শনিবার, এপ্রিল 13, 2024
spot_img

নবজাতক শিশুর মুখে আল্লাহ্ ও রাসূল (সা.) এর বাণী দাবিতে প্রচারিত তথ্যটি মিথ্যা

সম্প্রতি, “এক নবজাতকের শিশুর মুখে আল্লাহ ও রাসূল (সা.) এর বাণী” শীর্ষক দাবিতে একটি ভিডিও ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে।

যা দাবি করা হচ্ছে 

ছড়িয়ে পড়া পোস্টগুলো বিশ্লেষণ করে দেখা যায়, একটি সদ্যজাত শিশু আল্লাহ, রাসূল (সা.), পার্থিব জীবন এবং আখিরাত ও কেয়ামত সংশ্লিষ্ট নানা বিষয়ে মিনিট তিনেকের বেশি সময় কথা বলছে।

উক্ত ভিডিও ব্যবহার করে ‘এক নবজাতক শিশুর মুখে আল্লাহ ও রাসূল(সা.) এর বাণী’ শীর্ষক দাবিতে ছড়িয়ে পড়া ফেসবুকে প্রচারিত কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ইউটিউবে একই দাবিতে প্রচারিত একটি ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায়, এক নবজাতক শিশু আল্লাহ ও রাসূলের বাণী উচ্চারণ করেছে শীর্ষক দাবিটি সঠিক নয় বরং নবজাতক শিশুটির স্থিরচিত্র ব্যবহার করে এডিটিং সফটওয়্যার ব্যবহার করে ভিডিও ও কথাগুলো সম্পাদনার মাধ্যমে উক্ত ভিডিও তৈরি করা হয়েছে। 

এ বিষয়ে অনুসন্ধানে আলোচ্য ভিডিওর কি-ফ্রেম রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে, যুক্তরাষ্ট্রভিত্তিক পাবলিক রেডিও নেটওয়ার্ক ‘npr’ এর ওয়েবসাইটে ২০১৮ সালের ২৫ ফেব্রুয়ারি প্রকাশিত “How One Country Drastically Cut Its Newborn Death Rate” শীর্ষক শিরোনামের একটি নিবন্ধে আলোচ্য ছবিটি খুঁজে পাওয়া যায়। সেখানে দেখা যায়, Karen Kasmauski নামক ব্যক্তি আলোচ্য ছবিটি ধারণ করেছিলেন। npr ছবিটি নিয়েছে Getty Images থেকে। 

Source: npr.org

উক্ত তথ্যের সূত্র ধরে পরবর্তীতে ছবি শেয়ারিং এবং স্টোরেজ সংক্রান্ত আন্তর্জাতিক প্রতিষ্ঠান Getty Images এর ওয়েবসাইটে মূল ছবিটি খুঁজে পাওয়া যায়। ছবিটির বিষয়ে গেটি ইমেজেস থেকে জানা যায়, Karen Kasmauski বাংলাদেশ থেকে সদ্যজাত শিশুর এই ছবিটি তুলেছিলেন।

Source: getty image

পাশাপাশি, অনুসন্ধানের স্বার্থে আলোচ্য ছবিটি ব্যবহার করে এডিটিং টুলসের সহায়তায় একটি ডামি ভিডিও তৈরি করে দেখেছে রিউমর স্ক্যানার টিম। 

ভিডিওটি দেখুন ভিডিও

D-ID নামক এডিটিং টুল ব্যবহার করে সমধর্মী একটি ভিডিও নির্মাণ করে তুলনামূলক পর্যালোচনা করে রিউমর স্ক্যানার।

আলোচ্য ভিডিও এবং তৈরিকৃত ভিডিওর সাদৃশ্য থেকে নিশ্চিত হওয়া যায় যে, ইন্টারনেটে ছড়িয়ে পড়া ভিডিওটি এডিটিং সফটওয়্যার ব্যবহার করে তৈরি করা হয়েছে।

মূলত, সম্প্রতি এক নবজাতক শিশুর মুখে রাসূল (সা.) এর বাণী শোনা গেছে শীর্ষক একটি দাবি ইন্টারনেটে ছড়িয়ে পড়ার প্রেক্ষিতে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে জানা যায়, দাবিটি সঠিক নয়। প্রকৃতপক্ষে, ফটোগ্রাফার কারেন কাসমাউস্কির ধারণকৃত বাংলাদেশের এক সদ্যজাত শিশুর স্থিরচিত্র ব্যবহার করে ভিডিও এডিটিং টুলসের সাহায্যে উক্ত ভিডিওটি তৈরি করা হয়েছে।

উল্লেখ্য, পূর্বেও কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে তৈরি বৌদ্ধ ভিক্ষুর পোশাক পরিহিত অবস্থায় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের একটি ছবি ব্যবহার করে তিনি ৭ দিনের জন্য বৌদ্ধ ধর্মের শ্রামন হয়ে বৌদ্ধধর্ম চর্চা করার একটি দাবি ছড়িয়ে পড়ার প্রেক্ষিতে  ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার। 

সুতরাং, নবজাতক শিশুর মুখে আল্লাহ ও রাসূল (সা.) এর বাণী শোনা গেছে শীর্ষক একটি দাবি ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img