মরক্কোর ভূমিকম্পের দাবিতে সিরিয়ার ভিন্ন ঘটনার পুরোনো ভিডিও প্রচার 

সম্প্রতি, “মরক্কোতে ভূমিকম্পে মসজিদ ভেঙ্গে গেছে, তবুও আজান চলছে” শীর্ষক দাবিতে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

মরক্কোর ভূমিকম্পে

ফেসবুকে প্রচারিত এমন কিছু ভিডিও দেখুন ভিডিও (আর্কাইভ), ভিডিও (আর্কাইভ), ভিডিও (আর্কাইভ), ভিডিও (আর্কাইভ) এবং ভিডিও (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক 

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, মরক্কোর ভূমিকম্পে ভাঙ্গা মসজিদে মুয়াজ্জিমের আজান দেওয়ার দাবিতে প্রচারিত ভিডিওটি সাম্প্রতিক সময়ে ঘটে যাওয়া মরক্কোর ভূমিকম্পের নয় বরং সিরিয়ার আলেপ্পো শহরের একটি গ্রামে অবস্থিত রাশিয়ার বিমান হামলায় ধ্বংস হয়ে যাওয়া মসজিদের একটি পুরাতন ভিডিও। 

রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে ২০১৮ সালের ১ মার্চ ‘Showbiz Pakistan‘ নামক একটি ফেসবুক পেজে আলোচিত ভিডিওর অনুরূপ একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

Screenshot : Showbiz Pakistan’s Facebook page 

উক্ত ভিডিওটির শিরোনামে দেওয়া তথ্য অনুযায়ী জানা যায়, ভিডিওটি সিরিয়ায় বিমান হামলায় ধ্বংস হয়ে যাওয়া একটি মসজিদ থেকে আজান দেওয়ার সময়কার একটি পুরাতন ভিডিও। 

পরবর্তীতে উক্ত ভিডিওটির সূত্র ধরে প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চের মাধ্যমে সাত বছর পূর্বের অর্থাৎ ২০১৬ সালে ‘TRT World‘ নামক একটি ইউটিউব চ্যানেলে “Russian air strikes target mosques and schools” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি সংবাদ প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

Screenshot : TRT World’s YouTube Channel 

উক্ত ভিডিওটিতে রাশিয়ার বিমান হামলায় ধ্বংস হয়ে যাওয়া সিরিয়ার আলেপ্পো শহরের হায়ান এলাকার শেখ কাসিম জামে মসজিদ সম্পর্কে বলা হয় । এই ভিডিও প্রতিবেদনটিতে দেখানো মসজিদটির সাথে আলোচিত ভিডিওটিতে থাকা মসজিদের হুবহু মিল খুঁজে পাওয়া যায়। 

অর্থাৎ সাম্প্রতিক সময়ে ঘটে যাওয়া মরক্কোর ভূমিকম্পের দাবিতে প্রচারিত একটি ভাঙ্গা মসজিদে মুয়াজ্জিমের আজান দোওয়ার ভিডিওটি রাশিয়ার বিমান হামলায় সিরিয়ার আলেপ্পো শহরের হায়ান এলাকায় ধ্বংস হওয়া একটি মসজিদ থেকে আজান দেওয়ার একটি পুরাতন ভিডিও। 

এছাড়া দাবিটি নিয়ে আরো অনুসন্ধানে ‘Hayan Media Office‘ নামক একটি ইউটিউব চ্যানেলে ২০১৬ সালে প্রকাশিত আলোচিত ভিডিওটির অনুরূপ আরো একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। 

উক্ত ভিডিওটির শিরোনামে থাকা তথ্য অনুযায়ী ( ইংরেজি অনুবাদ) ভিডিওটি হায়ান এলাকার শেখ কাসিম মসজিদে যোহরের আজান দেওয়ার সময়কার একটি ভিডিও। 

মূলত,গত ৯ সেপ্টেম্বর মরক্কোর মধ্যাঞ্চলে ৮ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। এতে প্রায় দুই হাজার জন মারা গেছে বলে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে জানিয়েছে মরক্কোর রাষ্ট্রীয় টেলিভিশন। পরবর্তীতে এই ঘটনায় একটি মসজিদ ভেঙ্গে গেছে তবুও আজান চলছে দাবিতে একটি ভিডিও ইন্টারনেটে প্রচার করা হয়। তবে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায়, এটি ২০১৬ সালে সংঘটিত রাশিয়ার বিমান হামলায় সিরিয়ার আলেপ্পো শহরের হায়ান এলাকায় ধ্বংস হয়ে যাওয়া একটি মসজিদ থেকে মুয়াজ্জিমের আজান দেওয়ার সময়কার একটি ভিডিও। 

সুতরাং, সিরিয়ার ভিন্ন ঘটনার পুরাতন ভিডিওকে মরক্কোর ভূমিকম্পের দাবিতে ভেঙে যাওয়া মসজিদে মুয়াজ্জিনের আজান দেওয়ার ভিডিও দাবিতে প্রচার করা হচ্ছে; যা মিথ্যা।

তথ্যসূত্র 

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img