শনিবার, এপ্রিল 13, 2024
spot_img

ছবিটি থিয়াগো সিলভা ও ডেভিড লুইসের শৈশবের নয়

সম্প্রতি, ব্রাজিলের ফুটবলার ‘থিয়াগো সিলভা ও ডেভিড লুইসের ছবি‘ দাবিতে একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে। 

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ব্রাজিলিয়ান ফুটবলার থিয়াগো সিলভা এবং ডেভিড লুইসের ছবি দাবিতে প্রচারিত ছবিটি তাদের নয় বরং এটি লিয়ানা কেলভিনা এবং মুরিলো ভিনিসিয়াস নামের ভিন্ন দুই শিশুর ছবি।  

দাবিটি নিয়ে অনুসন্ধানে রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে রাশিয়ান ওয়েবসাইট sports.ru তে ২০১৫ সালের ১৮ মার্চ “People ask how much a photo with boys costs.” Childhood photo myth of David Luiz and Thiago Silva” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদনে আলোচিত ছবিটি খুঁজে পাওয়া যায়।

Screenshot: sports.ru

প্রতিবেদনটি থেকে জানা যায়, ২০১৩ সালে কনফেডারেশন কাপের ফাইনালে ব্রাজিল ও স্পেন মুখোমুখি হওয়ার আধা ঘণ্টা পূর্বে লিয়ানা কেলভিনা এবং মুরিলো ভিনিসিয়াস নামে দুই শিশুকে গাড়ির উপরে বসিয়ে একটি ছবি তোলা হয়েছিল। পরবর্তীতে তাদের একজন প্রতিবেশী ছবিটি জাতীয় দলের তারকাদের সাথে উক্ত শিশুদ্বয়ের সাদৃশ্য নিয়ে মজা করতে ফেসবুকে পোস্ট করলে সেটি ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে।

পাশাপাশি স্পেন ভিত্তিক ওয়েবসাইট Sports You তে ২০১৫ সালের ৮ জুন “The children ‘clones’ of Luiz and Silva finally meet their idols” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদনে এই শিশু দুইটির আরও একাধিক ছবি খুঁজে যায়। 

Screenshot: Sports You

এছাড়া প্রতিবেদনটি থেকে জানা যায়, ডেভিড লুইজ এবং থিয়াগো সিলভার সাথে সাদৃশ্যের জন্য ভাইরাল হওয়া ঐ শিশু দুইটির সাথে ডেভিড লুইজ এবং থিয়াগো সিলভার মেক্সিকোর সাথে ব্রাজিলের একটি প্রীতি ফুটবল ম্যাচ খেলার সময় দেখাও হয়েছিল।

এই প্রতিবেদনের সূত্রে ডেভিড লুইসের ভেরিফায়েড ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে লিয়ানা কেলভিনা এবং মুরিলো ভিনিসিয়াসের সাথে একইদিনে প্রকাশিত তাদের একটি ভিডিও পোস্টও খুঁজে পাওয়া যায়। পোস্টটি দেখুন এখানে। 

Screenshot: David Luiz Instagram Post

এছাড়া ফুটবল ভিত্তিক ওয়েবসাইট মার্কাতে ২০১৫ সালেই ‘David Luiz and Thiago Silva meet their mini-mes‘ শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন থেকেও জানা যায়, এই শিশু দুইটির সাথে লুইস বা সিলভার দৈহিক সাদৃশ্য ছাড়া আর কোনো সম্পর্ক নেই।

মূলত, ২০১৩ সালে ব্রাজিলে অনুষ্ঠিত কনফেডারেশন কাপের ফাইনালে ব্রাজিল এবং স্পেনের মধ্যকার ম্যাচ শুরুর পূর্বে ব্রাজিলিয়ান তারকা ডেভিড লুইজ এবং থিয়াগো সিলভার চেহারার সাথে সাদৃশ্যপূর্ণ লিয়ানা কেলভিনা এবং মুরিলো ভিনিসিয়াস নামের দুইটি ব্রাজিলিয়ান শিশুর একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হয়। পরবর্তীতে, এই ছবিটিই ডেভিড লুইজ এবং থিয়াগো সিলভার শৈশবের ছবি দাবিতে ব্যাপকভাবে ইন্টারনেটে ছড়িয়ে পড়ে এবং দীর্ঘদিন ধরেই উক্ত দাবিতে প্রচার হয়ে আসছে। 

সুতরাং, ব্রাজিলিয়ান ফুটবলার ডেভিড লুইজ এবং থিয়াগো সিলভার শৈশবের ছবি দাবিতে ইন্টারনেটে একটি ছবি প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img