বৃহস্পতিবার, জুলাই 18, 2024
spot_img

বিরাট কোহলি কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে বিপিএলে খেলতে আসছেন না 

সম্প্রতি, চলমান বাংলাদেশ প্রিমিয়ার লীগে (বিপিএল) কুমিল্লা ভিক্টোরিয়ান্স দলে নিয়েছে ভারতের ক্রিকেটার বিরাট কোহলিকে- শীর্ষক দাবিতে একটি ভিডিও ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে। 

কুমিল্লা ভিক্টোরিয়ান্সের

উক্ত দাবি সম্বলিত টিকটকের ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

একই দাবিতে ইউটিউবের ভিডিও দেখুন এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, বিপিএলে খেলতে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের সাথে বিরাট কোহলির কোনো চুক্তি হয়নি বরং কোনো তথ্য প্রমাণ ছাড়াই ভিত্তিহীনভাবে উক্ত দাবিটি প্রচার করা হচ্ছে।  

শুরুতে আলোচিত দাবিটির সত্যতা যাচাইয়ে অনুসন্ধান এর স্বপক্ষে কোনো তথ্য গণমাধ্যম এবং সামাজিক যোগাযোগ মাধ্যমের কোনো বিশ্বস্ত সূত্রে পাওয়া যায়নি। 

এছাড়া, কুমিল্লা ভিক্টোরিয়ান্সের ভেরিফায়েড ফেসবুক পেজ এবং ওয়েবসাইটেও এ সংক্রান্ত কোনো তথ্য পাওয়া যায়নি। 

পরবর্তীতে আলোচিত ভিডিওটি পর্যবেক্ষণ করে দেখা যায়, শুরুতে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের মালিক নাফিসা কামালকে বক্তব্য দিচ্ছেন। পরবর্তীতে দলটির অধিনায়ক ইমরুল কায়েসকে বক্তব্য দিতে দেখা যায়। এরপর নাফিসা কামাল, ইমরুল কায়েস এবং বিরাট কোহলির কয়েকটি ছবি যুক্ত করে উপস্থাপককে মনগড়া কিছু কথা বলতে শোনা যায়। 

তবে, আলোচিত ভিডিওটিতে বিরাট কোহলিকে দলে ভেড়ানো সংক্রান্ত কোনো তথ্য উল্লেখ করা হয়নি। 

এরপর আলোচিত ভিডিওটিতে থাকা কুমিল্লা ভিক্টোরিয়ান্সের মালিক নাফিসা কামাল এবং অধিনায়ক ইমরুল কায়েসের বক্তব্য দেওয়ার ভিডিওগুলো আলাদাভাবে অনুসন্ধান চালায় রিউমর স্ক্যানার টিম।

ভিডিও যাচাই-১

এই ক্লিপে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের মালিক নাফিসা কামালকে বক্তব্য দিতে দেখা যায়। বক্তব্যে তিনি বলেন, চমকের জায়গা বা খুব এক্সাইটমেন্ট না এটা ভেরি কমফোর্টেবল ফ্যামিলিয়ার একটা জায়গা। 

এটির মূল ভিডিওর বিষয়ে অনুসন্ধানে T Sports এর ইউটিউব চ্যানেলে গত বছরের ২৪ সেপ্টেম্বর “দল নিয়ে এবারো খুশি নাফিসা কামাল, বললেন আলহামদুলিল্লাহ!” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। 

উক্ত ভিডিওর কিছু অংশের সাথে আলোচিত ভিডিওটির মিল রয়েছে।

Video Comparison: Rumor Scanner 

উক্ত ভিডিওটি পর্যবেক্ষণ করে জানা যায়, কুমিল্লা ভিক্টোরিয়ান্সের মালিক নাফিসা কামাল চলমান আসরের দল কেনার পর দেওয়া বক্তব্য এটি। এখানে বিরাট কোহলি সংক্রান্ত কোনো বক্তব্য দিতে দেখা যায়নি তাকে। 

ভিডিও যাচাই-২

এই অংশে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের অধিনায়ক ইমরুল কায়েসকে বক্তব্য দিতে দেখা যায়। বক্তব্যে তিনি বলেন, কুমিল্লা তো প্রথম প্রত্যেক বছরই ম্যাচ হারে, ফার্স্ট ম্যাচ। গত বছর শুধু ম্যাচ জিতেছিল। 

পরবর্তীতে Bdcrictime এর ফেসবুক পেজে গত ২০ জানুয়ারি “কুমিল্লা সবসময়ই প্রথম ম্যাচ হারে, স্যার বলেছে আমরা প্রথম ম্যাচ এমনিতেই হেরে যাই: লিটন” শীর্ষক ক্যাপশনে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। 

উক্ত ভিডিওর কিছু অংশের সাথে আলোচিত ভিডিওটির মিল রয়েছে। 

Video Comparison: Rumor Scanner 

উক্ত ভিডিওটি পর্যবেক্ষণ করে জানা যায়, ৪ মিনিট ২৮ মিনিটে দলটির অধিনায়ক ইমরুল কায়েস প্রথম ম্যাচ হারা নিয়ে এমন মন্তব্য করেন। এছাড়া ৭ মিনিট ১২ সেকেন্ডের ভিডিওটিতে আলোচিত দাবি সংক্রান্ত কোনো মন্তব্য করেননি ইমরুল কায়েস। 

মূলত, গত ১৯ জানুয়ারি থেকে দেশের ফ্রেঞ্চাইজি ক্রিকেট লীগ বাংলাদেশ প্রিমিয়ার লীগ (বিপিএল) এর দশম আসর শুরু হয়েছে। চলমান বিপিএলে কুমিল্লা ভিক্টোরিয়ান্স দলে নিয়েছে ভারতের বিরাট কোহলিকে- শীর্ষক দাবিতে একটি ভিডিও ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, আলোচিত দাবিটি সঠিক নয়। প্রকৃতপক্ষে, কুমিল্লা ভিক্টোরিয়ান্সের মালিক নাফিসা কামাল এবং অধিনায়ক ইমরুল কায়েসের ভিন্ন প্রেক্ষিতে দেওয়া পুরোনো বক্তব্যের ভিডিও ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনা করে আলোচিতে দাবিতে প্রচার করা হয়েছে। এছাড়া, গণমাধ্যম ও বিশ্বস্ত কোনো মাধ্যমেও এ সংক্রান্ত কোনো তথ্য পাওয়া যায়নি। 

সুতরাং, বিপিএলে কুমিল্লা ভিক্টোরিয়ান্স  বিরাট কোহলিকে দলে ভিড়িয়েছে দাবিতে একটি ভিডিও ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে; যা সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img