বৃহস্পতিবার, জুলাই 18, 2024
spot_img

পুরোনো ভিডিওকে সাম্প্রতিক সময়ে আইপিএল থেকে মুস্তাফিজের বিদায় নেওয়ার দৃশ্য দাবি

বাংলাদেশ ক্রিকেট বোর্ড(বিসিবি) এর এনওসি বা অনাপত্তিপত্রের মেয়াদ শেষ হওয়ায় এবারে আইপিএল আসর থেকে বিদায় নিতে হয় বাংলাদেশি পেসার মুস্তাফিজুর রহমানকে। এর প্রেক্ষিতে সম্প্রতি, চেন্নাই সুপার কিংসের সকল সদস্যদের থেকে মুস্তাফিজুর রহমানের বিদায় নেওয়ার ফুটেজ দাবিতে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

ফেসবুকে প্রচারিত এমন ভিডিও দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং  এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, আলোচিত ভিডিওটি চলমান আইপিএলের আসর থেকে মুস্তাফিজুর রহমানের চেন্নাই সুপার কিংসের সদস্যদের থেকে বিদায় নেওয়ার নয়। বরং, ২০২১ সালে করোনা ভাইরাসের প্রকোপের কারণে আইপিএল স্থগিত ঘোষণা করা হলে সেসময় মুস্তাফিজুর রহমানের দল রাজস্থান রয়্যালস থেকে তার বিদায় নেওয়ার সময় ধারণ করা ভিডিওটি সাম্প্রতিক দাবিতে প্রচার করা হচ্ছে।

এ বিষয়ে অনুসন্ধানে আলোচিত ভিডিওটির কিছু স্থিরচিত্র রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে আইপিএল ফ্র্যাঞ্চাইজি Rajasthan Royals এর ভেরিফাইড ফেসবুক পেজে ২০২১ সালের ১ ডিসেম্বর ছেড়ে যেতে চায়না মন #RoyalsFamily | Mustafizur Rahman শীর্ষক শিরোনামে প্রচারিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। 

Screenshot: Facebook 

ভিডিওটি পর্যালোচনা করে দেখা যায়, আলোচিত দাবিতে প্রচারিত ভিডিওটির সাথে এর হুবহু মিল রয়েছে। অর্থাৎ, আলোচিত ভিডিওটি এবারের আইপিএল আসরের নয়।

Video Comparison by Rumor Scanner 

পরবর্তীতে প্রাপ্ত তথ্যের সূত্র ধরে কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে বাংলাদেশী গণমাধ্যম The Business Standard এর ওয়েবসাইটে ২০২১ সালের ৬ মে দেশে ফিরলেন সাকিব-মুস্তাফিজ, কোথায় করবেন কোয়ারেন্টিন শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

Screenshot: The Business Standard 

প্রতিবেদনটি থেকে জানা যায়, করোনার প্রকোপ বেড়ে গেলে আইপিএলের ২০২১ সালে আসর স্থগিত ঘোষণা করা হয়। যার ফলে সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমানের দেশে ফেরা নিয়ে অনিশ্চয়তার দেখা দেয়। তবে পরবর্তীতে সাকিব ও মুস্তাফিজের দল কলকাতা নাইট রাইডার্স ও রাজস্থান রয়্যালস যৌথভাবে তাদের জন্যে একটি চার্টার্ড ফ্লাইটের ব্যবস্থা করে। 

এছাড়াও প্রতিবেদনটিতে ব্যবহৃত বিমানের ভেতরের ছবিতে মুস্তাফিজুর রহমানের স্ত্রীর পোশাকের সাথে রাজস্থান রয়্যালসের পেজে প্রচারিত তার বিদায়ের ভিডিওতে থাকা তার স্ত্রীর পোশাকেরও মিল পাওয়া যায়।

Video Comparison by Rumor Scanner 

মূলত, বিসিবির এনওসি বা অনাপত্তিপত্রের মেয়াদ ফুরিয়ে যাওয়ায় এবারের মত চেন্নাই সুপার কিংসের সাথে আইপিএলের যাত্রা শেষ হয় বাংলাদেশি পেসার মুস্তাফিজুর রহমানের। আইপিএলে চেন্নাইয়ের হয়ে অভিষেক আসর খেলতে নেমে দারুণ ফর্মে ছিলেন তিনি। সম্প্রতি, আসরের মাঝপথ থেকে তার এই চলে আসাকে কেন্দ্র করে চেন্নাই সুপার কিংসের সকল সদস্যদের থেকে তার বিদায় নেওয়ার ফুটেজ দাবিতে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে। তবে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায়, আলোচিত দাবিটি সঠিক নয়। প্রকৃতপক্ষে, ২০২১ সালে করোনা ভাইরাসের প্রকোপের কারণে আইপিএল স্থগিত ঘোষণা করা হলে সেসময় মুস্তাফিজুর রহমানের দল রাজস্থান রয়্যালস থেকে তার বিদায় নেওয়ার সময় ধারণ করা একটি ভিডিওকেই আলোচিত দাবিতে প্রচার করা হচ্ছে।

সুতরাং, ২০২১ সালে মুস্তাফিজুর রহমানের আইপিএল থেকে বিদায় নেওয়ার সময় ধারণ করা ভিডিওকে আইপিএলের চলমান আসর থেকে তার বিদায় নেওয়ার দৃশ্য দাবিতে ইন্টারনেটে প্রচার করা হচ্ছে; যা বিভ্রান্তিকর।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img