শুক্রবার, জুলাই 26, 2024
spot_img

সৌদি আরবে গতকাল শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি

সৌদি আরবে গত ১১ মার্চ থেকে পবিত্র মাহে রমজান মাস শুরু হয়। রমজান মাস জুড়ে সিয়াম সাধনার পর শাওয়াল মাসের চাঁদ দেখে ঈদুল ফিতর উদযাপন করেন মুসলমানরা। সাধারণত ২৯ রোজা শেষে চাঁদ দেখা সাপেক্ষে ঈদ পালিত হয়। সৌদি আরবেও গতকাল (০৮ এপ্রিল) ২৯ রোজা শেষে চাঁদ দেখার আয়োজন ছিল। তবে চাঁদ দেখার আগে পরে ফেসবুকের একাধিক পোস্টে দাবি করা হয়, দেশটির আকাশে চাঁদ দেখা গেছে।

উক্ত দাবিতে ফেসবুকের কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, সৌদি আরবের আকাশে গতকাল (০৮ এপ্রিল) চাঁদ দেখা যায়নি। ফলে আজ (০৯ এপ্রিল) দেশটিতে ঈদ হচ্ছে না। ৩০ রোজা শেষে ১০ এপ্রিল সেখানে ঈদ পালিত হবে। 

এ বিষয়ে অনুসন্ধানে সৌদি আরবের সংবাদমাধ্যম সৌদি গেজেটের এক এক্স পোস্ট থেকে জানা যাচ্ছে, সোমবার (০৮ এপ্রিল) সৌদি আরবে শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। ফলে এবার ৩০ রোজা সম্পন্ন করতে হবে সৌদি বাসীদের। ঈদুল ফিতর পালিত হবে ১০ এপ্রিল, বুধবার। 

সংবাদমাধ্যমটির ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, সৌদি আরবের সুপ্রিম কোর্ট চাঁদ দেখা না যাওয়ার দরুন ১০ এপ্রিল ঈদ পালনের ঘোষণা দিয়েছে। 

একই তথ্য এসেছে সৌদি আরবের আরেক সংবাদমাধ্যম আল আরাবিয়া’র প্রতিবেদন এবং হারামাইন শরীফ ভিত্তিক ভেরিফাইড ফেসবুক পেজ ‘ইনসাইড দ্যা হারামাইন’ এর এক পোস্ট থেকেও ০৮ এপ্রিল চাঁদ দেখা না যাওয়া এবং তার প্রেক্ষিতে সৌদিতে ১০ এপ্রিল ঈদ পালনের বিষয়ে জানা যায়। 

মূলত, সৌদি আরবে গতকাল (০৮ এপ্রিল) ২৯ রোজা শেষে শাওয়াল মাসের চাঁদ দেখার আয়োজন ছিল। তবে চাঁদ দেখার আগে ও পরে ফেসবুকের একাধিক পোস্টে দাবি করা হয়, দেশটির আকাশে চাঁদ দেখা গেছে। কিন্তু রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, দেশটির আকাশে গতকাল চাঁদ দেখা যায়নি। এর ফলে ২৯ রোজা শেষে ঈদও হচ্ছে না সেখানে। ৩০ রোজা শেষে ১০ এপ্রিল দেশটিতে ঈদুল ফিতর পালনের ঘোষণা এসেছে।

সুতরাং, সৌদি আরবের আকাশে ০৮ এপ্রিল শাওয়ালের চাঁদ দেখা গেছে শীর্ষক একটি দাবি ফেসবুকে প্রচার করা হয়েছে; যা সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img