শনিবার, জুলাই 20, 2024
spot_img

সাকিব আল হাসানের ভিডিও ব্যবহার করে জুয়ার অ্যাপের ভুয়া বিজ্ঞাপন প্রচার 

সম্প্রতি, মাগুরা- ১ আসনের সংসদ সদস্য ও ক্রিকেটার সাকিব আল হাসান ‘Shakib Banger’ নামের কথিত জুয়ার অ্যাপের প্রচারণা করছেন দাবিতে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে।

সাকিব আল হাসানের

Herbal power নামের একটি পেজে প্রচারিত এমন ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, সাকিব আল হাসান ‘Shakib Banger’ নামের কোনো জুয়ার অ্যাপের প্রচারণা করেননি বরং GlucoMaxD এর ফেসবুকে পেজে সাকিবকে নিয়ে আয়োজিত এক অনলাইন আড্ডার ভিডিও ব্যবহার করে আলোচিত দাবিটি প্রচার  করা হয়েছে।

দাবিটির সত্যতা যাচাইয়ে ভিডিওটিতে যুক্ত সাকিব আল হাসানের কিছু স্থিরচিত্র রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে সাকিব আল হাসানের ভেরিফাইড ফেসবুক পেজে ২০২৩ সালের ২৭ আগস্ট আমি আসছি…. বিশ্বের এক নাম্বার অলরাউন্ডার সাথে দেশের এক নাম্বার Glucose ব্র্যান্ড। শীর্ষক শিরোনামে প্রচারিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। 

Screenshot: Facebook 

ভিডিওটি পর্যালোচনা করে দেখা যায়, আলোচিত ভিডিওর সাকিব আল হাসানের ক্লিপের সাথে উক্ত ভিডিওর সাদৃশ্য রয়েছে। দুই ভিডিওতেই তার পোশাক, অঙ্গভঙ্গি এবং কথা বলার স্টাইলের মিল পাওয়া যায়।

Video Comparison by Rumor Scanner 

ভিডিও থেকে জানা যায়, গত বছরের (২০২৩) ৩১ আগস্ট ইউনিলিভার কনজ্যুমার কেয়ার লিমিটেড-এর গ্লুকোজ উৎপাদনকারী প্রতিষ্ঠান GlucoMaxD তাদের ফেসবুকে পেজে সাকিব আল হাসানকে নিয়ে একটি অনলাইন আড্ডার আয়োজন করতে যাচ্ছিল। যেখানে সাকিব  ক্রিকেট এবং নিজের পছন্দ অপছন্দ নিয়ে নানা গল্প করবেন। মূলত সেই অনুষ্ঠানের প্রচারণামূলক একটি ভিডিও-ই এটি।  এর সাথে আলোচিত দাবির কোনো সম্পর্ক নেই।

অর্থাৎ, ভিন্ন একটি ভিডিওতে সাকিব আল হাসানের কন্ঠস্বরের পরিবর্তে নকল কন্ঠস্বর বসিয়ে উক্ত দাবিটি প্রচার করা হয়েছে।

ভিডিওটি প্রচার করা ফেসবুক পেজ সম্পর্কে যা জানা গেল

আলোচিত জুয়ার বিজ্ঞাপন প্রচারকারি Herbal power নামের পেজটি (আর্কাইভ) পর্যালোচনা করে এতে কিছু অপ্রাসঙ্গিক পোস্ট লক্ষ্য করা যায় (, , )। পাশাপাশি গুগল ট্রান্সলেটর ব্যবহার করে দেখা যায়, পেজটিতে প্রচারিত সব পোস্টেই রাশিয়ান ভাষা ব্যবহার করা হয়। এছাড়াও পেজটির লোকেশনের স্থানে ইউক্রেনের রাজধানী কিয়েভ-এর কথা উল্লেখ রয়েছে। তবে তথ্য গোপন রাখায় পেজটির ট্রান্সপারেন্সি সেকশন যাচাই করে পেজটি কোন দেশ থেকে পরিচালিত হচ্ছে তা জানা সম্ভব হয়নি। তবে উক্ত পেজটি ২০২২ সালের ২২ সেপ্টেম্বর তৈরি করা হয়েছে বলে জানা যায়।

Screenshot: Facebook 

মূলত, ইউনিলিভার কনজ্যুমার কেয়ার লিমিটেড-এর গ্লুকোজ উৎপাদনকারী প্রতিষ্ঠান GlucoMaxD ক্রিকেটার সাকিব আল হাসানকে নিয়ে তাদের বাংলাদেশ সেকশনের ফেসবুক পেজে ২০২৩ সালের ৩১ আগস্ট একটি অনলাইন আড্ডার আয়োজন করতে যাচ্ছিল। তাই তারা সাকিবকে নিয়ে উক্ত অনুষ্ঠানের একটি প্রচারণামূলক ভিডিও তৈরি করে। যা সাকিবের ভেরিফাইড ফেসবুক পেজে প্রচার করা হয়। সম্প্রতি উক্ত ভিডিওর কিছু অংশ কেটে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় তাতে ভিন্ন একটি ভয়েসওভার এবং জুয়ার অ্যাপের প্রচারণার ভিডিও যুক্ত করে দাবি করা হচ্ছে, সাকিব জুয়ার অ্যাপের প্রচারণা করছেন। প্রকৃতপক্ষে, সাকিব এমন কোনো জুয়ার অ্যাপের প্রচারণা করেননি।

সুতরাং, সাকিব আল হাসান ‘Shakib Banger’ নামের অনলাইন জুয়ার অ্যাপের প্রচারণায় অংশ নিয়েছেন শীর্ষক দাবিটি সম্পূর্ণ মিথ্যা এবং এ সংক্রান্ত ভিডিওটি এডিটেড বা সম্পাদিত।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img