রবিবার, জুলাই 21, 2024
spot_img

দুবাইয়ের নাইট ক্লাবের ভিডিও দাবিতে তুরস্কের ভিডিও প্রচার

সম্প্রতি, সংযুক্ত আরব আমিরাতের সর্ববৃহৎ শহর দুবাইয়ের নাইট ক্লাব থেকে নারীদের বের হওয়ার ভিডিও দাবিতে ইন্টারনেটে একটি ভিডিও প্রচার করা হয়েছে।

 নাইট ক্লাবের

ফেসবুকে প্রচারিত এমন ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

ইউটিউবে প্রচারিত এমন ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, আলোচিত ভিডিওটি দুবাইয়ের কোনো নাইট ক্লাবের দৃশ্য নয় বরং, ভিডিওটি তুরস্কের ইয়াজিদি জাতিগোষ্ঠীর একটি অনুষ্ঠানের। 

আলোচিত দাবিটির বিষয়ে অনুসন্ধানে ভিডিওটির কয়েকটি স্থিরচিত্র রির্ভাস ইমেজ সার্চের মাধ্যমে Özay Otlu নামের একটি টিকটক আইডিতে ২০২৩ সালের ১৫ অক্টোবর প্রচারিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

Video Comparison by Rumor Scanner

ভিডিওটি পর্যালোচনা করে দেখা যায়, আলোচিত ভিডিওটির সাথে উক্ত ভিডিওর হুবহু মিল রয়েছে। আলোচিত ভিডিওটি মূলত উক্ত ভিডিওর মিরর ভার্সন। এছাড়াও ভিডিওটির বিবরণী থেকে জানা যায়, ভিডিওটি ইয়াজিদি সম্প্রদায়ের খালি পায়ের হজ্জ পালনের একটি ভিডিও। ইয়াজিদি সম্প্রদায়ের মানুষরা মুসলিম ধর্মের অনুসারী বলে একটি তথ্য প্রচলিত রয়েছে; যা সম্পূর্ণ মিথ্যা। এটি প্রচলিত চারটি ধর্ম থেকে ভিন্ন এবং স্বতন্ত্র একটি ধর্ম। তারা শয়তানের উপাসনা করেন বলেও আরেকটি তথ্য প্রচলিত রয়েছে তবে সেটিও সঠিক নয়। শয়তানকে তাদের ধর্ম মতে ফেরেশতা হিসেবে বিবেচনা করা হয়। তারা মূলত আল্লাহরই উপাসনা করে থাকেন। 

পরবর্তীতে উক্ত টিকটক চ্যানেলটি পর্যালোচনা মাধ্যমে একইদিনের আরেকটি ভিডিও খুঁজে পাওয়া যায়। যেখানেও নারীদের একই দরজা দিয়ে বের হতে দেখা যায়। 

Screenshot: Tiktok

উক্ত ভিডিওটির বিবরণীতে বলা হয় ভিডিওটি মূলত ইয়াজিদি সম্প্রদায়ের ঈদ উদযাপনের ভিডিও। এছাড়াও পরবর্তীতে টিকটক আইডিটি পর্যালোচনা করে উক্ত দিনের বেশকিছু ভিডিও পাওয়া যায়। (), (), ()

আলোচিত ভিডিওগুলো কোথায় ধারণ করা হয়েছে তা জানতে ভিডিওগুলোর কিছু স্থিরচিত্র রিভার্স সার্চের মাধ্যমে স্টক ইমেজ ও ভিডিও বিক্রয়কারী ওয়েবসাইট alamy তে একটি ছবি খুঁজে পাওয়া যায়। 

Place Comparison by Rumor Scanner

ছবিটি পর্যালোচনা করে দেখা যায়, আলোচিত ভিডিওটি যে স্থাপনায় ধারণ করা হয়েছে উক্ত ছবির স্থাপনার সাথে তার হুবহু মিল রয়েছে। 

পাশাপাশি জানা যায়, ছবিটি ২০২২ সালের ২৬ সেপ্টেম্বর তুরস্কের সিরনাক প্রদেশের কিওয়াক্স গ্রামে তুলা হয়েছে। এছাড়াও ছবিটির শিরোনাম অনুবাদের মাধ্যমে জানা যায়, এটি একটি ইয়াজিদি কবরস্থানের ছবি। 

পরবর্তীতে প্রাপ্ত তথ্যের সূত্র ধরে কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে Yazidi News ايزيدي نيوز নামের একটি ইউটিউব চ্যানেলে ২০২২ সালের ১৫ অক্টোবর প্রচারিত তুরস্কের ইয়াজিদি সম্প্রদায়ের ঈদ উদযাপনের একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। 

Screenshot: Youtube

অর্থাৎ, দুবাইয়ের নাইট ক্লাবের ভিডিও দাবিতে প্রচারিত ভিডিওটি আসলে তুরস্কের ইয়াজিদি সম্প্রদায়ের ঈদ উদযাপনের ভিডিও।

মূলত, Özay Otlu নামের একটি টিকটক আইডি থেকে গতবছর তুরস্কের সিরনাক প্রদেশে বসবাসকারী ইয়াজিদি সম্প্রদায়ের মানুষদের ঈদ উদযাপনের বেশ কয়েকটি ভিডিও প্রচার করা হয়। যার একটিতে কয়েকজন নারীকে একটি স্থাপনার দরজা দিয়ে বের হতে দেখা যায়। এর প্রেক্ষিতে সম্প্রতি, উক্ত ভিডিওটির মিরর ভার্সন তৈরি করে দুবাইয়ের নাইট ক্লাব থেকে নারীদের বের হওয়ার ভিডিও দাবিতে সেটি ইন্টারনেটে প্রচার করা হয়েছে। 

সুতরাং, দুবাইয়ের নাইট ক্লাব থেকে নারীদের বের হওয়ার ভিডিও দাবিতে তুরস্কের ইয়াজিদি সম্প্রদায়ের ভিডিও প্রচার করা হচ্ছে; যা মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img