সাকিব আল হাসানকে জড়িয়ে জুয়ার অ্যাপের ভুয়া বিজ্ঞাপন প্রচার 

সম্প্রতি, মাগুরা- ১ আসনের সংসদ সদস্য ও ক্রিকেটার সাকিব আল হাসান ‘Shakib Banger’ নামের কথিত জুয়ার অ্যাপের প্রচারণা করছেন দাবিতে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে।

জুয়ার অ্যাপের

ফেসবুকে প্রচারিত এমন ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, সাকিব আল হাসান ‘Shakib Banger’ নামের কোনো জুয়ার অ্যাপের প্রচারণা করেননি বরং গত বছর ঈদুল ফিতরকে সামনে রেখে সাকিব আল হাসান কর্তৃক জার্মানভিত্তিক ব্র্যান্ড পুমা-এর প্রচারণার ভিডিওর সাথে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে তাতে ভিন্ন অডিও এবং জুয়ার বিজ্ঞাপন যুক্ত করে আলোচিত ভিডিওটি তৈরি করা হয়েছে।

দাবিটির সত্যতা যাচাইয়ে ভিডিওটিতে যুক্ত সাকিব আল হাসানের কিছু স্থিরচিত্র রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে সাকিব আল হাসানের ভেরিফাইড ফেসবুক পেজে ২০২৩ সালের ১৭ এপ্রিল  Step into the festive spirit with PUMA ✨ Shop athleisure outfits and trendy styles, only at your nearest PUMA Store. শীর্ষক শিরোনামে প্রচারিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। 

Screenshot: Facebook 

ভিডিওটি পর্যালোচনা করে দেখা যায়, আলোচিত ভিডিওর সাকিব আল হাসানের ক্লিপের সাথে উক্ত ভিডিওর হুবহু মিল রয়েছে। দুটোতেই তার পোশাক, অঙ্গভঙ্গি এবং কথা বলার স্টাইলের মিল দেখতে পাওয়া যায়।

Video Comparison by Rumor Scanner 

ভিডিওটি থেকে জানা যায়, গত বছর ঈদুল ফিতরকে সামনে রেখে জার্মানভিত্তিক ব্র্যান্ড পুমা এর শো-রুমগুলো পরিদর্শন করার জন্যে সাকিব আল হাসান তার পেজে উক্ত ভিডিওটি প্রচার করেন। মূলত ভিডিওটি পুমার একটি প্রমোশনাল ভিডিও। যেখানে তিনি ঈদের শপিংয়ের তালিকায় পুমার অ্যাথলেইজার পোশাকগুলো রাখার আহ্বান জানান। উক্ত ভিডিওতে সাকিবকে কোনো জুমার অ্যাপের প্রচারণা করতে দেখা যায়নি। তাই সাকিব আল হাসানের উক্ত ভিডিওটির সাথে আলোচিত দাবিটির কোনো সম্পর্ক নেই।

অর্থাৎ, ভিন্ন একটি ভিডিওতে সাকিব আল হাসানের কন্ঠস্বরের পরিবর্তে নকল কন্ঠস্বর বসিয়ে উক্ত দাবিটি প্রচার করা হয়েছে।

ভিডিওটি প্রচার করা ফেসবুক পেজ সম্পর্কে যা জানা গেল

আলোচিত জুয়ার বিজ্ঞাপন প্রচারকারী পেজটি (আর্কাইভ) পর্যালোচনা করে দেখা যায় এতে কিছু অনলাইন ভিত্তিক জুয়া খেলার প্রচারণামূলক পোস্ট রয়েছে (, , )। এছাড়াও পেজটির লোকেশনের স্থানে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক শহরের কথা উল্লেখ রয়েছে। তবে তথ্য গোপন রাখায় পেজটির ট্রান্সপারেন্সি সেকশন যাচাই করে পেজটি কোন দেশ থেকে পরিচালিত হচ্ছে তা জানা সম্ভব হয়নি। পাশাপাশি জানা যায় উক্ত পেজটি ২০২৩ সালের ১৬ জুন তৈরি করা হয়েছে এবং পেজটির নাম একবার পরিবর্তন করা হয়েছে।

Screenshot: Facebook 

মূলত, বাংলাদেশে অবস্থিত জার্মানভিত্তিক ব্র্যান্ড পুমা এর শো-রুমগুলো ঈদের শপিংয়ের জন্যে পরিদর্শন করার আহ্বান জানিয়ে মাগুরা- ১ আসনের সংসদ সদস্য ক্রিকেটার সাকিব আল হাসান গত বছর ঈদুল ফিতরের আগে আর পেজে একটি প্রমোশনাল ভিডিও প্রচার করেন। সম্প্রতি উক্ত ভিডিওর কিছু অংশ কাট করে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় তাতে ভিন্ন একটি ভয়েসওভার এবং জুয়ার অ্যাপের প্রচারণার ভিডিও যুক্ত করে দাবি করা হচ্ছে, সাকিব আল হাসান জুয়ার অ্যাপের প্রচারণা করছেন।  প্রকৃতপক্ষে, সাকিব আল হাসান এমন কোনো জুয়ার অ্যাপের প্রচারণা করেননি।

সুতরাং, সাকিব আল হাসান ‘Shakib Banger’ নামের অনলাইন জুয়ার অ্যাপের প্রচারণায় অংশ নিয়েছেন শীর্ষক দাবিটি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img