষে ArabiaNews50 নামে একটি ভুয়া ওয়েবসাইটের সূত্রে মুসাল্লি আল মুয়াম্মারের নামে আলোচিত মন্তব্যটি সামাজিক যোগাযোগ মাধ্যম সহ ইন্টারনেটে ছড়িয়ে পড়ে। 

দাবিটির সত্যতা যাচাইয়ে কি-ওয়ার্ড অনুসন্ধানের মাধ্যমে ফুটবল ভিত্তিক ওয়েবসাইট Goal এ গত ২৮ এপ্রিল ‘Cristiano Ronaldo transfer has NOT left Al-Nassr feeling ‘cheated’ as reported ‘kebab’ jibe is rubbished by club press advisor‘ শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

Screenshot: goal.com

প্রতিবেদনটিতে স্প্যানিশ বার্তা সংস্থা ইএফইকে দেওয়া আল নাসরের গণমাধ্যম কর্মকর্তা ওয়ালিদ আল মুহাইদিবকে উদ্ধৃত করে বলা হয়, আরাবিয়া নিউজ৫০ ওয়েবসাইটের বরাতে রোনালদোকে কিনে আল নাসর প্রতারিত হয়েছে দাবিতে স্প্যানিশ গণমাধ্যমে যে তথ্যটি প্রচার করা হচ্ছে, সেটি মিথ্যা ও ভুল। 

Screenshot: goal.com

পাশাপাশি স্প্যানিশ গণমাধ্যম Antena 2 এ গত ২৭ এপ্রিল ‘Scandal in Arabia touches Cristiano head on; revealed the truth: “A scam”‘ শীর্ষক শিরোনামে প্রকাশিত প্রতিবেদনে আল নাসরের গণমাধ্যম কর্মকর্তা ওয়ালিদ আল মুহাইদিবকে উদ্ধৃত করে একই তথ্য জানানো হয়। পাশাপাশি আরও উল্লেখ করা হয়, আরাবিয়া নিউজ৫০ নামে যে ওয়েবসাইটের বরাতে স্প্যানিশ গণমাধ্যম সংবাদ প্রচার করেছে, সৌদি আরবে এই নামে কোনো গণমাধ্যমই নেই। 

Screenshot: Antena 2

এছাড়া সাম্প্রতিক সময়ে আল নাসরের সভাপতি কোনো গণমাধ্যমে সাক্ষাৎকার দেননি বলেও জানান ওয়ালিদ আল মুহাইদিব।

অর্থাৎ, একটি ভুয়া ওয়েবসাইটের সূত্রে ক্রিস্টিয়ানো রোনালদোর সঙ্গে চুক্তি করে মুসাল্লি আল মুয়াম্মার প্রতারিত হয়েছেন, তার এমন মন্তব্য দাবিতে একটি তথ্য ইন্টারনেটে ছড়িয়ে পড়ে। 

উল্লেখ্য, এক সপ্তাহের মধ্যে টানা দুই হারে আল নাসর ক্লাবের সমর্থকদের চাপে ক্লাবটির সভাপতির পদ থেকে ইস্তফা দিতে পদত্যাগপত্র জমা দিয়েছেন মুসাইলি আল মুয়াম্মার। গত ২৫ এপ্রিল সৌদি গণমাধ্যম Saudi Gazette এ ‘Al-Nassr President Al-Muammar resigns‘ শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন থেকে তার পদত্যাগপত্র জমা দেওয়ার ব্যাপারে নিশ্চিত হওয়া যায়। 

Screenshot: Saudi Gazette 

মূলত, সম্প্রতি এক সপ্তাহের মধ্যে টানা দুই ম্যাচ হেরে সমর্থকদের চাপে সভাপতির পদ থেকে ইস্তফা দিতে পদত্যাগপত্র জমা দিয়েছেন সৌদি ফুটবল ক্লাব আল নাসরের সভাপতি মুসাইলি আল মুয়াম্মার। এই মুসাইলি আল মুয়াম্মারই পর্তুগিজ তারকা রোনালদোকে সৌদি লিগে এনেছিলেন। এসব ঘটনার প্রেক্ষিতেই সামাজিক যোগাযোগ মাধ্যম সহ ইন্টারনেটে আরাবিয়া নিউজ৫০ নামে একটি ভুয়া ওয়েবসাইটের বরাতে  মুসাইলি আল মুয়াম্মারের মন্তব্য দাবিতে একটি তথ্য ছড়িয়ে পড়ে যে, তিনি ক্রিস্টিয়ানো রোনালদোকে চুক্তি স্বাক্ষর করিয়ে প্রতারিত হয়েছেন। তবে পরবর্তীতে ক্লাবটি থেকে নিশ্চিত করা হয় যে, মুসাইলি আল মুয়াম্মার এমন কোনো মন্তব্যই করেননি, এমনকি সাম্প্রতিক সময়ে তিনি গণমাধ্যমকে কোনো সাক্ষাৎকারই দেননি। 

সুতরাং, ক্রিস্টিয়ানো রোনালদোকে চুক্তি স্বাক্ষর করিয়ে প্রতারিত হয়েছেন দাবিতে সৌদি ফুটবল ক্লাব আল নাসরের সভাপতি মুসাইলি আল মুয়াম্মারের নামে প্রচারিত মন্তব্যটি মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img